বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় নওগাঁয় যৌক্তিক স্থানে ক্যাম্পাস চেয়ে মানববন্ধন

ফজলে রাব্বি হাসান, ভ্রাম্যমান প্রতিনিধি নওগাঁঃ নওগাঁর একটি যৌক্তিক স্থানে সরকার অনুমোদিত বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস স্থাপনের দাবিতে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। আজ বুধবার দুপুরে নওগাঁ পলিটেকনিক ইনস্টিটিউট ক্যাম্পাসের প্রধান ফটক সংলগ্ন নওগাঁ-দুবলহাটি সড়কে এ কর্মসূচি পালিত হয়।

মুভমেন্ট ফর ডেভলপমেন্ট অব নওগাঁ নামের একটি সংগঠনের ব্যানারে অনুষ্ঠিত মানববন্ধনে সভাপতিত্ব করেন সংগঠনটির সভাপতি শফিকুর রহমান মামুন। মানববন্ধনে অন্যদের মধ্যে বক্তব্য দেন, নওগাঁ জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আমানুজ্জামান সিউল, নওগাঁ সরকারি কলেজ শাখা ছাত্রলীগের সাবেক সভাপতি ও মুভমেন্ট ফর ডেভলপমেন্ট অব নওগাঁর সদস্য মিজানুর রহমান, নওগাঁ সরকারি কলেজ শাখা ছাত্রলীগের সাবেক সদস্য জিবরাইল রাকিব, নওগাঁ পলিটেকনিক ইনস্টিটিউট শাখা ছাত্রলীগের সদস্য আব্দুল মালেক, জাকির হোসেন প্রমুখ।

মানববন্ধনে নওগাঁ পলিটেকনিক ইনস্টিটিউটের বিভিন্ন বর্ষের শতাধিক শিক্ষার্থী অংশ নেয়। এ সময় যৌক্তিক স্থানে বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস যৌক্তিক স্থানে স্থাপনের দাবিতে বিভিন্ন স্লোগানসংবলিত ব্যানার দেখা যায়।
মানববন্ধনে বক্তারা বলেন, নওগাঁর কতিপয় জনপ্রতিনিধি ও প্রভাবশালী ব্যক্তি নিজেদের ফায়দা হাসিলের জন্য নিজ নিজ এলাকায় অযৌক্তিক স্থানে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস স্থাপনের জন্য পাঁয়তারা করছেন। তাঁরা শিক্ষক-শিক্ষার্থীসহ বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট অন্যান্য অংশীজনদের সুযোগ-সুবিধার কথা বিবেচনা করছেন। বিশ্ববিদ্যালয় অবশ্যই একটি যৌক্তিক স্থানে হতে হবে। শহরের খুব কাছাকাছি নয়, আবার শহর থেকে খুব দূরে নয় এমন স্থান নির্বাচন করতে হবে। আবার জায়গা নির্বাচনে সড়ক ও রেলপথ যোগাযোগের কথাও বিবেচনায় রাখতে হবে।

আওয়ামী লীগের শিক্ষা ও মানবসম্পদবিষয়ক উপ-কমিটির সদস্য শফিকুর রহমান মামুন বলেন, ‘নওগাঁর দুই-একজন জনপ্রতিনিধি নিয়োগ-বাণিজ্য ও টেন্ডারবাজি করার জন্য বিচার-বিবেচনা না করে নিজ এলাকায় অযৌক্তিক স্থানে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস স্থাপনের পাঁয়তারা করছেন। শুধু দুই-একজনের স্বার্থের জন্য বিশ্ববিদ্যালয় কখনই অযৌক্তিক স্থানে হওয়া উচিত নয়। আমি আশা করি, বিশ্ববিদ্যালয়ের স্থান নির্বাচনের বিষয়ে যাঁরা দায়িত্বে থাকবেন, তাঁরা নওগাঁর সুধীসমাজ, রাজনৈতিক ব্যক্তিবর্গসহ বিভিন্ন স্তরের মানুষের সঙ্গে আলোচনা করে যৌক্তিক স্থান নির্বাচন করবেন।’
বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসের জন্য স্থান নির্বাচনের বিষয়ে জানতে চাইলে বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আবুল কালাম আজাদ বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের জন্য স্থান নির্বাচনের ব্যাপারে এখনও নির্দেশনা আসেনি। আমার জানামতে, নওগাঁর যাঁরা এমপি-মিনিস্টার রয়েছেন তাঁরাই জায়গা নির্বাচন করে প্রস্তাব পাঠাবেন। তাঁদের মধ্যে স্থান নির্বাচনের ব্যাপারে সমঝোতা না হলে সরকার স্থানীয় প্রশাসন ও অথবা আমাকে বিশ্ববিদ্যালয়ের জন্য স্থান নির্বাচনের দ্বায়িত্ব দিতে পারেন। আশা করি, নওগাঁবাসীর সার্বিক উন্নয়ন এবং শিক্ষা ও গবেষণার উপযোগী পরিবেশসহ সার্বিক বিষয় দেখেই বিশ্ববিদ্যালয়ের স্থান নির্বাচন করা হবে।

Leave a Reply

Your email address will not be published.