মাধ্যমিক শিক্ষা ব্যবস্থা সরকারিকরণের দাবিতে নওগাঁয় শিক্ষা প্রতিষ্ঠানে চলছে তালাবদ্ধ কর্মসূচি

শহিদুল ইসলাম জি এম মিঠন, স্টাফ রিপোর্টারঃ মাধ্যমিক শিক্ষা ব্যবস্থা সরকারিকরণের দাবিতে কেন্দ্রীয় কর্মসূচি’র অংশ হিসেবে অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠানে তালাবদ্ধ কর্মসূচি পালন করছেন নওগাঁর শিক্ষকরা। শিক্ষকরা দাবী করেন, বাংলাদেশ শিক্ষক সমিতির (বিটিএ) ব্যানারে জাতীয় প্রেস ক্লাবে শিক্ষকরা অবস্থান কর্মসূচি পালন করছেন এবং কেন্দ্রীয় নির্দেশনা মতে তারা প্রতিষ্ঠানে তালা ঝুলানো কর্মসূচি পালন করছেন।

রবিবার নওগাঁ জেলা সদর উপজেলা, মহাদেবপুর উপজেলা, পত্নীতলা উপজেলা ও বদলগাছী উপজেলার বেশ কিছু স্কুলে সরেজমিনে ঘুরে দেখা যায়, শিক্ষকরা প্রথমে দুটি ক্লাস নেওয়ার শ্রেণি কার্যক্রম বন্ধ করে দিয়েছেন। শিক্ষকগণ বলেন, জেলা শিক্ষক সমিতি ও উপজেলা শিক্ষক সমিতির নেতৃবৃন্দ গতকাল শনিবার দিবাগত রাতে ভার্চুয়াল মিটিং করে কেন্দ্রীয় সিদ্ধান্ত প্রতিষ্ঠানে তালাবদ্ধ করার সিদ্ধান্ত নেয় এবং জেলার প্রতিটি উপজেলা থেকে ধারাবাহিক ভাবে শিক্ষক-কর্মচারী জাতীয় প্রেস ক্লাবে যাওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেন। জেলা নেতৃবৃন্দের সেই সিদ্ধান্ত মোতাবেক উপজেলা শিক্ষক সমিতির নেতৃবৃন্দ আমাদের জানিয়ে দেন। তার উপর ভিত্তি করে শ্রেণি কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়েছে এবং দাবি আদায় না হওয়া পর্যন্ত এই তালা ঝুলানো কর্মসূচি পালন করা হবে। এবং আগামীকাল থেকে ধারাবাহিক ভাবে জেলার শিক্ষক-কর্মচারীদের জাতীয় প্রেস ক্লাবে পাঠানো হবে।

জোয়ানপুর দ্বিমুখী উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক তাপস কুমার হাজরা সহ অন্যান্য শিক্ষকরা বলেন, এমপিওভুক্ত শিক্ষকগণ মাত্র ১ হাজার টাকা বাড়ি ভাড়া পান, ৫ শ টাকা চিকিৎসা ভাতা পান ও মূল বেতনের ২৫ শতাংশ উৎসব ভাতা পান। একই কারিকুলামে একই সিলেবাসে পাঠদান করেও সরকারি ও বেসরকারি শিক্ষক-কর্মচারীদের বেতনে বিস্তর পার্থক্য রয়েছে। বৈষম্যহীন দেশ গড়তেই এদেশের মানুষ বুকের তাজা রক্ত ঢেলে দিয়ে দেশ স্বাধীন করেছিল। অথচ স্বাধীনতার ৫২ বছর পরেও শিক্ষা ব্যবস্থা বৈষম্যের বেড়াজালে আবদ্ধ। এ বৈষম্য আর মেনে নেওয়া যায়না তাই দেশের শিক্ষা ব্যবস্থাকে জাতীয়করণ চাই।

এ বিষয়ে নওগাঁ জেলা শিক্ষক সমিতির সভাপতি মোঃ আসলাম হোসেন ও সাধারণ সম্পাদক মোঃ আব্দুল গফুর বলেন, আমরা চলমান জাতীয়করণ আন্দোলনে বিটিএর নেতৃত্বে দেশের প্রধান প্রধান শিক্ষক সমিতির একাত্মতা প্রকাশ ও যোগদানের সাথে আমাদের নিজেদের স্বার্থে এই আন্দোলনে নওগাঁ জেলা শিক্ষক সমিতি একাত্মতা প্রকাশ করে সকল কার্যক্রম সুষ্ঠুভাবে ভাবে কার্যসম্পাদনের লক্ষ্যে গতকাল নওগাঁ জেলার ১১ টি উপজেলার শিক্ষক নেতৃবৃন্দের অংশ গ্রহণে ভার্চুয়ালি এবিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published.