শঙ্কা কেটে সরিষায় ভালো ফলনের আশা

খন্দকার নজরুল ইসলাম মিলন, মাগুরা প্রতিনিধি : মাগুরা জেলার শালিখা উপজেলায় চলতি মৌসুমের সরিষায় ভালো ফলনের আশা করছেন চাষিরা। ইতোমধ্যে ৫ শত ৫০ হেক্টর জমির সরিষা কর্তন করা হয়েছে যেখানে হেক্টর প্রতি গড়ফলন ১.১ টন। উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, এ বছর শালিখা উপজেলার ৬ হাজার ৭ শত ৮০ হেক্টর জমিতে সরিষা বুনা হয়েছে। লক্ষ্যমাত্রার চেয়ে ২০ হেক্টরের বেশি জমিতে সরিষা বুনা হয়েছে। গত মাসের ৯ তারিখে ঘূর্ণিঝড় মিগজাউমের প্রভাবে টানা বৃষ্টিতে সরিষায় ক্ষতির শঙ্কা থাকলেও সেই শঙ্কা কেটে সরিষায় ভালো ফলন পাওয়া যাবে বলে মনে করছেন উপজেলা কৃষি বিভাগ। সরেজমিন শালিখা উপজেলার আড়পাড়া, ধনেশ্বরগাতি, তালখড়ি , গঙ্গারামপুরসহ বিভিন্ন ইউনিয়ন ঘুরে দেখা যায়, বিস্তীর্ণ মাঠজুড়ে সরিষায় ভরা । কেউ সরিষা উত্তোলন করছেন, কেউ সরিষা উত্তোলন করে জমিতে শুকানোর জন্য রেখে দিয়েছেন। অনেকে আবার সরিষা উত্তোলন করে বোঝা বেঁধে মাথায় করে বাড়ি নিয়ে যাচ্ছেন। অনেক এলাকায় সরিষা শুকানো ও ঝরানোর কাজে পুরুষের পাশাপাশি মহিলারাও কাজ করছেন সমান। সবমিলিয়ে সরিষা নিয়ে ব্যস্ত সময় পার করছেন সরিষা চাষিরা।আড়পাড়া ইউনিয়নের দিঘি গ্রামের চাষী রতন বিশ্বাস বলেন, এ বছর তিন একর জমিতে সরিষা বুনেছি এবং সরিষার ফলন মোটামুটি ভালো হয়েছে যদি দাম ভালো পাই তাহলে সরিষা বিক্রি করে আউশ ধান রোপনের প্রস্তুতি নেওয়া যাবে। একই ইউনিয়নের বরইচারা গ্রামের কৃষক সত্যপদ বলেন, ৫ এ কার জমিতে সরিষা বোনা হয়েছে সরিষার ফলন অনেক ভালো হয়েছে মনে করেছিলাম সরিষা ভুনার শুরুর দিকে যে বৃষ্টি হয়েছিল ওই বৃষ্টিতে সরিষার অনেক ক্ষতি হবে কিন্তু তেমন একটা ক্ষতি হয়নি ফলন মোটামুটি ভালো হয়েছে যদি ভালো দাম পাই তাহলে সরিষা থেকে ভালো টাকা পাওয়া যাবে।
তালখড়ি ইউনিয়নের কৃষক আব্দুল কুদ্দুস বলেন, দুই একর জমিতে সরিষা কিনেছিলাম প্রথমদিকে বৃষ্টি হওয়ায় ১৫ শতক জমিতে সরিষা একটু কম হয়েছে তাছাড়া বাকি জমির সরিষা মোটামুটি ভালো হয়েছে।
শালিখা উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আলমগীর হোসেন বলেন, এ বছর সরিষার ফলন অনেক ভালো হয়েছে। যদিও প্রথমদিকে একটু বৃষ্টি হয়েছিল তবে সেই বৃষ্টিতে সরিষার কোনো ক্ষতি হয়নি। তিনি আরো বলেন, সরিষা মূলত উপরিভাগের জমিতে বুনা হয় এ কারণে খুব বেশি বৃষ্টি না হলে সরিষায় তেমন কোন ক্ষতি হয় না তাছাড়া সরিষা থেকে ভালো ফলন পাওয়ার জন্য আমরা কৃষকদেরকে পরামর্শ দিয়ে থাকি এবং প্রতিবারই শালিখা উপজেলায় সরিষার ফলন অনেক ভালো হয় বলেও জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published.