নড়াইলে বিরল প্রকৃতির ৫ মণের শাপলাপাতা মাছটি ৮০ হাজার টাকা কিনে ভাগবাটোয়ারা করে নেয় উৎসুক জনগন

উজ্জ্বল রায়, নড়াইল জেলা প্রতিনিধি: নড়াইলের কালিয়ায় মধুমতি ও নবগঙ্গা নদীর সংগমস্থলে জেলের জালে বিশাল আকৃতির এক শাপলাপাতা মাছ ধরা পড়েছে।
শবিবার (৮ জুলাই) কালিয়া উপজেলার মহাজন উত্তর পাড়া গ্রামের জেলে রতন বিশ্বাস (৩০) পাইড় জাল ওই স্থানে ফেললে এ মাছটি আটকা পড়ে। রতন বিশ্বাস ওই গ্রামের মৃত বাসুদেব বিশ্বাসের ছেলে।
উজ্জ্বল রায়, নড়াইল জেলা প্রতিনিধি জানান, জেলে রতন বিশ্বাস বলেন, পাঁচ-ছয় ইঞ্চি ব্যাসের ফাঁস বিশিষ্ট পাইড়জাল পেতে
রেখে সাধারণত পাঙাশ, বোয়ালসহ বড় বড় মাছ ধরি। এই জালেই ৫ মণ ওজনের মাছটি ধরা পড়েছে। এতো বড়ো মাছ এর আগে কখনো দেখিনি। এটি ৮০ হাজার টাকায় বিক্রি করেছি। স্থানীয়রা জানান, শনিবার সকালে পাইড় জাল ওই স্থানে ফেললে বিশাল আকৃতির শাপলাপাতা মাছটি জেলের জালে আটকা পড়ে।
এ খবর ছড়িয়ে পড়লে শত শত মানুষ বিশাল এ মাছটি দেখতে ভিড় জমায় মহাজন উত্তর পাড়া শ্মশ্মানঘাটে। তাদের ধারণা, মাছটির ওজন ৫ মণ হবে। উৎসুক এলাকাবাসী খাওয়ার জন্য মাছটি ৮০ হাজার টাকা কিনে ভাগবাটোয়ারা করে নেয়। পরে ৬শ টাকা কেজি দরে ভাগবাটোয়ারা করা হয়। এ ব্যপারে কালিয়া উপজেলা মৎস্য কর্মকর্তা মো. আবু রায়হান বলেন, ৫ মণ ওজনের একটি শাপলাপাতা মাছ জেলেদের জালে ধরা পড়েছে শুনেছি।
তবে বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন ২০১২ অনুযায়ী শাপলাপাতা মাছ ধরা নিষিদ্ধ। এই মাছ ধরার ক্ষেত্রে জেলেদেরকে আমরা নিষেধ করে থাকি।

Leave a Reply

Your email address will not be published.