বদলগাছীতে কোলা বাজারে সিসি ঢালাই প্রকল্প স্থগিত জন দুর্ভোগ চরমে

মো. এমদাদুল হক দুলু, বদলগাছী (নওগাঁ) প্রতিনিধিঃ নওগাাঁর বদলগাছী কোলাহাটে সড়ক খোনন করে সংস্কার কাজ আদালতে মামলা সংক্রান্ত জটিলতায় সিসি ঢালাই প্রকল্প স্থগিত করেছে এলজিইডি কর্তৃপক্ষ। প্রায় ১বছর আগে সড়কের দুপাশে খনন করে সংস্কার কাজ বন্ধ রাখায় জনদুর্ভোগ চরমে উঠেছে পথ চারীসহ এলাকাবাসীর। স্থানীয় লোক জন জানায় একটু বৃষ্টি হলেই জলাশয়ের মত দুপাশে জলাবদ্ধতার সৃষ্টি হয়। যানবাহন চলাচল ব্যাহত হয়ে পড়ে। তথ্য সংগ্রহকালে স্থানীয় লোকজন জানায় কোলা বাজারের সড়ক ছিল ১০ ফুট প্রশস্ত। কোলাহাট উপজেলার সব চেয়ে বড় হাট হওয়ায় হাটবারের দিন যানজটসহ চলাচলে জন দুর্ভোগের সৃষ্টি হয়। প্রতিহাটে ৪/৫ হাজার মন পটল, বেগুন, আলুসহ অন্যান্য সবজি কেনা বেচা হয় কোলারহাটে। এই হাটের যানজট ও জনদুর্ভোগ এড়াতে হাটের অংশে সড়ক আরসিসি ঢালাই এবং ১৮ ফুট প্রশস্ত করে নির্মান কাজ শুরু করে ঠিকাদার। প্রশস্তকরণে সড়কের পাশে ২০/২২টি দোকান ঘরের একাংশ ভাঙ্গা পড়বে। এ নিয়ে আদালতে মামলা মোকদ্দমা চলমান থাকায় কর্তৃপক্ষ সড়কের দুপাশ^ খনন করে প্রকল্প স্থগিত করে।

এ অবস্থায় কোলা হাটে জনদুর্ভোগ দীর্ঘস্থায়ী হয়ে পড়ল। এলাকাবাসী মনে করেন ইউপি চেয়ারম্যানসহ দোকান মালিকদের মধ্যে জরুরী সমন্বয় প্রয়োজন। কোলা বাজারে স্থাপিত সড়কের উদ্বোধনী নাম ফলকে লেখা আছে সময়ান্তর রক্ষনাবেক্ষন কর্মসূচীর আওতায় বজেন্দ্রনাথ চক্রবর্তী সড়ক (কোলা জিসিÑকীর্ত্তিপুর জিসি বদলগাছী পার্ট) ২৫শ মিটার সংস্কার কাজের জন্য ১ কোটি ৩৯ লাখ ৮৯,৫৯৯ টাকা বরাদ্ধ করা হয়। কাজটি উদ্বোধন করেন ২০২২ সালের ৬ নভেম্বর স্থানীয় সংসদ সদস্য ছলিম উদ্দিন তরফদার। উপজেলা এলজিইডি অধিদপ্তর সুত্রে জানা যায় এ প্রকল্পের কোলা বাজার অংশে ১৫৮ মিটার সড়ক ১৮ ফুট প্রশস্ত করে আর সিসি ঢালাই দিয়ে সড়ক নির্মান প্রকল্প নেওয়া হয়। তাতে সড়কের পাশে কিছু দোকান ঘরের একাংশ ভাঙ্গা পড়বে। দোকান ঘর গুলি ইউনিয়ন পরিষদের জায়গার উপর নির্মিত। দোকান মালিকরা জানান পরিষদ তাদের লিজ দিয়েছে এবং নিজেরা দোকান ঘর নির্মান করে নিয়েছে। দোকান মালিক বেলাল ও লিখন জানান আমরা সড়ক নির্মান কাজের বিরুদ্ধে নয়। সড়ক নির্মানে ঘর ভেঙ্গে যে পরিমান জায়গা লাগবে আমরা দিব কিন্তু চেয়ারম্যান পুরো ঘর ভেঙ্গে ফেলবে। তাতে আমরা শুধু আর্থিক ভাবে ক্ষতিগ্রস্ত হবো তা না আমাদের ব্যবসা বানিজ্য নষ্ট হয়ে যাবে। তাই আমরা আদালতে মামলা করেছি।

উপজেলা প্রকৌশলী মো, মোখলেছুর রহমান জানান আদালতে মামলা সংক্রান্ত জটিলতায় কোলা বাজারে সিসি ঢালাই কাজ দীর্ঘ দিন থেকে আটকে আছে। কাজটি করতে পারছি না তাই প্রকল্প বাতিলের আবেদন করেছি।

এ বিষয়ে এলজিইডির জেলা নির্বাহী প্রকৌশলী তোফায়েল আহম্মেদ জানান প্রকল্পটি বাতিল করা হয়েছে তবে দোকান মালিক বা, বণিক সমিতি নিজেরা সমস্যা সমাধান করে যদি এগিয়ে আসে তাহলে পুনরায় প্রকল্প গ্রহন করা হবে।

Leave a Reply

Your email address will not be published.