একটি আদর্শ বিদ্যালয় তৈরীর উপায়

মো: রকিবুল হাসান ঃ বিদ্যালয় মোদের বিদ্যালয়, এখানে সভ্যতারই ফুল ফুটানো হয়’। সত্যিকার অর্থে মানুষকে সভ্য করে তোলার একমাত্র মাধ্যম হচ্ছে বিদ্যালয়। প্রধান শিক্ষক বিদ্যালয়ের প্রাণ; তিনি বিদ্যালয়ের অভিভাবক। বিদ্যালয়ের উন্নয়নে সকল শিক্ষকের ভূমিকা থাকলেও প্রধান শিক্ষকের ভূমিকা অগ্রগণ্য । বিদ্যালয়ের প্রথম ও প্রধান ব্যক্তি হিসেবে প্রধান শিক্ষক হবেন চমৎকার বাচনভঙ্গির অধিকারী, প্রতুৎপন্নমতি, পরমসহিষ্ণু এবং সকলকে নিয়ে কাজ করার মানসিকতা সম্পন্ন । তিনি হবেন নিরলস কর্মস্পৃহাসম্পন্ন, বন্ধুসুলভ, সৎ ও নিরপেক্ষ ব্যক্তিত্বেও অধিকারী । তাঁকে হতে হবে বিদ্যালয়ের কোনা দুর্যোগ মুহূর্তে কোনো ব্যর্থতার বোঝা কাধে নেয়ার মতো ব্যক্তিত্ব ও দৃঢ় মনোবলসম্পন্ন। সর্বোপরি, তিনি হবেন সফল ও বলিষ্ঠ নেতৃত্বের পরিচালক । একটি বিদ্যালয়কে আদর্শ বিদ্যালয়ে পরিণত করতে তিনি নি¤েœাক্ত ভাবে ভূমিকা পালন করবেন:

# প্রধান শিক্ষক বিদ্যালয়ের কার্যনির্বাহী হিসেবে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি ,পিটিএ, শিক্ষক ও অভিভাবকদের সাথে সু-সম্পর্ক গড়ে তুলবেন এবং নিয়মিতভাবে কমিটিসমূহের সভা আহবান করবেন ।

# তিনি বিদ্যালয়ের প্রশাসনিক কার্যাবলি, একাডেমিক কার্যাবলী, আর্থিক কার্যাবলী, উন্নয়নমূলক কার্যাবলী,  প্রতিষ্ঠানের শৃঙ্খলা বিধান, লেখাপড়ার মান নিশ্চিতকরণ, শিক্ষার পরিবেশ উন্নয়ন এবং খেলাধুলা ও বিনোদনমূলক কর্মকান্ড পরিচালনার জন্য এসএমসি, পিটিএ ও উর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে সমন্বয় সাধন করবেন।

# তিনি বিদ্যালয়ের উন্নয়নের জন্য পাঠদানের ক্ষেত্রে সময়োপযোগী , কার্যকর ও আধুনিক শিক্ষণ-শিখন পদ্বতি প্রণয়ন করবেন এবং শিক্ষক উপস্থিতি , পাঠদান, পাঠপরিকল্পনা প্রণয়ন ইত্যাদি বিষয় তত্ত¡াবধান করবেন ।

# তিনি প্রতি মাসে অন্ততঃ একবার বিদ্যালয় ও পাঠের মান উন্নয়নে শিক্ষকদের সাথে আনুষ্ঠানিক আলোচনায় মিলিত হবেন। তিনি মাসিক সমন্বয় সভার আলোচ্য বিষয়গুলো শিক্ষকদের অবহিত করবেন ।

# তিনি বৎসরের শুরুতে বার্ষিক কর্মপরিকল্পনা ও রুটিন প্রণয়ন করবেন এবং কর্তৃপক্ষের অনুমোদন গ্রহণ করবেন।

# প্রধান শিক্ষক বার্ষিক কর্মপরিকল্পনা মাফিক কাজ হচ্ছে কিনা তার খোজ খবর নিবেন । তিনি সকল শিক্ষকের কাজতদারকি করবেন। সঠিকভাবে সময় মতো কাজ করার জন্য সংশ্লিষ্ট শিক্ষকদের ধন্যবাদ জ্ঞাপন করবেন ,যারা অসমর্থ হবে তাদের তিরস্কার না করে সংশোধনের সুযোগ দিবেন ।

# তিনি সাধ্যমত নিজে ক্লাস নিবেন এবং প্রতিদিন কমপক্ষে দুটিন ক্লাস পর্যবেক্ষণ করে সংশ্লিষ্ট শিক্ষককে প্রয়োজনীয় পরামর্শ দিবেন ।

# তিনি একাডেমিক প্রধান হিসেবে বিদ্যালয়ের প্রশাসনিক কাজ, দৈনন্দিন রুটিন মাফিক কাজ, শিক্ষার্থী ভর্তি ও উপস্থিতি নিশ্চিতকরণ, পরীক্ষা পরিচালনা ইত্যাদি কাজ সুচারুভাবে পালন করবেন ।

# তিনি সরকারি সকল নির্দেশাবলী যথাযথভাবে পালন করবেন এবং তিনি প্রতিটি কাজ সময়মতো সম্পন্নকরবেন । তিনি নিরপেক্ষভাবে ও সৎ ভাবে সকল কার্যক্রম পরিচালনা করবেন ।

# তিনি বিদ্যালয়ে বৃক্ষরোপন করবেন। শ্রেণিকক্ষগুলো পরিস্কার – পরিচ্ছন্ন রাখার ব্যবস্থা করবেন । প্রয়োজনে তা সু-সজ্জিত করবেন ।

# তিনি প্রতি তিনমাসে অন্ততঃ একটি করে অভিভাবক সমাবেশ বা মা সমাবেশের ব্যবস্থা করবেন ।

# সর্বোপরি প্রধান শিক্ষক যেভাবে বিদ্যালয় পরিচালনা করবেন , বিদ্যালয় ঠিক সেভাবেই চলবে । তাই একটি আদর্শ বিদ্যালয় গড়ে তুলতে আদর্শ প্রধান শিক্ষকের বিকল্প নাই ।

Leave a Reply

Your email address will not be published.