আজ থেকে হিলি বন্দর দিয়ে ৭ দিন আমদানি রফতানি বন্ধ

মোঃ নয়ন মিয়া, দিনাজপুর জেলা প্রতিনিধি: সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দূর্গা পূজা উপলক্ষে আজ ১৯ অক্টোবর থেকে আগামী ২৫ অক্টোবর পর্যন্ত দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ও ভারতের মধ্যে পণ্য আমদানি-রপ্তানি কার্যক্রম ৭ দিন বন্ধ থাকবে। তবে হিলি ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে দুই দেশের পাসপোর্ট যাত্রী পারাপার স্বাভাবিক থাকবে বলে জানান কতৃপক্ষ।

বৃহস্পতিবার (১৯ অক্টোবর) সকালে হিলি স্থলবন্দর আমদানি-রপ্তানিকারক গ্রুপের সভাপতি আলহাজ্ব হারুন উর রশিদ হারুন বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, শারদীয় দুর্গাপূজা উপলক্ষে ভারতের ব্যবসায়ীরা বন্দর দিয়ে দুই দেশের মধ্যে পণ্য আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধের জন্য একটি পত্র দেন। আমরা তাদের সঙ্গে আলোচনা করে বন্ধের সম্মতি দিয়েছি। এই ৭ দিন হিলি স্থলবন্দর দিয়ে কোনো পণ্য আনা নেওয়া করা হবে না। বিষয়টি বন্দর সংশ্লিষ্টদের পত্রের মাধ্যমে জানিয়ে দেওয়া হয়েছে।
তিনি আরও জানান, আগামী ২৬ অক্টোবর বৃহস্পতিবার সকাল থেকে পুনরায় হিলি বন্দর দিয়ে পণ্য আমদানি-রপ্তানি বাণিজ্য শুরু হবে।

হিলি ইমিগ্রেশন ওসি শেখ আশরাফুল জানান, পূজা ও সরকারি ছুটিতে বন্দরে আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ থাকলেও হিলি ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে যাত্রী পারাপার অন্যান্য দিনের মতো স্বাভাবিক থাকব। দুই দেশের পাসপোর্ট যাত্রীরা ভারত-বাংলাদেশে আসা-যাওয়া করতে পারবেন।

হিলি স্থলশুল্ক স্টেশনের উপ-কমিশনার মোঃ বায়জিদ হোসেন জানান, ২৪ অক্টোবর দূর্গা পুজার কারণে সরকারি ছুটি রয়েছে। এর পরের দিন কাস্টমস অফিসের কার্যক্রম চালু হবে। ব্যবসায়ীরা চাইলে বন্দরের অভ্যন্তরে থাকা তাদের আমদানি করা পণ্যের চালান শুল্ককর পরিশোধ করে খালাস করতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published.