অবিভক্ত কর্মসূচি নিয়ে মাঠে নামা উচিত বিএনপি’র বিশ্লেষক

রুমা, বান্দরবান, প্রতিনিধিঃ বান্দরবানের রুমায়
বিদ্যুৎ-গ্যাস ও নিত্যপণ্যসহ কৃষি উপকরণের মূল্যবৃদ্ধির প্রতিবাদ, গণতন্ত্র পুনরুদ্ধার, সরকারের পদত্যাগসহ ১০ দফা দাবিতে বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) কেন্দ্রীয় ঘোষিত ইউনিয়ন পর্যায়ে পদযাত্রা কর্মসূচী বান্দরবান জেলার রুমা উপজেলা বিএনপি দুইটি গ্রুপের আলাদা করে স্বতস্ফূর্তভাবে সম্পন্ন হয়েছে। সাবেক সংসদ সদস্য এবং বিএনপির কেন্দ্রীয় কমিটির নির্বাহী সদস্য সাচিং প্রু জেরি’র সমর্থিত উপজেলা বিএনপির উদ্যোগে পাইন্দু ইউনিয়নে এ পদযাত্রা অনুষ্ঠিত হয়।

শনিবার (১১ই ফেব্রুয়ারি) সকাল থেকে শুরু হয়ে বিকেলে শেষ হয় এ কর্মসূচি। ইউনিয়নের পদযাত্রার নেতৃত্ব দেন- বিএনপি উপদেষ্টা ছামংউ মারমা, থুইসাঅং মারমা, উপজেলা সেচ্ছাসেবক দলের সদস্য সচিব মংক্যচিং মারমা ও
কোকোসিং মারমা। পদযাত্রায় সারবিক সহযোগিতা নিয়োজিত ছিলেন উপজেলা সেচ্ছা সেবক দলের আহবায়ক
সিংমংহ্লা মারমা ও উপজেলা ছাত্র দলের সদস্য সচিব, অংবাচিং মারমা সহ পাড়াবাসি অনেকে। এসময় বক্তারা বলেছেন রাতে সরকার জনগণের সকল অধিকার কেড়ে নিয়ে স্বৈরাচারী কায়দায় দেশ পরিচালনা করছে। আজ বাংলাদেশে মানুষ তাদের বেঁচে থাকা অধিকার থেকে বঞ্চিত হচ্ছে। নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য বৃদ্ধিতে নিম্নবিত্ত মানুষরা এক বেলা খেলে আরেক বেলা খাওয়ার সামর্থ্য থাকেনা।

এদিকে জেলার বিএনপি সভাপতি সাবেক মহিলা এমপি মিসেস মাম্যাচিং মারমা সমর্থিত রুমা উপজেলা বিএনপির সভাপতি ও উপজেলা সাবেক ভাইস চেয়ারম্যান জিংসমলিয়ান বম, মোহাম্মদ ইদ্রিচ ও লুপ্রু মারমা নেতৃত্বে অনুষ্ঠিত হয়- রুমা সদর ইউনিয়নের পদযাত্রা। পদযাত্রায় বিএনপি নেতারা বলেন দুর্নীতিবাজ সরকার হাজার কোটি টাকা বিদেশে পাচার করে দেশে মধ্যে দুর্ভিক্ষ সৃষ্টি করেছে। অনতিবিলম্বে এই সরকার পদত্যাগ করে একটি নির্দলীয় নিরপেক্ষ সরকার অধীনে নির্বাচন দিয়ে দেশ ও জাতিকে রক্ষা করতে হবে বলে মন্তব্য করেন বক্তরা। দেশে জনগণের মৌলিক অধিকার ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্যসামগ্রী ক্রয় ক্ষমতার বাহিরে। পদযাত্রায় দুই গ্রপে উপজেলা বিএনপি ও ইউনিয়ন বিএনপির অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা ভাগাভাগি হয়ে স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ করেন।

অন্যদিকে বিএনপি বিশ্লেষকরা মনে করেন দলের মধ্যে অবিভক্ত কর্মসূচি নেয়া গেলে দল আরো চাঙ্গা হবে এবং যে কোনো কর্মসূচি সুষ্ঠু ও সুন্দরভাবে উদযাপন করা সম্ভব। এতে দৃষ্টি কটু থাকবে না, সবার মধ্যে মনোবল সঞ্চয় হবে।

Leave a Reply

Your email address will not be published.