দিনাজপুরে খাবারের দাম নিয়ে হাতাহাতির জেরে শিক্ষার্থী-ব্যবসায়ীদের পাল্টাপাল্টি কর্মসূচিতে

মোঃ নয়ন মিয়া, বিরামপুর উপজেলা প্রতিনিধি: হোটেলে খাবার দাম বৃদ্ধির ঘটনায় হোটেল ব্যবসায়ীদের সাথে দিনাজপুরের হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্বিবদ্যালয়ের কতিপয় শিক্ষার্থীর মধ্যে হাতাহাতির জেরে বাঁশেরহাটে দিনভর চলেছে পাল্টাপাল্টি কর্মসূচি। তবে কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

হাতাহাতির ঘটনায় একদিকে ব্যবসায়ীদের ডাকে আজ শনিবার সকাল থেকে চলছে দোকানপাট ধর্মঘট। অন্যদিকে খাবার হোটেল বন্ধ রাখার প্রতিবাদে দুপুরের দিকে বিশ্বিবদ্যালয়ের সামনে দিনাজপুর রংপুর মহাসড়ক দুপুর দেড়টা পর্যন্ত প্রায় আড়াই ঘন্টা অবরোধ করে রাখে ক্ষুব্ধ শিক্ষার্থীরা। এতে দুর পাল্লারসহ আভ্যন্তরিন রুটের যানবাহন চলাচল বন্ধ হয়ে পড়ায় দুর্ভোগ পোহাতে হয়েছে যাত্রীসহ পন্য পরিবহনে।

স্হানীয়রা জানান, জনৈক মিঠুর হোটেলে প্রতি প্লেট ভাতের দাম ১০ টাকার পরিবর্তে ১৫ টাকা হারে আদায়ের ঘটনায় গতকাল শুক্রবার দুপুর থেকে শিক্ষার্থীদের সাথে হোটেল ব্যবসায়ীদের মনোমালিন্য চলছিল। দর নিয়ে রাতে কতিপয় শিক্ষার্থীর সাথে হোটেল মালিকের মধ্যে হাতাহাতির ঘটনা ঘটে। এরই প্রতিবাদে আজ শনিবার সকাল থেকে খাবারের হোটেলসহ বাঁশেরহাট বাজারে সব দোকানপাটে অনিদিষ্টকালের ধর্মঘট শুরু করে ব্যবসায়ীরা। এতে সকালে নাস্তাসহ দুপুরের খাবার না পেয়ে ক্ষুব্ধ হয়ে উঠে হোটেলের খাওয়ার উপর নির্ভরশীল শিক্ষার্থীরা।
এদিকে রাস্তা অবরোধকারি শিক্ষার্থীরা জানান, বিশ্বিবদ্যালয়ের হোস্টেলের ক্যান্টিনগুলো সচল না থাকায় স্হানীয় বাঁশেরহাট বাজারের হোটেলের উপর নির্ভরশীল অনেক শিক্ষার্থী। তুচ্ছ ঘটনা কর্তৃপক্ষের সঙ্গে আলাপ আলোচনার মাধ্যমে সমাধানের পথে না গিয়ে ব্যবসায়ীরা ধর্মঘট ডেকে শিক্ষার্থীদের জিম্মি করে রেখেছে। প্রতিবাদে মহাসড়ক অবরোধ করতে বাধ্য হয়েছেন তারা।

কোতয়ালী থানার ইনচার্জ তানভীরুল ইসলাম জানান, ব্যবসায়ীদের সাথে আলাপ আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের আশ্বাসে দুপুর দেড়টার দিকে অবরোধ তুলে নিয়েছে শিক্ষার্থীরা। নিউজ সাংবাদিক কুরবান

Leave a Reply

Your email address will not be published.