নাকফজলি আমের স্বর্গরাজ্য নওগাঁর বদলগাছী উপজেলায়

বুলবুল আহমেদ ( বুলু), বদলগাছী উপজেলা প্রতিনিধি : নওগাঁর বদলগাছী উপজেলাতে এবার আমের ভালো ফলন হয়েছে। আর এক সপ্তাহের মধ্যেই শুরু হবে আম সংগ্রহের কাজ। আম রাজ্য’ হিসেবে পরিচিত নওগাঁয় আম দেশ বিদেশে বেশ সুনাম অর্জন করেছে। বিশেষ করে এ জেলার বিখ্যাত ‘নাকফজলি’ আম বেশ সুনাম অর্জন করেছে। বদলগাছী উপজেলায় এবার প্রায় ৫৩০ হেক্টর জমিতে বিভিন্ন জাতের আমের চাষ হয়েছে। এ ছাড়া জেলায় বিখ্যাত ‘নাকফজলি’ আম বেশ সুনাম অর্জন করেছে।
‘নাকফজলি’ আম নিয়ে বর্ণিত আছে, নওগাঁর বদলগাছী ভান্ডারপুরের জমিদার বিনোদ কুমার লাহিড়ীর হাত ধরে পার্শ্ববর্তী দেশ ভারতের কলকাতা থেকে প্রথম বাংলাদেশে আসে। পরবর্তীতে ‘নাকফজলি’ নামে পরিচিতি পায় এই অঞ্চলে।‘নাকফজলি’ আম লম্বায় প্রায় চার ইঞ্চি আর চওড়ায় দেড় ইঞ্চি হয়ে থাকে। এর নিম্নাংশ বাঁকানো। নাক বড় এবং স্পষ্ট বেরিয়ে আসা। আমটির গড় ওজন ৩০০ গ্রাম। আকারে অনেকটা বড় এবং নাক স্পষ্ট, এ কারণে এর নাম হয়েছে ‘নাকফজলি’ শুধু নওগাঁ জেলায় পাওয়া যায়।‘নাকফজলি’ শুধু নাকফজলি ছাড়াও ল্যাংড়া, গোপালভোগ, আম্রপালি, ক্ষীরশাপাত, বারি-৪,ও গুটি জাতের আম এ  উপজেলায় চাষ হয়েছে বলে জানান কৃষি অধিদপ্তর।
উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ  সাবাব ফারহান  বলেন, উপজেলায় এবার প্রায় ৫৩০ হেক্টর জমিতে বিভিন্ন জাতের আমের চাষ হয়েছে। ফলনও ভালো হবে ইনশাআল্লাহ। আগামী সপ্তাহের মধ্যেই এখানে আম সংগ্রহের কাজ শুরু হবে।

Leave a Reply

Your email address will not be published.