খুলনায় ই-গভর্ন্যান্স ও উদ্ভাবন উদ্যোগ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

শামীম আখতার (খুলনা) খুলনায় ই-গভর্ন্যান্স ও উদ্ভাবন উদ্যোগ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। গত মঙ্গলবার সকালে ধর্ম বিষয়ক মন্ত্রণালয় এবং খুলনা বিভাগীয় কমিশনার কার্যালয়ের যৌথ আয়োজনে খুলনা সার্কিট হাউজের সম্মেলন কক্ষে ওই কর্মশালা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব মোঃ সাখাওয়াৎ হোসেনের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি ছিলেন খুলনা বিভাগীয় কমিশনারের কার্যালয়ের স্থানীয় সরকার বিভাগের পরিচালক মোঃ তবিবুর রহমান। 

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, ই-গভর্ন্যান্স এর লক্ষ্যে হলো একটি দক্ষ ও সাশ্রয়ী পন্থায় জনগণের কাছে সেবা পৌঁছে দেওয়া। এরই ধারাবাহিকতায় প্রতিটি সরকারি অফিসে জনগণের প্রত্যাশা অনুযায়ী সেবা প্রদান করা হচ্ছে। প্রায় সকল কাজই অনলাইনভিত্তিক হচ্ছে। এতে করে সময় সাশ্রয় হচ্ছে ও জনগণের ভোগান্তি কমে এসেছে। সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বেতনসহ অন্যান্য ভাতা ইএফটির মাধ্যমে হচ্ছে।

তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০০৯ সালে ডিজিটাল বাংলাদেশ ঘোষণা করেছিলেন। বাংলাদেশ ডিজিটালে রূপান্তর হয়েছে, এর সুফল জনগণ এখন ভোগ করছে। ই-গভর্ন্যান্স ব্যবস্থায় ধনী-গরিব, ধর্ম-বর্ণ-শ্রেণি নির্বিশেষে সবার জন্য সরকারি তথ্য প্রাপ্তির সুযোগ উন্মুক্ত থাকে যা প্রকৃতি সাম্য প্রতিষ্ঠা করতে সাহায্য করে।

কর্মশালায় মূলপ্রবন্ধ উপস্থাপন করেন প্রোগ্রামার মোহাম্মদ নাজমুল হাসান এবং বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তারা অংশ গ্রহণ করেন।

Leave a Reply

Your email address will not be published.