‘জাতীয় স্থানীয় সরকার দিবস’ পালনের সিদ্ধান্ত

কালের সংবাদ ডেস্কঃ প্রতিবছর ‘জাতীয় স্থানীয় সরকার দিবস’ পালনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। জনসচেতনতা তৈরি এবং স্থানীয় সরকার প্রতিষ্ঠানের সঙ্গে জনসম্পৃক্ততা বাড়াতে এ দিবস পালন করা হবে। তবে দিবস পালনের তারিখটি এখনও নির্ধারিত হয়নি।

সোমবার (৬ ফেব্রুয়ারি) প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে ‘জাতীয় স্থানীয় সরকার দিবস’ পালনের অনুমোদন দেওয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতে সভাপতিত্ব করেন। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান।

তিনি বলেন, স্থানীয় সরকার বিভাগ থেকে প্রতিবছর ১৬ জানুয়ারিকে ‘জাতীয় স্থানীয় সরকার দিবস’ হিসেবে ঘোষণা এবং দিবসটি উদযাপনের লক্ষ্যে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জারিকৃত এ বিষয়ক পরিপত্রের ‘খ’ ক্রমিকে অন্তর্ভুক্তকরণের প্রস্তাব করা হয়। মন্ত্রিসভা এতে নীতিগত সম্মতি দিয়েছে যে, একটি দিবসকে স্থানীয় সরকার দিবস হিসেবে প্রতিপালন করা উচিত। তবে তারিখটা এখনও নির্ধারিত হয়নি। তারিখটার জন্য বলা হয়েছে যে স্থানীয় সরকার বিভাগ পরবর্তী সময়ে পরীক্ষা-নিরীক্ষা করে তারিখ নির্ধারণ করবে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘মূল উদ্দেশ্য থাকবে ওই নির্দিষ্ট দিনে সব স্থানীয় সকার প্রতিষ্ঠান এটা প্রতিপালন করবে, যাতে জনসচেতনতা তৈরি হয় এবং স্থানীয় সরকারের সাথে জনগণের সম্পর্কটা প্রতিষ্ঠিত হয়। তাদের তথ্যটা যেন আরও বেশি প্রকাশিত হয়।’

Leave a Reply

Your email address will not be published.