“২০ অর্থনীতির দেশ বাংলাদেশ হবে” নতুন বছরের চ্যালেঞ্জ অর্থনীতির নিয়ন্ত্রন ও সুশাসন কি ভাবে নিশ্চিত হবে

কালের সংবাদ ডেক্সঃ শুরু হওয়া নানা ঘটনা, প্রাপ্তি আর অপ্রাপ্তির মোড়কে অতীত হয়ে গেছে বিদায়ী ২০২৩। নতুন একটি বছরের দিন গণনা শুরু হলো। হারিয়ে গেল আরও একটি বছর। তবে “২০ অর্থনীতির দেশ বাংলাদেশ হবে” সে দিন আর বেশী দুরে নয়।

২০২৪ সালটি বাংলাদেশের মানুষের জন্য একসঙ্গে সম্ভাবনা ও নানা চ্যালেঞ্জ নিয়ে হাজির হয়েছে।

নতুনের হাতছানি আর সম্ভাবনাকে সামনে রেখে নতুন বছরকে বরণ করেছে মানুষ।

বছরের শুরুতে জাতীয় নির্বাচন হতে যাচ্ছে। নির্বাচনের মধ্যদিয়ে দেশের নতুন গতিপথ পাবে বলে মনে করছে সাধারণ মানুষ।

বিএনপিসহ বেশকিছু দল এই নির্বাচন বর্জন করেছে। ক্ষমতাসীন দল আওয়ামী লীগ, তাদের মিত্র আর শরিকরা ও কিছু বিএনপি পন্থি নির্বাচনের মাঠে আছে। এ জন্যই নির্বাচনে চোখ এখন পুরো বিশ্বের।

এবার বেশকিছু ভোটের মাঠে লড়াই করছে আওয়ামী লীগ নেতাদের মধ্যে থেকে স্বতন্ত্র প্রার্থী।

বাংলাদেশে একটি অবাধ ও অংশগ্রহণমূলক নির্বাচন আয়োজনে জোরালো অবস্থানে আছে যুক্তরাষ্ট্র।

নির্বাচন হওয়ার পর সামনে কেমন পরিস্থিতি তৈরি হবে। নির্বাচন হওয়ার পর সেই সরকার কীভাবে সামনে এগোবে এসব বিষয়ই এখন নতুন বছরের আলোচনার বিষয়।

নির্বাচনের পর আওয়ামী লীগ ও তার মিত্র দলগুলোর ভূমিকা, সরকার পরিচালনার কৌশলের পাশাপাশি বিরোধীদের মোকাবিলার বিষয়টিও আছে আলোচনায় এখন তুংগে। সামনের সংসদ নির্বাচনে ভোটের পরিমাণ বাড়লে বৈশ্বিক চ্যালেঞ্জ কমতে পারে। অন্যথায় এটি ভালো প্রভাব রাখবে। তাই ভোটার উপস্থিতি নিশ্চিত করা গেলে বৈশ্বিক চ্যালেঞ্জ কমবে আবার বিএনপিসহ বিরোধীরাও আগামীতে ভোটে বর্জনের সাহস দেখাবেনা। তাই এসব বিষয়ে গুরুত্ব দিয়ে নতুন বছর সরকারকে কাজ করতে হবে।

ধারনা করছে সাধারণ মানুষ চলমান পরিস্থিতিতে সামনে বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে অর্থনীতি গতিশীল রাখা। রিজার্ভ, মূল্যস্ফীতি, মুদ্রাস্ফীতি, বৈদেশিক ঋণ শোধ আর চলমান উন্নয়ন প্রকল্পের গতি ধরে রাখা সরকারের জন্য বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে এই নতুন বছরে।

দীর্ঘ সময় ধরে নিত্যপণ্যের উচ্চমূল্য নিয়ে ধুঁকতে থাকা মানুষের জন্য নতুন বছরে নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে আনার বিষয়টিও বড় এক চ্যালেঞ্জ হবে সরকারের সামনে।

বিদায়ী বছরের পুরোটা সময় আলোচনায় ছিল ব্যাংক খাত। এ খাতে সুশাসন নিশ্চিত করাও নতুন চ্যালেঞ্জ হবে অর্থনীতির নিয়ন্ত্রক সংস্থাগুলোর জন্য।

ধারনা নতুন বছরে রাজনীতি ও অর্থনীতির কঠিন চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে বাংলাদেশের নতুন সরকারকে।

রিজার্ভ যাতে কমে না যায় সেই দিকে অনুসন্ধান নজর রাখতে হবে, রেমিট্যান্স প্রবাহ বারাতে হবে। মানিলন্ডারিং হচ্ছে কিনা- এগুলো গুরুত্ব সহকারে খুঁজতে হবে এবং সেই অনুযায়ী পদক্ষেপ নেয়ার মাধ্যমে এসব চ্যালেঞ্জ মোকাবিলা ঠিক রাখতে হবে।

সাধারণ মানুষ মনেকরছেন ২০২৪ সালটা নতুন উদ্দীপনা নিয়ে আসবে। ৭ই জানুয়ারি নতুন সরকার গঠন হলে তারা সবাইকে নিয়ে সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে দেশ পরিচালনা করবে সেটাই প্রত্যাশা।

নতুন বছরে নজর রাখতে হবে ঃ- রাজনিতির অস্হিরতা, আইন-শৃঙ্খলতা, দূর্নিতী, প্রাচীন কৃষি ব্যবস্হা, জনসংখ্যা বৃদ্ধি, দক্ষ জনসংখ্যার অভাব, দূর্বল অবকাঠামো, আমদানী নির্ভরতা, বৈদেশিক সাহায্য ও প্রাকৃতিক দুর্যোগ।

Leave a Reply

Your email address will not be published.