ঈশ্বরদীতে আশঙ্কা জনক হারে বেড়ে গেছে বেওয়ারিশ কুকুরের উপদ্রব

ঈশ্বরদী প্রতিনিধি: ঈশ্বরদীতে বেওয়ারিশ কুকুরের উপদ্রব আশঙ্কা জনক হারে বেড়ে গেছে। পৌরসভাসহ পুরো উপজেলা জুড়ে দল বেঁধে ঘুরে বেড়াচ্ছে বেওয়ারিশ কুকুর। রাস্তায় রাস্তায়, পাড়া-মহল্লায় ও বাড়িঘরে বেড়েছে বেওয়ারিশ কুকুরের উপদ্রব। মানুষের পাশাপাশি গৃহপালিত পশুও কুকুরের কামড়ে আহত হচ্ছে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভ্যাকসিন সংকটের কারণে চিকিৎসা নিতে পারছে না আক্রান্তরা। ঈশ্বরদীর পথচারীসহ শিক্ষার্থীরা এখন কুকুর আতঙ্ক নিয়ে রাস্তায় চলাফেরা করছে। বেওয়ারিশ এসব কুকুর নিয়ন্ত্রণে সরকারি বা বেসরকারি কোন উদ্যোগ লক্ষ্য করা যাচ্ছে না।

সরেজমিনে দেখা যায়, ঈশ্বরদী বাজার, রেলগেট, রেলওয়ে বুকিং অফিস, রেলওয়ে ষ্টেশন, মালগুদাম, হাসপাতাল মোড়, বকুলের মোড়, আমবাগান, আলহাজ্ব মোড়, শেরশাহ রোড, পোস্ট অফিস মোড়, চাঁদ আলীর মোড় ও কর্মকারপাড়াসহ পৌরসভার বিভিন্ন রাস্তার মহল্লায় দিনে-রাতে ডজন ডজন বেওয়ারিশ কুকুরের দল সঙ্গবদ্ধ হয়ে ঘুরে বেড়াচ্ছে।

শেরশাহ রোডর স্কুলছাত্রী আমেনা খাতুন প্রতিবেদককে জানায়, সকালে একা স্কুল ও প্রাইভেট পড়তে যেতে খুব ভয় লাগে। একা পেলে মাঝে মাঝে কুকুরের দল ঘেউ ঘেউ করে তেড়ে আসে। পৌর সুপার মার্কেটের ব্যবসায়ী মনিরুল ইসলাম মনি বিশ্বাস জানান, রাতে বাসায় ফেরার সময় কুকুরগুলো পথ রোধ করে ধরে। এলাকার কোন সঙ্গীর জন্য অপেক্ষা করতে হয়।

পৌর মেয়র ইছাহক আলী মালিথা প্রতিবেদকে জানান, আগে সারাদেশে পাগলা কুকুর, অসুস্থ কুকুরসহ বেওয়ারিশ কুকুর নিধন করা হতো। আইনগতভাবে কুকুর নিধন বন্ধ আছে। ফলে সর্বত্র ছড়িয়ে পড়েছে বেওয়ারিশ কুকুর।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ এফ এ আসমা খান বলেন, আন্তর্জাতিক আইনে নিরীহ প্রাণী হত্যা মানবতা পরিপন্থী। এ কারণে বর্তমানে কুকুর নিধন বন্ধ করে ভ্যাকসিনাইজেশনের আওতায় আনা হয়েছে। ঊর্ধ্বতন কর্তৃপরে সাথে আলোচনা করে ভ্যাকসিনাইজেশনের ব্যবস্থা করা হবে।

Leave a Reply

Your email address will not be published.