গ্রামীণ ব্যাংকের উচ্চ সুদহার দারিদ্র্য বিমোচনে ভূমিকা রাখেনি

মোঃ মোকাররম হোসাইন জয়পুরহাট জেলা প্রতিনিধিঃ ৪\৬\২৩ বেসরকারি উন্নয়ন সহযোগী নয় এমন একটি 
প্রতিষ্ঠান, গ্রামীণ ব্যাংক বাংলাদেশের এনজিওদের সব অর্জন একা ছিনতাই করার চেষ্টা করছে এমন অভিযোগ তুলে 
জাতীয় সংসদের হুইপ ও বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন বলেছেন,
গ্রামীণ ব্যাংকের উচ্চ সুদহার বাংলাদেশে দারিদ্র্য বিমোচনে ইতিবাচক ভূমিকা রাখেনি। বরং দারিদ্র্য বৃদ্ধি করেছে, বহু
মানুষের জীবন, সংসার ধ্বংস করেছে বলে মন্তব্য করেছেন তিনি।

শনিবার ( ৩ জুন) জয়পুরহাটে বঙ্গবন্ধু শিক্ষা বৃত্তি প্রদান ও জেলার বেসরকারি স্বেচ্ছাসেবী সংগঠনগুলোর প্রধানদের সঙ্গে উন্নয়ন ও মানবসেবাবিষয়ক মত বিনিময় সভায় তিনি আরও বলেন, গ্রামীণ ব্যাংক প্রকৃত পক্ষে একটি বিধিবদ্ধ ব্যাংক, কখনও স্বেচ্ছাসেবী সংস্থা ছিল না। এটি ব্যবসায়িক প্রতিষ্ঠান। প্রতিষ্ঠান দেশের প্রচলিত ব্যাংকিং আইনের আওতাভুক্ত। আইন অমান্য করে একজন ব্যক্তির ব্যাংকে এমডি পদে থাকার লোভ জাতিকে অনেক মাশুল দিতে বাধ্য করেছে। এমনকি এনজিও প্রতিষ্ঠানগুলোর অনেক মহৎ কর্মসূচি ও অর্জনকে প্রশ্নবিদ্ধ করেছে।

আবু সাঈদ আল মাহমুদ স্বপন বলেন, এদেশে দারিদ্র্য বিমোচনে বেসরকারি স্বেচ্ছাসেবী সংগঠনসমূহ অনবদ্য সহায়ক ভূমিকা পালন করে আসছে। ১৯৭২ সালের ৮৪ শতাংশ দারিদ্র্যসীমা ,আজ ২০ শতাংশের নিচে নেমে এসেছে, অতি দারিদ্র্যসীমা সিঙ্গেল ডিজিটে নেমে এসেছে।

তিনি বলেন, স্বাধীনতা অর্জনের পর এটি বাংলাদেশের সবচেয়ে বড় ইতিবাচক অর্জন। এই মহৎ অর্জনের প্রধান কারিগর জাতির পিতার কন্যা, রাজনীতিবিদ জননেত্রী শেখ হাসিনা। তার প্রাজ্ঞ-নেতৃত্বে উৎপাদন ও সেবা কর্মে নিয়োজিত সব নাগরিক নিজ নিজ অবস্থান থেকে এই মহৎ অর্জনে ভূমিকা পালন করে চলছেন। এই অর্জনে বেসরকারি উন্নয়ন সহযোগী সংগঠনসমূহ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

শহরের জাকস ফাউন্ডেশন মিলনায়তনে জয়পুরহাট বেসরকারি স্বেচ্ছাসেবী সংগঠন সমন্বয় কমিটির সভাপতি নুরুল আমিন রুহুলের সভাপতিত্বে এ সভায় আলোচনায় অংশগ্রহণ করেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাকির হোসেন মন্ডল, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আবুল কালাম আজাদ, পিপি অ্যাডভোকেট মোমিন আহমেদ চৌধুরী, উপজেলা চেয়ারম্যান এস এম সোলায়মান আলী, মনিরুল শহীদ মুন্না, মিনফুজুর রহমান মিলন, মোস্তাকিম মন্ডল, মেয়র হাবিবুর রহমান, মোস্তাফিজুর রহমান মোস্তাক, শহীদুল আলম চৌধুরী, রাবেয়া খাতুন, সাবেক মেয়র আব্দুল আজিজ মোল্লা, এনজিও প্রধান মতিনুর রহমান, কামরুজ্জামান সাজু, হৈমন্তী সরকার, আয়েশা আকতার, অ্যাডভোকেট ডোনাল্ড দাস প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published.