জয়পুরহাটে আক্কেলপুর পুকুরে বিষ দিয়ে মাছ নিধন

মোঃ মোকাররম হোসাইন, জয়পুরহাট জেলা প্রতিনিধিঃ জয়পুরহাটের আক্কেলপুরে উপজেলার এক আওয়ামী লীগ নেতার মাছ চাষের দুটি পুকুরে বিষ দিয়ে প্রায় ৩০ লক্ষ টাকার মাছ নিধনের অভিযোগ ওঠেছে। ঘটনাটি উপজেলার রায়কালী ইউনিয়নে ঘটেছে।

ক্ষতিগ্রস্ত ওই পুকুর মালিক ও আ’লীগ নেতা বেলাল হোসেন (৫৮) রায়কালী ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। তার পুকুর দুটি ওই ইউনিয়নের নারীকেলী গ্রামে ও রায়কালী কাস্টমের বাগানের পেছনে অবস্থিত। তার পুকুর দুটির আয়তন সর্বমোট প্রায় ৯ বিঘা।

পুকুর মালিক, স্থানীয় ও থানা পুলিশ সূত্রে জানা গেছে, বুধবার রাতে আনুমানিক ৮ টায় তার পুকুরে বিষ দেওয়ার ঘটনা ঘটে। ঘটনাটি পুকুর মালিক নারীকেলী গ্রামের পুকুর পাহারাদারের মাধ্যমে জানতে পারে। এসময় ওই পুকুরের পাড় থেকে ৪টি বিষের বোতলের সন্ধান পাওয়া যায়। নারীকেলী গ্রামের পুকুরের মাছ নিয়ে ব্যাস্ত থাকাকালীন সময়ে রায়কালী কাস্টমের বাগানের পেছনে অবস্থিত পুকুরেও বিষ প্রয়োগের খবর পায় পুকুর মালিক বেলাল হোসেন। এই ঘটনায় দুটি পুকরের প্রায় ৩’শ মণ মাছ ক্ষতিগ্রস্ত হয়,যার আনুমানিক মূল্য প্রায়৩০ লক্ষ টাকা। ঘটনাটি অল্প সময়ের মধ্যে এলাকায় ছড়িয়ে পরে। খবর পেয়ে আক্কেলপুর থানা পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করে।

পুকুরের পাহারাদার রবিউল বলেন,‘ আমি রাতে সাড়ে ৮ টায় বাজার থেকে এসে দেখি পুকুরে মাছ লাফালাফি করছে। বিষয়টি সাথে সাথে আমি পুকুর মালিকে জানাই। পুকুরের পূর্ব দিকের পাড় থেকে ৪টি বিষের বোতল পাওয়া গেছে। ’।

ওই এলকার বাসিন্দা সাবেক শিক্ষক আশরাফ আলী বলেন,‘খবর পেয়ে আমি পুকুর দেখেতে এসেছি। অনেক মাছ মারা গেছে। পুকুররের মাছগুলো মরে ভেষে ওঠছে’।

পুকুর মালিক ও রায়কালী ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বেলাল হোসেন জানায়,‘ শত্রুতা মূলক পরিকল্পিত ভাবে আমার দুটি পুকুরে বিষ দেওয়া হয়েছে। এতে প্রায় ৩০ লক্ষ টাকার মাছের ক্ষতি হয়েছে’।

উপজেলা মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা মাসফেকুর রহমান বলেন,‘ বিষয়টি আমাদের জানা নেই। তবে এটি খুবই দুঃখজনক ঘটনা’।

আক্কেলপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) আবু বক্কর সিদ্দীক জানায়,‘ এঘটনায় থানায় কোন অভিযোগ হয়নি। তবে খবর পেয়ে ঘটনাস্থল রাতেই পরিদর্শন করা হয়েছে’।

Leave a Reply

Your email address will not be published.