গবেষণার মাধ্যমে দেশের ইতিবাচক প্রতিচ্ছবি বিশ্বে তুলে ধরা সম্ভব

কালের সংবাদ ডেস্কঃ পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, শিক্ষা, জ্ঞান ও গবেষণার মাধ্যমে বাংলাদেশের ইতিবাচক প্রতিচ্ছবি সারাবিশ্বে তুলে ধরা সম্ভব। এ জন্য গবেষণায় নিয়োজিত প্রতিষ্ঠানগুলোর যথাযথ দায়িত্ব পালন করা প্রয়োজন।

সোমবার (১৯ ডিসেম্বর) বিকেলে রাজধানীর সেগুনবাগিচার একটি হলে গবেষণা প্রতিষ্ঠান বাংলাদেশ স্টাডি ট্রাস্টের (বিএসটি) দ্বিতীয় সাধারণসভায় এসব কথা বলেন প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, এখনো বাংলাদেশ সম্পর্কে গুগলে সার্চ করলে অনেক ক্ষেত্রে অভাব বা দারিদ্র্যতার ছবি পাওয়া যায়। অথচ বাংলাদেশের আর্থসামাজিক অনেক উন্নয়ন ঘটেছে সেগুলো অনেকে তুলে ধরেন না। তিনি বলেন, গবেষণার মাধ্যমে দেশের ইতিবাচক পরিবর্তনের প্রতিচ্ছবি তুলে ধরা সম্ভব।

এছাড়া বাংলাদেশ প্রতিবেশী দেশসহ অনেকে দেশের তুলনায় অনেক ক্ষেত্রে প্রভূত উন্নতি করেছে— বিএসটি তাদের গবেষণার মাধ্যমে বিশ্বের কাছে তা তুলে ধরবে বলে আশা প্রকাশ করেন পররাষ্ট্রমন্ত্রী।

ট্রাস্টের ভাইস-চেয়ারম্যান ইশতিয়াক আহমদ চৌধুরীর সভাপতিত্বে সভায় ট্রাস্টের সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল) বিগত দিনের সংগঠনের কার্যক্রম পেশ করেন।

সাংগঠনিক সম্পাদক টিএইচএম জাহাঙ্গীরের সঞ্চালনায় সভায় আগামী দিনের কর্মসূচি বিষয়ে বক্তব্য দেন অধ্যাপক ড. উত্তম কুমার বড়ুয়া। সভায় উপস্থিত সব সদস্যদের সর্বসম্মতিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সদ্য সাবেক উপাচার্য অধ্যাপক ড. হারুণ-অর-রশীদকে চেয়ারম্যান, খ্যাতিমান সামাজিক সংগঠক, গবেষক ও দৈনিক বাংলাদেশ সমাচারের নির্বাহী সম্পাদক টি এইচ এম জাহাঙ্গীরকে সাধারণ সম্পাদক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের সহকারী প্রক্টর অধ্যাপক ড. মাহবুবুর রহমান লিটুকে সাংগঠনিক সম্পাদক করে ২৭ সদস্য বিশিষ্ট নতুন কার্যনির্বাহী কমিটি গঠন করা হয়।

Leave a Reply

Your email address will not be published.