খুলনায় জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষ্যে সাংবাদিকদের ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্ঠিত

শামীম আখতার, বিভাগ (খুলনা) খুলনায় বাংলাদেশ থেকে অপুষ্টি জনিত অন্ধত্ব নির্মূল এবং অপুষ্টি জনিত শিশু মৃত্যু প্রতিরোধ করার জন্য আগামী ১ জুন-২০২৪ জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পালন করা হবে। এ উপলক্ষ্যে খুলনা সিভিল সার্জন অফিসের আয়োজনে গত বৃহস্পতিবার (৩০ মে) দুপুরে নগরীর স্কুল হেলথ ক্লিনিকের সভাকক্ষে জেলা পর্যায়ে সাংবাদিকদের ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

 

অনুষ্ঠানে খুলনার সিভিল সার্জন ডাঃ শেখ সফিকুল ইসলাম সভাপতিত্ব করেন। 

 

কর্মশালায় সিভিল সার্জন জানান, ১ জুন খুলনা জেলায় তিন লাখ ১৫’হাজার ৪’শত ৩৯ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। এবছর মহানগরীর ৭’শত ১০টি কেন্দ্রে মোট ১ লাখ ২২ হাজার ৪’শত ২০ জন শিশুকে ১টি করে নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল এবং ১টি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। এছাড়া জেলার দুইটি পৌরসভাসহ জেলার ৯টি উপজেলায় মোট ১’হাজার ৬’শত ৪১টি কেন্দ্রে মোট ১’লাখ ৯৩’হাজার ১৯ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। 

তিনি আরও জানান, ১ জুন সারাদেশের ন্যায় খুলনায় জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন এর মাধ্যমে ৬-১১ মাস বয়সী সকল শিশুকে ১টি করে নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল (১ লাখ আই,ইউ) এবং ১২-৫৯ মাস বয়সী সকল শিশুকে ১টি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল (২ লাখ আই, ইউ) খাওয়ানো হবে। এছাড়া শিশুর জন্মের পরপর একঘন্টার মধ্যে মায়ের শালদুধ খাওয়ানোসহ প্রথম ছয়মাস শুধুমাত্র মায়ের দুধ খাওয়ানো, শিশুর বয়স ছয়মাস পূর্ণ হলে মায়ের দুধের পাশাপাশি ঘরে তৈরি পরিমানমত সুষম খাবার খাওয়ানোর বিষয়ে পুষ্টি বার্তা প্রচার করা হবে। সিভিল সার্জন এই জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন সফল করার জন্য সাংবাদিকদের সহযোগিতা কামনা করেন। 

 

কর্মশালায় বক্তব্য রাখেন, ডেপুটি সিভিল সার্জন ডাঃ শেখ মোহাম্মদ কামাল হোসেন, খুলনা সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ স্বপন কুমার হালদার, খুলনা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মামুন রেজা, সিনিয়র সাংবাদিক মকবুল হোসেন মিন্টু প্রমুখ। এছাড়াও কর্মশালায় প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকরা অংশগ্রহণ করেন।

Leave a Reply

Your email address will not be published.