রুমায় উপজেলা চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান পদের সম্ভাব্য প্রার্থী

মথি ত্রিপুরা রুমা প্রতিনিধি : গত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পরপরই মাথায় ভরা চিন্তা ও শত ব্যস্ত নিয়ে জীবন কাটাচ্ছেন রুমায় উপজেলা চেয়ারম্যান – পুরুষ ও মহিলা ভাইস চেয়ারম্যান সম্ভাব্য পদপ্রার্থীগণ । এদের চিন্তা যে কোন সময় প্রথম ধাপের নির্বাচনী তফসিল ঘোষনা করা হবে। নির্বাচনে অংশগ্রহণ করতে এবারে নতুন ও পুরান মিলে রুমায় উপজেলায় বাংলাদেশ আওয়ামী লীগ ও তার অঙ্গসহযোগী সংগঠন থেকেই উপজেলা চেয়ারম্যান পদে লড়বেন চারজন। পুরুষ ভাইস চেয়ারম্যান পদে ৫জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৬জন। মোট এগারো জন প্রার্থীর নাম শোনা যাচ্ছে এখন অপেক্ষমাণ কবে ঘোষণা করা হবে তপশীল।

কিন্তু নির্বাচনে অংশ গ্রহনের ইচ্ছা থাকলেও বর্তমানে দলীয় প্রতীক না থাকার কারণে নির্বাচনে অংশ গ্রহণ করতে সুর পাল্টাচ্ছেন।

এই উপজেলায় বিএনপি বা অন্য কোন দলের প্রার্থী করতে এখনও পর্যন্ত শোনা যাচ্ছে না।

রুমা উপজেলা পরিষদ ৪টি ইউনিয়ন নিয়ে গঠিত । এই উপজেলায় প্রায় ২২ হাজার ৪৯৯জনের বেশি ভোটার রয়েছে। বতর্মানে উপজেলা চেয়ারম্যান হিসেবে দায়িত্বে রয়েছেন উহ্লাচিং মার্মা। উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি।

তিনি এ উপজেলায় ১ বারের মত উপজেলা চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন। তার মধ্যে বিগত নির্বাচনে দলীয় মনোনয়ন পেয়ে নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করে জয়লাভ করেছিলেন। জয়লাভ করে উপজেলার বিভিন্ন ইউনিয়নে উন্নয়ন কাজে নিজেকে নিয়োজিত রেখেছেন।

টানা দ্বিতীয়বার জয়ের আশায় তিনি আবারও উপজেলা চেয়ারম্যান প্রার্থী হয়ে লড়বেন বলে জানা গেছে। এই উপজেলার আর এক পরিচিত মুখ টানা তৃতীয়বারের মতো সদর ইউনিয়ন পরিষদে চেয়ারম্যান ও বর্তমানে রুমা উপজেলা আওয়ামী লীগের সভাপতি শৈমং মারমা শৈবং এবার উপজেলা চেয়ারম্যান পদে প্রার্থী হবেন বলে জানা গেছে। গালেঙ্গ্যা ইউনিয়ন পরিষদে টানা তৃতীয়বারের মতো নির্বাচিত সাবেক ইউপি. চেয়ারম্যান শৈউসাই মার্মাও উপজেলা চেয়ারম্যান পদে প্রত্যাশী। যদি জেলা আ.লীগ থেকে চেয়ারম্যান পদ প্রার্থী হিসেবে সমর্থন দিলে এবারে নির্বাচনে অংশ গ্রহণ করবেন বলে জানিয়েছেন স্থানীয় সাংবাদিকদের।

সামনে উপজেলা নির্বাচনকে ঘিরে গত ৩রা মার্চ জেলা ও উপজেলার আওয়ামী লীগের অঙ্গসংগঠনের নেতারা বান্দরবান জেলা পরিষদে বৈঠক করা হয়েছে বলে জানা গেছে।

এবারের নির্বাচনে বর্তমানে উপজেলা চেয়ারম্যান তিনি একজন শক্ত প্রার্থী হিসেবে মাঠে রয়েছেন। এই উপজেলার আর এক আলোচিত প্রার্থীর নাম বোঅংসিং মারমা। তিনি উপজেলা সেচ্ছাসেবক লীগের জয়েন্ট সেক্রেটারি হিসেবে দায়িত্ব পালন করে বর্তমানে উপজেলা আওয়ামী রাজনীতির সাথে কাজ করে যাচ্ছেন।

বর্তমানে তিনি উপজেলা নির্বাচনে অংশগ্রহণ করার জন্য মাঠে ময়দানে কাজ করে যাচ্ছেন। নতুন মুখদের মধ্যে এবারের নির্বাচনে অংশগ্রহনের জন্য অনেকেই আশায় বুক বাঁধছেন।

উপজেলা পরিষদের চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান প্রার্থী আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পাওয়ার জন্য ফরম সংগ্রহ ও জমা দেয়া শেষ হয়েছে। দলীয় মনোনয়ন প্রত্যাশী প্রার্থীরা এসব দলীয় ফরম সংগ্রহ করেছেন।

বান্দরবানের রুমা উপজেলা পরিষদ নির্বাচনে দলীয় মনোনয়ন প্রত্যাশী প্রার্থীগণ সংগ্রহ করতে গিয়ে নির্বাচনের হাওয়া বইতে শুরু হয়েছে। উপজেলা চেয়ারম্যান কে কে দলীয় মনোনয়ন পাচ্ছে এ নিয়ে চা দোকান থেকে আদালত পাড়ার পর্যন্ত আলোচনার ঝড় উঠেছে।

আওয়ামী লীগের সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, জেলা আওয়ামী লীগের হ্যাডকমন নির্দেশনার মোতাবেক গত ৭ মার্চ থেকে উপজেলা চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান পদে দলীয় মনোনয়ন প্রত্যাশীদের ফরম বিক্রি শুরু হয়। এতে উপজেলা পরিষদে চেয়ারম্যান পদে চারজন। পুরুষ চেয়ারম্যান পদে পাঁচ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ছয় জন মনোনয়ন প্রত্যাশী প্রার্থীরা ফরম সংগ্রহ করেন।

তারা আরো জানান, উপজেলা চেয়ারম্যান পদে প্রতিটি ফরম এর মূল্য পাঁচ হাজার টাকা ও ভাইস চেয়ারম্যান পদে প্রতিটি ফরম বিপরীতে তিন হাজার করে ফরম বিক্রি করা হয়েছে।

রুমা উপজেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক নুমংসিং মারমা জানান, মনোনয়ন প্রত্যাশী প্রার্থীরা যথাযথ দায়িত্বশীল হয়ে পূরণ করে জমা দিয়েছেন।
চেয়ারম্যান সম্ভাব্য পদ প্রার্থী উপজেলা চেয়ারম্যান পদে দলীয় মনোনয়ন প্রত্যাশী প্রার্থীরা হলেন, বর্তমানে উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি উহ্লাচিং মারমা,আওয়ামী লীগের বর্তমান সভাপতি ও সদর ইউনিয়নের টানা তৃতীয়বারের নির্বাচিত ইউনিয়ন পরিষদে চেয়ারম্যান শৈমং মারমা শৈবং, সাবেক গালেঙ্গা ইউনিয়ন পরিষদে চেয়ারম্যান ও রুমা আওয়ামী লীগের সহ-সভাপতি শৈউসাই মারমা ও সেচ্ছাসেবক লীগের জইন্ট সেক্রেটারী বোঅং সিং মারমা।

Leave a Reply

Your email address will not be published.