সাংবাদিক শব্দের অর্থ কি ও সাংবাদিকতা কতপ্রকার!

বিল্লাল হোসেন, নাটোর প্রতিনিধি : সাংবাদিকতা এমন একটি পেশা যেটার মাধ্যমে চাইলে মানব সেবা করা সম্ভব আজকে আমরা সাংবাদিকতার বিভিন্ন দিক সম্পর্কে জানবো। আসুন আগে জেনে নেই সংবাদ কি? সংবাদ হচ্ছে সমসাময়িক ঘটনা সম্পর্কিত তথ্য । বিভিন্ন গণমাধ্যমের (media) মাধ্যমে: মানুষের মুখে মুখে (word of mouth), ছাপা প্রক্রিয়া (postal systems), পোস্ট করার মাধ্যমে (postal systems), বেতার ও টিভি সম্প্রচার(broadcasting), দূর যোগাযোগ (electronic communication) বা কোন ঘটনার প্রত্যক্ষদর্শীদের স্বাক্ষ্য দ্বারা সংবাদ সরবরাহ করা হয়।

চলুন এবার জানা যাক সাংবাদিক কাকে বলে আর সাংবাদিকের কাজ কি?

সাংবাদিক সাধারণভাবে যিনি সংবাদপত্রের জন্য সংবাদ সংগ্রহ করেন ও লিখেন তাকেই সাংবাদিক বলে অভিহিত করা হয়। তবে বর্তমান সময়ের আধুনিক সাংবাদিকতার বিশাল পরিসরে সাংবাদিককে নির্দিষ্ট কোনো সংজ্ঞায় বেঁধে দেওয়া কষ্টসাধ্য বিষয় । এখন সংবাদপত্রের ধরনে যেমন পরিবর্তন এসেছে, তেমনি সাংবাদিকদের কাজের পরিধিতেও পরিবর্তন এসেছে । সাংবাদিকরা জাতির বিবেক । ‘শতভাগ সঠিক সংবাদ প্রচারের কোনো বিকল্প নেই । মানুষ ঘটনার সঠিক সংবাদ জানতে চায় । সত্য লুকানোর মধ্যে ঘটনার প্রতিকার হয় না । সঠিক ও সৎ সাংবাদিকতা সমাজ বদলে দিতে পারে ।

সংবাদদাতা বা সাংবাদিক (ইংরেজি: Journalist) বিভিন্ন স্থান, ক্ষেত্র, বিষয় ইত্যাদিকে ঘিরে বিভিন্ন প্রান্ত থেকে সংবাদ সংগ্রহসহ বিভিন্ন ধরণের তথ্য সংগ্রহপূর্বক সংবাদ কিংবা প্রতিবেদন রচনা করে সংবাদমাধ্যমসহ বিভিন্ন গণমাধ্যমে প্রেরণ করে থাকেন এটাই সাংবাদিক বা সংবাদদাতার কর্ম । একজন প্রতিবেদক তৃণমূল পর্যায় থেকে তথ্যের উৎসমূল অনুসন্ধান করেন, প্রয়োজনে সাক্ষাৎকার পর্ব গ্রহণ করেন, গবেষণায়সংশ্লিষ্ট থাকেন এবং অবশেষে প্রতিবেদন প্রণয়নে অগ্রসর হন। তথ্যের একীকরণ সাংবাদিকের কাজেরই অংশ, যা কখনো কখনোরিপোর্টিং বা প্রতিবেদন হিসেবে চিহ্নিত হয়ে থাকে।

Leave a Reply

Your email address will not be published.