শ্যামনগরে জেন্ডার সংবেদনশীল দুর্যোগ সাড়াদান প্রশিক্ষণ সমাপ্ত

তমালিকা মল্লিক ঃ  লিডার্স শ্যামনগরের বুড়িগোয়ালিনী ইউনিয়নে  কমিউনিটিভিত্তিকজলবায়ু সহনশীলতা নারীর ক্ষমতায়ন কর্মসূচি (ক্রিয়া) প্রকল্পেরআওতায় মানুষের জন্য ফাউন্ডেশন এ্যামবাসি অব সুইডেনের সহযোগিতায় সিপিপি সদস্যদের জন্য দুই দিনব্যাপী জেন্ডারসংবেদনশীল দুর্যোগ সাড়াদান প্রশিক্ষণ শেষ করেছে। বুড়িগোয়ালিনীরকলবাড়ি বাজারে সিডিওর অফিস হলরুমে দুইদিনব্যাপী এই প্রশিক্ষণসমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেনবুড়িগোয়ালিনী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জনাব হাজী নজরুলইসলাম। প্রশিক্ষণ পরিচালনা করেছেন পদ্মপুকুর ইউনিয়ন সিপিপিলিডার উপজেলা সিপিপি অফিসের অফিসসহকারী জনাব মো: মহিবুল্লাহ বুড়িগোয়ালিনী ইউনিয়নের সিপিপি লিডার জনাব মো: ফজলুর রহমান। প্রশিক্ষণ সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন  লিডার্সএর কমিউনিটিভিত্তিক জলবায়ু সহনশীলতা নারীর ক্ষমতায়নকর্মসূচি(ক্রিয়া) প্রকল্পের প্রকল্প সমন্বয়ক মো. আরিফুর রহমান।  

প্রশিক্ষণ সমাপনী অনুষ্ঠান সঞ্চালনা করেন লিডার্সএর ক্রিয়া প্রকল্পকর্মকর্তা সুলতা রানী সাহা।  সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হাজীনজরুল ইসলাম বলেন, লিডার্স মানুষের জন্য ফাউন্ডেশন এ্যামবাসিঅব সুইডেনের সহযোগিতায় একটি সময়পোযোগী প্রশিক্ষণেরআয়োজন করেছে। তিনি প্রশিক্ষণার্থীদের উদ্দেশ্যে বলেন, সিপিপি এইদক্ষিণপশ্চিম উপকূলের মানুষের জন্য দুর্যোগের সময় নিজেদেরজীবনকে ঝুঁকির মুখে ফেলেও মানবতার জন্য কাজ করছে। এইকাজগুলো স্মার্ট হবে যদি আপনারা নারীবান্ধব  দুর্যোগ সাড়াদানকর্মকাÐ পরিচালনা করতে পারেন। তিনি আয়োজক সংস্থা লিডার্স, মানুষের জন্য ফাউন্ডেশন এবং এ্যামবাসি অব সুইডেনকে ধন্যবাদজানিয়ে প্রকল্পের সকল কর্মকান্ডে পাশে থাকার আশবাদ ব্যক্ত করেন।

উল্লেখ্য, দুইদিনব্যাপী প্রশিক্ষণে জেন্ডার সংবেদনশীলতার গুরুত্ব, নারী শিশুবান্ধব দুর্যোগ ব্যবস্থাপনা পরিকল্পনা, জেন্ডার সংবেদনশীলদুর্যোগ ব্যবস্থাপনা অন্যান্য ইস্যু নিয়ে আলোচনার পাশাপাশি দলগতকাজ করে প্রশিক্ষণার্থীরা তা উপস্থাপন করেন।

Leave a Reply

Your email address will not be published.