ফুলবাড়ীতে ঝুঁকিপূর্ণ ব্রিজের উপর দিয়ে চলছে ভারী যানবাহন

মোঃ নয়ন মিয়া, দিনাজপুর জেলা প্রতিনিধি: দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার উপর দিয়ে বয়ে যাওয়া যমুনা নদীর উপর নির্মাণকৃত লোহার পুরাতন ব্রীজটি সংস্কারের আভাবে নষ্ট হয়ে যাচ্ছে, ভেঙ্গে জরাজীর্ণ হলেও থামছে না ভারি যান চলাচল। দিনাজপুর সড়ক ও জনপদ বিভাগ কর্র্তৃপক্ষ ব্রীজটি সংস্কারের বিষয়ে কোন পদক্ষেপ নেই।

ফলে ব্রীজটি দিন দিন ধ্বংশের দিকে ধাবিত হচ্ছে।১৯৫২ইং সালে তৎকালীণ পাকিস্তান সরকার যোগাযোগের সুবিধার্থে যমুনা নদীর উপর তিন পাটে এই লোহার ব্রীজটি নির্মাণ করেন। ১৯৭১ইং সালে স্বাধীনতা যুদ্ধের সময় পাক সেনারা ডিমাইন্ড দিয়ে ব্রীজটির একখন্ড ধ্বংশ করে দেয়।

স্বাধীনতার পর যোগযোগ ব্যবস্থা উন্নত করার লক্ষে পূর্বদিকে একখন্ড ঢালায়ের ব্রীজ নির্মাণ করেন।বর্তমান ব্রীজটি দিয়ে ভারি যানবাহন চলাচল করছে। তবে ব্রীজের উত্তর ও দক্ষিণের অংশে জনসাধারণের যাতায়াতের জন্য রেলিং সহ ফুটপাত রয়েছে। বর্তমান জনসাধারণ যাতায়াতের কারণে অনেক অংশে ক্ষয় হয়ে ভেঙ্গে পড়ছে।

স্থানীয় জনগন সেই ভাঙ্গা জায়গাগুলি স্লাপ দিয়ে তার উপর দিয়ে ঝুকি নিয়ে চলাচল করছে। ব্রীজটি সংস্কার করলে আরও ১০০ বছর চলাচলের উপযোগী হবে। প্রতিদিন এই ব্রীজ দিয়ে শতশত যানবাহন চলাচল করছে। এর মধ্যে বালু ও ইট বোঝাই ট্রাক্টরগুলির চলাচল খুব বেশি হওয়ায় দিন দিন ব্রীজটিতে চলাচলের বুঝি বেড়েই চলছে।

ঝুকি উপেক্ষা করেই দেদারছে চলছে এসব ভারি যানবাহনগুলো।এ ব্যাপারে ফুলবাড়ী উপজেলা কর্মকর্তা মীর মোঃ আলকামা তমাল কে অবগত করলে তিনি জানান, ভারি যান চলাচলের বিষয়টি সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে বিষয়টি গুরুত্বের সাথে দেখা হবে।অতিজরুরী দিনাজপুর সড়ক ও জনপদ বিভাগ ব্রীজটি সংস্কার করলে জনসাধারণ উপকৃত হবে।

Leave a Reply

Your email address will not be published.