কালাইয়ে ভুট্টা বাম্পার ফলন-দামে ও খুশি কৃষকরা

মোঃ মোকাররম হোসাইন, কালাই জয়পুরহাট প্রতিনিধিঃ  জয়পুরহাটের কালাইয়ে আবহাওয়া অনুকূলে থাকায় চলতি ২০২৩-২০২৪ মৌসুমে এ বছর ভুট্টার বাম্পার ফলন হয়েছে। শুধু তাই নয় দামেও খুশি এ উপজেলার কৃষকরা। উপজেলার পাঁচটি ইউনিয়ন ও একটি পৌরসভায়সহ ২৭ হেক্টর জমিতে গমের চাষাবাদ করা হয়েছে।
কৃষকরা বলেন, এবার প্রতি মণ কাঁচা ভুট্টা ৯০০ টাকা এবং শুকনা ভুট্টা ১ হাজার ১০০ থেকে ১ হাজার ৩০০ টাকায় বিক্রি হচ্ছে। ফলনও ভালো হয়েছে।
কালাই ‌উপজেলা কৃষি অফিস সুত্রে জানা যায় যে,এ বছর উপজেলায়২৭হেক্টর জমিতে ভুট্টার চাষাবাদ হয়েছে।এ বছরে১৯০ জন কৃষককে ভুট্টা চাষের জন‌্য প্রণোদনা দেওয়া হয়।এতে ঐ কৃষকদের২কেজি করে ভুট্টা বীজ ও সার দেওয়া হয়েছে। ভুট্টা আবাদে আলু চাষের তুলনায় খরচ অনেক কম হওয়ায় কৃষকরা দিন দিন ভুট্টা চাষে আগ্রহী হয়ে উঠছেন।
আহম্মেদাবাদ ইউনিয়নের দক্ষিণ ভাবকী গ্রামের কৃষক মোজাফফর হোসেন বলেন,ভুট্টা চাষ এ অঞ্চলের মানুষের মধ্যে আশার আলো জাগিয়েছে।গত বছরও অল্প জমিতে ভুট্টা চাষ করে আশানুরূপ ফল পেয়েছিলাম।এ বছর দুই বিঘা জমিতে আগাম জাতের ভুট্টা চাষ করেছি।আমাদের এলাকায় ভুট্টা গরুর খাবার,মাছের খাবার হিসেবেও বেশ জনপ্রিয় হয়ে উঠেছে।
এ উপজেলার জিন্দাপুর গ্রামের কৃষক মাফিউল ইসলাম বলেন, কৃষি অফিস থেকে  প্রণোদনা পেয়ে দুই বিঘা জমিতে ভুট্টার আবাদ করেছি। গাছে গাছে ফুল-ফল ধরতে শুরু করেছে। এক সপ্তাহে সময়ের মধ্যে ভুট্টা উত্তোলন করতে পারবো। ভুট্টার বাম্পার ফলনের আশা করছেন তিনি।
জিন্দাপুর ইউনিয়নের বেগুনগ্রাম এলাকার ভুট্টা  চাষী আরিফুল চৌধুরী বলেন,বোরো ধানের চাইতে ভুট্টায় লাভ বেশি।এজন্য ভুট্টা আবাদ করি। ভুট্টা প্রতি বিঘায় খরচ হয়১৬-১৮ হাজার টাকা, আর ৩৫-৪০ মণ ভুট্টা পাই।এ বছর আমি এক বিঘা জমিতে ভুট্টার আবাদ করেছি। বর্তমানে বাজারে প্রতি মণ ভুট্টা বিক্রি হচ্ছে ১ হাজার ৪০০শত থেকে ১ হাজার ৫০০শত টাকায় বিক্রি করা হচ্ছে।
উপজেলার স্থানীয় কৃষকদের কাছে ভুট্টা চাষের উপকারীতার বিষয়ে জানতে চাইলে বলেন , ধান ও  সরিষার পাশাপাশি ভুট্টা চাষে ঝুঁকছেন এ উপজেলার কৃষকেরা। ফলে ভুট্টা চাষে নতুন সম্ভাবনা দেখা দিয়েছে। ভুট্টা দিয়ে বিভিন্ন ধরনের খাদ্য সামগ্রী তৈরি করা হয়। যেমন   মানুষের খাদ্য ও গবাদি পশুর খাদ্য , হাঁস-মুরগি ও মাছের খাদ্য হিসেবেও এর যথেষ্ট চাহিদা রয়েছে। তা ছাড়া জ্বালানি হিসেবে ব্যবহার করে থাকি ।
কালাই উপজেলা কৃষি কর্মকর্তা অরুন চন্দ্র রায় বলেন,এ বছরে ১৯০ জন কৃষককে ভুট্টার চাষের জন‌্য প্রণোদনা দেওয়া হয়। এতে ঐ কৃষকদের ২ কেজি করে ভুট্টার বীজ ও সার দেওয়া হয়েছে।
কালাইয়ে গেল কয়েক বছর ধরেই ভুট্টা চাষ বাড়ছে। তাই কৃষকরা যেন ভালো বীজ পান, সেটা কৃষি বিভাগ থেকে নিশ্চিত করা হয়েছে। ভুট্টার ফলন ও চাহিদা দুটিই ভালো।এ কারণে ফসলটির আবাদ দিন দিন বাড়ছে। আর ভালো বীজের কারণে ভালো উৎপাদনও হয়ে থাকে। স্বল্প সময়ে ভালো লাভ দেখেই কৃষকরা ভুট্টা চাষে ঝুঁকছেন। এ বছরও ভুট্টার বাজার ভালো। আবহাওয়া অনুকূলে থাকায় উৎপাদনও হয়েছে ভালো। আমরা আশা করছি, আগামী বছর ভুট্টা চাষ আরও বাড়বে বলে আশা করেন তিনি।

Leave a Reply

Your email address will not be published.