দু’দিনব্যাপী ষষ্ঠ ইন্ডিয়ান ওশান কনফারেন্স (আইওসি) তে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি

কালের সংবাদ ডেস্কঃ বাংলাদেশ ঢাকায় দু’দিনব্যাপী ষষ্ঠ ইন্ডিয়ান ওশান কনফারেন্স (আইওসি) আজ।

যুক্তরাষ্ট্র, ভারতসহ ২৫টি দেশের উচ্চ পর্যায়ের প্রতিনিধিসহ হাইব্রিড ফরমেটে এতে বিভিন্ন দেশের দেড় শতাধিক প্রতিনিধি অংশ নিচ্ছেন।

তবে ভারত মহাসাগরীয় অঞ্চলের দেশ হওয়া সত্ত্বেও মিয়ানমারকে ওই সম্মেলনে আমন্ত্রণ জানানো হয়নি। বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় ও ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের অধিভুক্ত আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন গবেষণা প্রতিষ্ঠান ইন্ডিয়া ফাউন্ডেশন যৌথভাবে ওই সম্মেলনের আয়োজন করেছে।

আজ শুক্রবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা আইওসি’র বর্ণাঢ্য উদ্বোধনীতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। কোভিড পরবর্তী অবস্থা এবং চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে এবারের কনফারেন্সের মূল প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘পিস, প্রসপ্যারেটি অ্যান্ড পার্টনারশিপ ফর আ রেসিলিয়েন্ট ফিউচার।’ এ সম্মেলনে অংশ নিতে সস্ত্রীক মরিশাসের প্রেসিডেন্ট, ভারতের পররাষ্ট্রমন্ত্রী এবং মার্কিন উপ-সহকারী মন্ত্রীসহ গুরুত্বপুর্ণ অনেক অতিথি ইতিমধ্যে ঢাকায় পৌঁছেছেন। মালদ্বীপের ভাইস প্রেসিডেন্ট, ভুটান, নেপাল, বাহরাইন ও সিঙ্গাপুরের পররাষ্ট্রমন্ত্রী এবং সিশেলস, শ্রীলঙ্কা, মাদাগাস্কারের মন্ত্রী পর্যায়ের প্রতিনিধিদের রাতের মধ্যে বাংলাদেশে পৌঁছানোর কথা। কূটনৈতিক সূত্র আগেই জানিয়েছে কেবলমাত্র সম্মেলনে অংশ নিতেই ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর এবং স্টেট ডিপার্টমেন্টের ডেপুটি এসিস্ট্যান্ট সেক্রেটারি আফরিন আক্তার বাংলাদেশে এসেছেন। তাদের সফর নিয়ে কূটনৈতিক অঙ্গনে বেশ আগ্রহ রয়েছে। তবে এ রিপোর্ট লেখা পর্যন্ত সম্মেলনের বাইরে তাদের কোনো কর্মসূচি থাকার বিষয়টি নিশ্চিত হওয়া যায়নি।

Leave a Reply

Your email address will not be published.