মেট্রোরেল চলবে টঙ্গী পর্যন্ত

কালের সংবাদ ডেস্কঃ জাপান সফরে থাকাকালীন সময়ে গণমাধ্যমের সঙ্গে আলাপকালে জানাযায় রাজধানীর উত্তরা থেকে টঙ্গী পর্যন্ত মেট্রোরেলকে সম্প্রসারিত করা হবে।

জানিয়েছেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এবিএম আমিন উল্লাহ নূরী। তিনি বলেন, প্রধানমন্ত্রীর উদ্যোগে ঢাকা মেট্রো (মেট্রোরেল) শুরু হলো। আগামী ২০৩০ সালের মধ্যে ঢাকায় জনবান্ধব গণপরিবহন আনতে হবে। সে কারণেই মেট্রো আসছে। মেট্রোরেলে এমআরটি লাইন-৬ উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী। আমরা আশা করছি, আগামী নভেম্বরের মধ্যে আপ টু মতিঝিল পর্যন্ত লাইন সিক্স সম্প্রসারিত হবে। লাইন টু এবং সিক্সের দিয়াবাড়ী থেকে টঙ্গী সম্প্রসারণের কাজটুকু আমাদের বাকি। জাপান আমাদের আরও কো-অপারেশন করবে। জাইকা আগ্রহ দেখিয়েছে আমাদের অন্য লাইনগুলো করার জন্য।

নতুন করে জাপানের সঙ্গে চুক্তি সম্পাদিত হয়েছে। সড়ক সচিব বলেন, মতিঝিল থেকে কমলাপুরের কার্যক্রম ২০২৬ সালের মধ্যে শেষ হয়ে যাবে। এটা শেষ হওয়ার পর আমরা শুরু করবো দিয়াবাড়ী থেকে আপ-টু টঙ্গী। এমআরটির বাকি লাইনগুলো ব্যাপারে সবাই আগ্রহ দেখাচ্ছে জানিয়ে তিনি বলেন, এখন সবাই আগ্রহ দেখাচ্ছে। এডিবি, কোরিয়াসহ ওয়ার্ল্ড ব্যাংকও আগ্রহ দেখাচ্ছে। প্রধানমন্ত্রীর ষষ্ঠবারের জাপান সফরে দুই দেশের মধ্যে ৮টি সমঝোতা এবং চুক্তি সই হয়েছে। যার মধ্যে মেট্রোরেল রয়েছে। এর আওতায় মেট্রোরেলকে দিয়াবাড়ী থেকে টঙ্গী পর্যন্ত সম্প্রসারিত করা হবে। যার অর্থায়ন করবে জাইকা।

Leave a Reply

Your email address will not be published.