হজ শুরু আজ

কালের সংবাদ ডেস্কঃ আজ ‘লাব্বাইক, আল্লাহুম্মা লাব্বাইক, লাব্বাইকা লা শারিকা লাকা লাব্বাইক, ইন্নাল হাম্‌দা ওয়ান্নি’মাতা লাকা ওয়ালমুলক লা শারিকা লাক’। অর্থাৎ- ‘আমি হাজির, হে আল্লাহ আমি হাজির, তোমার কোনো শরিক নেই, সব প্রশংসা ও নিয়ামত শুধু তোমারই, সব সাম্রাজ্যও তোমার।’ কমপক্ষে ২৫ লাখ হজযাত্রীর সমস্বরে এ উচ্চারণে আজ মুখরিত হচ্ছে পবিত্র আরাফাতের ময়দান। ফজরের নামাজের পর থেকেই হজযাত্রীরা ছুটবেন আরাফাতের ময়দানে।

আরাফাতের এ দিনের আনুষ্ঠানিকতাকে মূল হজ বলা হয়। তবে এর আনুষ্ঠানিকতা শুরু হয়েছে রোববার। গতকাল সোমবার ও রাত হজযাত্রীরা অতিবাহিত করেন পবিত্র মিনায়। সেখানে ইবাদত বন্দেগিতে সময় কাটান তারা। এরপরই মঙ্গলবার ফজরের নামাজের পর যাত্রা শুরু করবেন আরাফাতের ময়দানে।

আল্লাহকে কাছে পাওয়ার, গোনাহ মাফ পাওয়ার এক তীব্র আকাক্সক্ষায় তারা ছুটে চলেছেন আরাফাতের ময়দানে।

সংখ্যা প্রায় ২৫ লাখ বলে জানিয়েছে সৌদি আরব কর্তৃপক্ষ।

দু’টুকরো সাদা কাপড়ে শরীর ঢেকে এক আল্লাহর ইবাদতে আজকের দিন হজযাত্রীরা অতিবাহিত করছেন ইসলামের ইতিহাসে অবিস্মরণীয় স্মৃতিবাহী আরাফাতের ময়দানে।

এখানেই মহানবী হযরত মুহাম্মদ (সা.) দিয়েছিলেন তার বিদায় হজের ভাষণ। সেই স্মৃতিকে বুকে ধারণ করে হজযাত্রীরা আরাফাতে সমবেত হয়ে পবিত্র কোরআন তেলাওয়াত, ইবাদত বন্দেগিতে অতিবাহিত করেন।

করোনা সংক্রমণের কারণে গত তিন বছর সীমিত আকারে হজ পালন হলেও এবার পূর্ণাঙ্গ সক্ষমতা নিয়ে পালিত হচ্ছে ইসলামের এই অতি গুরুত্বপূর্ণ ইবাদত।

হজযাত্রীদের সেবায় সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয় প্রস্তুত রেখেছে ৩২টি হাসপাতাল, ১৪০টি স্বাস্থ্য ক্লিনিক। এর মধ্যদিয়ে হজ করতে যাওয়া আল্লাহর মেহমানদের সর্বোচ্চ স্বাস্থ্যসেবা দেয়ার চেষ্টা করে যাচ্ছে কর্তৃপক্ষ। এর বাইরে কর্তৃপক্ষ অনেক স্বাস্থ্য বিষয়ক প্রতিষ্ঠান, মোবাইল ক্লিনিক, সরঞ্জামাদিতে সজ্জিত এম্বুলেন্স প্রস্তুত রেখেছে। মোতায়েন করা হয়েছে ৩২ হাজার প্যারামেডিককে।

Leave a Reply

Your email address will not be published.