কালাইয়ে কোটা সংস্কার আন্দোলনে শিক্ষার্থীর নিহত

মোঃ মোকাররম হোসাইন, জয়পুরহাট জেলা প্রতিনিধি: কোটা সংস্কার আন্দোলনে অংশগ্রহণ করতে গিয়ে একজন শিক্ষার্থীর নিহত হয়েছে। নিহত রিতা আক্তার (১৬) একজন কলেজ শিক্ষার্থী। গত ৫ই আগষ্ট দুপুর ১২ টায় মিরপুর-২ এলাকায় ওভার ব্রিজে অবস্থান করা কালীন মাথায় গুলিবিদ্ধ হন। এরপর শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজে ও হাসপাতালে ভর্তি করা হলে ওই দিন বিকাল ৪ টায় সেখানে তার মৃত্যু হয়।
নিহত রিতা জয়পুরহাটের কালাই উপজেলার পুনুট ইউনিয়নের তালখুর গ্রামের আশরাফ আলীর মেয়ে। রিতা পরিবারের সাথে ঢাকা মিরপুর-২ এলাকায় থাকতেন।
নিহতের বাবা আশরাফ আলী বলেন, আমার মেয়ে রিতা এ বছর ভূগোইল হিজবুল্লাহ দাখিল মাদ্রাসায় দাখিল পরীক্ষা দিয়ে ভালো রেজাল্ট করে।  পড়াশোনা করে অনেক বড় হবে স্বপ্ন ছিল তার। অভাবের সংসারে তার স্বপ্ন বাস্তবায়ন করতে পরিবার নিয়ে ঢাকায় পারি জমান। এরপর মেয়েকে দুয়ারীপাড়া সরকারি মহাবিদ্যালয় কলেজে ইন্টারমিডিয়েট ভর্তি করিয়ে দেন। তার পড়াশোনার খরচ যোগানোর জন্য আমি রিক্সা চালায় এবং আমার স্ত্রী অন্যর বাসাবাড়িতে কাজ করে। এরই মধ্যে ৫ই আগষ্ট মিরপুর-২ কোটা আন্দোলন কারীদের মিছিলে যুক্ত হতে গিয়ে ওভার ব্রিজে থাকা অবস্থায় নিচ থেকে পুলিশ আমার মেয়ের মাথায় গুলি করে।
পরে গুলিবিদ্ধ অবস্থায় তাকে শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজে ও হাসপাতাল ঢাকাতে নিয়ে যায় শিক্ষার্থীরা। ওই দিন (৫ই আগষ্ট) আমার মেয়ে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করে। দেশবাসীর কাছে তার মেয়ে রিতার বিচারের দাবি জানান।
এরপর রিতাকে মঙ্গলবার দুপুর ২ টায়
তার গ্রামের বাড়িতে জানাযা শেষে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়।

Leave a Reply

Your email address will not be published.