তিন মাসে বদলে দিয়েছে কালাই উপজেলার অবকাঠামো

মোঃ মোকাররম হোসাইন, কালাই (জয়পুরহাট) প্রতিনিধি: এক ব্যতিক্রম জনবান্ধব ও পরিশ্রমী সরকারি কর্মকর্তা কালাই উপজেলা নির্বাহী অফিসার মো: আবুল হায়াত। তিনি ৩৪তম বিসিএস এ প্রশাসন ক্যাডারে সুপারিশ প্রাপ্ত। তিনি নিজের সততা ও কর্মদক্ষতায় পাল্টে দিয়েছেন কালাই উপজেলা পরিষদের প্রশাসনিক কার্যক্রমসহ সার্বিক চিত্র। তার দক্ষতায় গতিশীলতা ও স্বচ্ছতা ফিরে এসেছে উপজেলার সরকারি-বেসরকারি প্রতিটি দফতরের কর্মকাণ্ড। কমেছে জনভোগান্তি।
মোঃ আবুল হায়াত ২০২৩ সালে ১২ ডিসেম্বর কালাই উপজেলা নির্বাহী কর্মকর্তার দায়িত্বভার নেন। যোগদানের  তিন মাসে বদলে দিয়েছে উপজেলার সার্বিক কাঠামো। তিনি দায়িত্ব নেয়ার পর থেকেই উপজেলা প্রশাসনকে নিজের মতো করে ঢেলে সাজান। তার সততা ও কর্মদক্ষতায় উপজেলা পরিষদের নিয়ন্ত্রণাধীন প্রতিটি সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকাণ্ডে স্বচ্ছতা ও গতিশীলতা ফিরিয়ে আনতে কাজ শুরু করেন। যোগদানের পর থেকে উপজেলার যেকোনো অন্যায় কাজের বিরুদ্ধে তিনি সবসময় সোচ্চার। কোনো অভিযোগ পেলে তিনি তৎক্ষণাৎ ব্যবস্থা নেন। তা ছাড়া এ উপজেলা সুবিধাবঞ্চিত হতদরিদ্র মানুষের সাহায্যার্থে অংশগ্রহণ করে ব্যবস্থা গ্রহণ করেন । এছাড়া জনপ্রতিনিধিদের কর্মকান্ডে বেড়েছে স্বচ্ছতা, গতিশীলতা ও জবাবদিহিতা। দীর্ঘদিনের অনিয়ম ও দুর্নীতির বেড়াজাল ছিন্ন করে উপজেলা পরিষদকে একটি মডেল উপজেলা হিসেবে গড়ে তুলতে আন্তরিকভাবে কাজ করে যাচ্ছেন বর্তমান উপজেলা নির্বাহী অফিসার মোঃ আবুল হায়াত।
তাছাড়াও জনগণকে সচেতন করে তোলার জন্য উপজেলার পাড়া ও মহল্লার বিভিন্ন মসজিদ এবং  হাটবাজারে নানান বিষয়ে পরামর্শ প্রদান করে সতর্ক করে দিচ্ছেন ।
তিনি গত ডিসেম্বর উপজেলার প্রভাবশালীদের অবৈধভাবে পুকুরের মাটি খনন বন্ধ করেন। ফেব্রুয়ারী মাসে জিন্দারপুর ইউনিয়নের এক প্রভাবশালী ব্যক্তি কর্তৃক বন্ধ কালভার্ট এর মুখ খুলে দিয়ে প্রায় ১ হাজার একর জমির জলাবদ্ধতার কবল থেকে রক্ষা করে তিনি সবার প্রশংসা কুড়ান।  এ ছাড়া ভূমি অফিসে প্রায়২ হাজার জমা ও খারিজ দ্রুত নিষ্পত্তি করে সাধারণ মানুষের ভোগান্তি ও হয়রানির হাত থেকে রক্ষা করেছেন । বিভিন্ন অফিসে সাধারণ মানুষের কষ্ট, হয়রানি, ভোগান্তি লাঘবে নানা উদ্যোগ গ্রহণ করে উপজেলাবাসীর মন জয় করেছেন।
তার মানবিক কাজের বিষয়ে জানতে চাইলে উপজেলার উদয়পুর ইউনিয়নের মান্দাই গ্রামের হেলাল উদ্দিন বলেন, আমি ৪ বছর আগে সরকারি ঘর পেয়েছি কিন্তু, বিদ্যুৎ না পাওয়ায় কষ্ট ভোগকরি এবং অসহায় হয়ে পড়ি। এহেন অবস্থায় সংবাদ পেয়ে ইউএনও আবুল হায়াত স্যার আমার বাড়িতে এসে আমার ও পরিবারের খোঁজ খবর নেন। এরপর ১৫ দিনের মধ্যেই আমার বিদ্যুৎ সংযোগ এর ব্যবস্থা করে দেন। দোয়া করি আল্লাহ এ রকম স্যারকে সুস্থ এবং সবসময় আমাদের মাঝে রাখুক। তাহলে আমারমত অসহায়রা অনেক কষ্ট থেকে মুক্তি পাবে।
উপজেলা সাব রেজিস্ট্রি অফিসের দলিল লেখক তাজুল ইসলাম বলেন,
সরকারের একজন উচ্চপদস্থ দায়িত্বশীল কর্মকর্তা এবং মানবসেবক হিসেবে উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুল হায়াত স্যার অসাধারণ একজন ভালো মানুষ। তিনি ভূমি অফিসের কাজ যেভাবে করছেন তাতে কাউকে হয়রানি ও ভোগান্তি পোহাতে হচ্ছেনা। যেই কাজ নিয়ে আসুক না কেন তা সরকারের নির্ধারিত ফি তেই খুব দ্রুত নিষ্পত্তি করে দিচ্ছেন।
তাছাড়াও উপজেলায় মাদক ও বাল্যবিয়ে নিয়ে কাজ করা।  শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে কোয়ালিটি এডুকেশন ইন শিউর করা। যেন শিক্ষার্থীর উপস্থিতির হাড় বাড়ে এবং প্রাইমারি স্কুল থেকে শুরু করে মাদ্রাসা, হাইস্কুল, কলেজ পর্যায়ে কো-কারিকুলাম এক্টিভিটিস এর সাথে জরিত করা। ছেলে মেয়েরা যাতে ফেসবুক, ম্যাসেঞ্জার, ইউটিউব, হোয়াটসআ্যপ, ইমু, ইত্যাদি জায়গা থেকে সরে নিয়ে আসার জন্য প্রত্যন্ত অঞ্চল পর্যন্ত খেলাধুলার সামগ্রী বিতরণ করা এবং তাদেরকে মাঠে ফেরানো । ছেলে মেয়েরা যেন ওই সকল কাজ থেকে দূরে থাকে।
 সরকার নতুন আইন ভূমি অপরাধ ও প্রতিকার আইন ২০২৩। এখানে যে কোন মানুষের জমি যার দলিল তার থাকবে। অন্যায় ভাবে পেশী শক্তি দেখিয়ে আরেকজনের জমি দখল করতে চায় সেখানে বাধা দেওয়া । এ ছাড়াও সকল বিষয়ে মানুষের পাশে থেকে কাজ করে যাওয়ার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছেন তিনি।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আবুল হায়াত বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ভিশন বাস্তবায়ন ও একটি আধুনিক উন্নত উপজেলা হিসেবে গড়ে তুলার লক্ষ্য নিয়ে কাজ করছি। এটি আমার নৈতিক দায়িত্ব। আমি মানুষের জন্য কাজ করতে চাই। প্রশাসনের দিক থেকে অগ্রাধিকার থাকবে জনগণের প্রাপ্য সেবা যেন জনগণ সঠিকভাবে পায়। সরকারি কোন দপ্তরে সেবা গৃহীতাকে যেন কোন হয়রানি না হতে হয় এবং সরকারি নির্ধারিত ফি এর বাইরে কোন টাকা দিতে হবে না। এ ছাড়াও এখানকার মাননীয় হুইপ মহোদয় এর সহযোগিতা, জেলা প্রশাসক, স্থানীয় প্রতিনিধি, সাংবাদিক এবং সমাজের বিশিষ্ট ব্যক্তিরা সব সময় আমার কাজে সহযোগিতা করছেন।

Leave a Reply

Your email address will not be published.