কালাইয়ে  সরিষার বাম্পার  ফলনে-দামে খুশি কৃষকরা

মো: মোকাররম হোসাইন কালাই জয়পুরহাট প্রতিনিধি: জয়পুরহাটে কালাইয়ে সরিষার আবাদ  বেড়েছে । সরিষার চাষীরা বলেন নিজে ফলানো সরিষা তেল বের করে নিজে খাচ্ছেন  এবং বাজারে বিক্রি করে আর্থিকভাবে লাভবান হচ্ছে কৃষক । সরিষার তেলে রয়েছে নানাবিধ উপকার উপকার ।এ ছাড়া সরিষা থেকে খইল পাওয়া যায়। খৈল আমরা  গরুর ও মহিষ ,মাছের ,খাবার  ও ফসলের জমি চাষে ব্যবহার করে থাকি। এবং জালানি হিসেবে ব্যবহার করা হয়।

এ উপজেলার পাকা সরিষা কর্তন শুরু করেছে চাষীরা । চলতি রবি মৌসুমে আবহাওয়া অনুকুলে থাকা ও পোকা-মাকড়ের আক্রমণ না হওয়ায় উপজেলায় সরিষার ভালো  ফলনের আশা করছে কৃষকরা। আশানুরূপ ফলন ও বাজারে সরিষার দাম ভালো। বিগত বছরগুলোর চেয়ে এবার দ্বিগুন জমিতে সরিষার চাষ হয়েছে ।

কালাই উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায় যে , এ উপজেলায় চলতি মৌসুমে   ২০২২- ২০২৩ রবি  মৌসুমে  উপজেলায়  ৫৫০ হেক্টর জমিতে সরিষা চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলে ও তা ছাড়িয়ে ২০০ হেক্টরের বেশি জমিতে চাষ করা হয়েছে । এর বিপরীতে সরিষার উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৬৫০ মেট্রিক টন ।

সরিষার ফলন বাড়াতে কৃষকদের মাঝে মৌসুমের শুরুতে বিএডিসি কর্তৃক উচ্চ ফলনশীল জাতের সরিষা বীজ সরবরাহ করা হয়েছে।
এছাড়া উপজেলায় বিনামূল্যে কৃষকদের মাঝে  সরিষা বীজ ও সার প্রদান করা হয়েছে। উন্নত ফলনশীল জাতের বারী- ১৪,  বারি -১৫, বারি -১৭, বারি -১৮, বিনা- ৪ জাতের  সরিষা চাষ সহ স্থানীয় জাতের সরিষার চাষ হয়েছে।

কালাই  উপজেলার আহমেদাবাদ ইউনিয়নের  হাতিয়র  গ্রামের দুই জন চাষী জানান যে, শাহীন ও মোস্তাফিজুর বলেন ।তাদের মধ্যে  শাহীন হোসেন জানান যে , তিনি ৩ বিঘা জমিতে সরিষার চাষ করেছেন। ইতিমধ্যে ২ বিঘা সরিষা কেটেছেন বাঁকী সরিষা দু’চারদিনের মধ্যে কাটা শুরু করবেন। এ বছর সরিষার ফলন ভালো হয়েছে। বিঘা প্রতি জমিতে সরিষা পাওয়া যায় ৭-৮ মণ । বর্তমানে সরিষা দাম ২ হাজার ৮ শত থেকে ৩ হাজার টাকা মন ।  ৩ হাজার থেকে ৩ হাজার ২ শত  টাকা মন বিক্রি হচ্ছে ।

পুনুট ইউনিয়নের উথরাইল গ্রামের  কৃষক ইনতেজার বাবু উপজেলার জানান আমি গত বছর ৫০ শতক জমিতে সরিষা চাষ করেছিলাম ।তেলসহ সকল প্রকার জিনিসের দাম বৃদ্ধির জন্য এ বছর ১  একর ৫০ শতক জমিতে সরিষা চাষ করেছি ।  আর সরিষা চাষ করে খৈল ও গবাদিপশুর খাবার জালানি ও তেল পাচ্ছি ।

ঝামুটপুর গ্রামের বাসিন্দা রফিকুল ইসলাম বলেন, অন্যান্য ফসলের তুলনায় সরিষা আবাদে খরচ ও ঝামেলা কম এবং বাজারে ব্যাপক চাহিদা থাকায় দামও অনেক ভাল ।তাই এবার ২ বিঘা জমিতে সরিষার চাষ আবাদ করেছি ।

কালাই উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তা কৃষিবিদ অরুন চন্দ্র রায় বলেন, উপজেলায় সরিষা চাষ সফল করতে কৃষক পর্যায়ে সরিষা সংরক্ষণের জন্য যথাপোযুক্ত পরামর্শ দেয়া হয়েছে। এছাড়াও সরিষার ফুল ও পাতা জমির উর্বরতা শক্তি বৃদ্ধি করে  বলে জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published.