বেনাপোল বন্দর দিয়ে দ্বিতীয় দিনে ভারতে ইলিশ গেল ৫০ মেট্রিক টন

মোঃ আনিছুর রহমান, বেনাপোল প্রতিনিধিঃ সনাতন হিন্দু ধর্মাবলম্বীদের আসন্ন দুর্গাপূজা উপলে সরকারের অনুমোদন দেওয়া ৫০ মেট্রিক টন ইলিশ দ্বিতীয় দিনে রপ্তানি হলো ভারতে। বেনাপোল বন্দর দিয়ে বেলা ৪ টার সময় ১২টি ট্রাকে সরকারের ৩ হাজার ৯৫০ টন ইলিশ রপ্তানির অনুমোদনের দ্বিতীয় চালানটি ৫০ টন ইলিশ ১২ টি কাভার্ডভ্যানে ভারতে প্রবেশ করে। ৭টি শর্তে ৭৯ টি প্রতিষ্ঠান এসব ইলিশ রপ্তানি করবে।

প্রথম দিন বুধবার সন্ধ্যায় বেনাপোল বন্দর দিয়ে ভারতে রপ্তানি হলো ৪৫ দশমিক ৮ মেট্রিক টন ইলিশ ভারতে যায়। দ্বিতীয় দিনেও বেলা ৪ টা পর্যন্ত এ রিপোর্ট লেখা পর্যন্ত ৫০ টন ইলিশ ভারতে যায়। সরকার বাংলদেশের ৭৯ টি রপ্তানি প্রতিষ্ঠানকে ৫০ টন করে ইলিশ রপ্তানির অনুমোদন দিয়েছে। বেনাপোল চেকপোষ্টে ভারতে ইলিশ এর ট্রাক প্রবেশের সময় তানিশা এন্টারপ্রাইজের ম্যানেজার বলেন প্রতি কেজি ইলিশ ১০ ডলারে রপ্তানি করা হচ্ছে। যা বাংলাদেশী টাকায় ১১০১ টাকা।

বানিজ্য মন্ত্রনালয়ের চিঠিতে বলা হয়েছে,আসন্ন দূর্গাপূজা উপলে ইলিশ মাছ রপ্তানির বিষয়ে পাওয়া আবেদন গুলো যাচাই-বাছাই করে শর্ত সাপেে ৭৯টি প্রতিষ্ঠানের প্রত্যেক কে ৫০ টন করে ইলিশ রপ্তানির অনুমোদন দেওয়া হয়েছে। তবে,রপ্তানির েেত্র ৭টি শর্ত জুড়ে দেওয়া হয়েছে,সে গুলো হলো-রপ্তানি নীতি ২০২১-২০২৪ বিধি বিধান অনুসরণ করতে হবে।শুল্ক কর্তৃপরে মাধ্যমে রপ্তানি অনুমতি পাওয়া পণ্যের কায়িক পরিা যথাযথ ভাবে করতে হবে। প্রতিটি চালান জাতিয়করণ শেষে রফতানি সংক্রান্ত সব কাগজ ই-মেইল করতে হবে। অনুমোদিত পরিমানের চেয়ে বেশী রপ্তানি করা যাবে না।

পণ্য চালান রপ্তানিকালে শুল্ক কর্তৃপ কাস্টম ডেটা সিস্টেম পরীা করে অনুমোদিত পরিমাণের অতিরিক্ত পণ্য রপ্তানি না করার বিষয়টি নিশ্চিত হবেন। এ অনুমতির মেয়াদ আগামী ২০ অক্টোবর পর্যন্ত কার্যকর থাকবে। তবে,সরকার মৎস আহরণ ও পরিবহণের েেত্র কোনরুপ বিধি নিষেধ আরোপ বরলে তা কার্যকর হওয়ার সঙ্গে সঙ্গে এ অনুমতির মেয়াদ শেষ হবে।

সরকার প্রয়োজনে যে কোনো ইলিশ রপ্তানি বন্ধ করতে পারবে। বিষয়টি নিশ্চিত করে বেনাপোল ফিসারিজ কোয়ারেন্টাইন অফিসার মাহবুবুর রহমান জানান,বুধবার থেকে ভারতে ইলিশ মাছ রপ্তানি’র অনুমোদন দিয়েছে সরকার।

প্রথম দিন বেনাপোল বন্দর দিয়ে ৫টি প্রতিষ্ঠান ৪৫ দশমিক ৮মেট্রিক টন ইলিশ রপ্তানি করেছে। প্রতি কেজি মাছের মূল্য নির্ধারণ করা হয়েছে ১০ মার্কিন ডলার।

Leave a Reply

Your email address will not be published.