সর্বজনীন পেনশন স্কিমে উৎস কর ও আবগারি শুল্ক প্রত্যাহারে সাধারণ জনগন খুশি

কালের সংবাদ ডেক্সঃ সম্প্রতি অর্থ মন্ত্রণালয় থেকে জাতীয় রাজস্ব বোর্ডে (এনবিআর) একটি চিঠি পাঠানো হয়েছে যে সর্বজনীন পেনশন স্কিমে ব্যাংক হিসাবের উৎস কর ও আবগারি শুল্ক প্রত্যাহারের সুপারিশ জাতীয় পেনশন কর্তৃপক্ষের।

রাষ্ট্রায়ত্ত ও বাণিজ্যিক ব্যাংকে জাতীয় পেনশন কর্তৃপক্ষ পরিচালিত সর্বজনীন পেনশন স্কিমের ব্যাংক হিসাবগুলো উেস কর ও আবগারি শুল্ক মওকুফ করা প্রয়োজন।

পেনশন স্কিমের চাঁদায় বিনিয়োগে কর রেয়াতি সুবিধা ও পেনশন বাবদ উদ্ভুত আয়কে করমুক্ত করে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

বছরের যেকোনো সময় সর্বোচ্চ স্থিতির ওপর আবগারি শুল্ক আদায় করা হয়।

বর্তমানে ব্যক্তি, কোম্পানি বা ফান্ড নির্বিশেষে ব্যাংক হিসাবের স্থিতি অনুযায়ী আবগারি শুল্ক কাটা হয়ে থাকে। এক লাখ টাকা পর্যন্ত ব্যাংক স্থিতি থাকলে আবগারি শুল্ক কাটা হয় না। ১-৫ লাখ টাকা পর্যন্ত দেড়শ টাকা, ৫-১০ লাখ টাকা পর্যন্ত ৫০০ টাকা, ১০ লাখ থেকে এক কোটি টাকা পর্যন্ত ৩ হাজার টাকা, ১-৫ কোটি টাকা পর্যন্ত ১৫ হাজার টাকা এবং ৫ কোটি টাকার বেশি স্থিতির জন্য ৫০ হাজার টাকা আবগারি শুল্ক আদায় করে সরকারি কোষাগারে জমা দেয় ব্যাংকগুলো।

করদাতা রিটার্ন জমার স্লিপ জমা না দেন তাহলে ১৫ শতাংশ উৎস কর কাটা হয়।

ব্যাংক আমানতের বিপরীতে সুদ আয় বা সঞ্চয়পত্রের সুদ আয় থেকে ১০ শতাংশ হারে উৎস কর কাটা হয়।

সর্বজনীন পেনশন স্কিম নিয়ে জনমনে নানান প্রশ্নও দেখা যায় এ পেনশন ঘিরে। আবার সাধারণ মানুষের মধ্যে এ স্কিম নিয়ে ব্যাপক আগ্রহও দেখা গিয়েছে। তবে জনগন ও দেশ যাহাতে উপকৃত হয় সেইদিকে খেয়াল/ নজর রেখে সঠিক পদক্ষেপ নেওয়া হউক বলে আসা-ব্যক্ত করেন সাধারণ জনগন।

 

 

Leave a Reply

Your email address will not be published.