বদলগাছী – নওগাঁ রোডে ১১ কিঃ মিঃ রাস্তা নির্মাণে ব্যাপক অনিয়মের মহরা চলছে জানি কেও দেখার নাই

আবু সাইদ, (নওগাঁ) বদলগাছী ঃ বদলগাছী-নওগাঁ রোডের শহরাংশ সহ ১১ কিঃমিঃ রাস্তা নির্মাণে সড়ক ও জনপদ বিভাগের ছত্র ছায়ায় ব্যাপক অনিয়মের মধ্যে দিয়ে ঠিকাদারী প্রতিষ্টান কাজ এগিয়ে নিয়ে চলছে। যেন মগের মুল্লুক। দেখবাহাল করার কেউ নেই। দিনের পরিবর্তে রাতেই কাজ করতে তারা স্বাচ্ছন্দ বোধ করে। অভিযোগ রয়েছে, ঠিকাদারী প্রতিষ্টান এম জাহের এর লোকজন অধিকাংশ সময় সন্ধ্যার পর থেকে রাত্রি ১১/১২ টা পর্যন্ত দেদারছে কাজ চালিয়ে যায়। ঐ সময় সড়ক ও জনপদ বিভাগের কোন লোকজন বা প্রকৌশলীকে দেখা যায় না। ফলে ঠিকাদারের লোকজন যেমন খুশি তেমন করে কাজ চালিয়ে যাওয়ার সুযোগ পাচ্ছেন। এ ছাড়া সরজমিনে দেখা গেছে, বদলগাছী শহরাংশে ৪ লেন বিশিষ্ট একই রাস্তার দুই লেনে দুই নিয়মে কাজ হওয়ায় রাস্তার উন্নয়ন কাজের সিডিউল নিয়ে জনসাধারণের মাঝে বেশ তর্কবিতর্কের সৃষ্টি হয়েছে।

সড়ক ও জনপদ বিভাগের উপ-সহকারী প্রকৌশলী রায়হান মিয়া সুত্রে জানা যায়, বদলগাছী মাতাজী রোডে ফতেজঙ্গপুর মাদ্রাসা হইতে নওগাঁ কীর্ত্তিপুর পর্যন্ত প্রায় ১১ কিঃমিঃ রাস্তার উন্নয়ন প্রকল্পে প্রায় ৬৬ কোটি টাকা বরাদ্ধ হয়েছে। ওই রাস্তা চলতি বছর জাতীয় নির্বাচনের প্রায় দুই মাস আগে থেকে সং¯িøষ্ট ঠিকারী প্রতিষ্টিান “এম জাহের ” কাজ শুরু করেন। ঢিলেঢালা ভাবে রাস্তার কাজ চলছিল। তার মধ্যে জাতীয় সংসদ নির্বাচন ঘনিয়ে আসায় নির্বাচনের আগে ও পরে প্রায় ১৫/২০ দিন কাজ বন্ধ ছিল। কাজ বন্ধ থাকার কারণ হিসেবে জানা যায়, টিকাদারী প্রতিষ্টানের মালিক বা এমডি সতন্ত্র প্রার্থি হিসেবে কুমিল্লায় কোন এক আসন থেকে সতন্ত্র প্রার্থি হিসেবে নির্বাচনে অংশ গ্রহন করেন। নির্বাচন শেষে প্রায় ১৫ দিন পর থেকে আবার ও বদলগাছী শহরঅংশে ৪ লেনের কাজ শুরু করেন।

নির্বাচনের আগে উপজেলা পরিষদ ও পল্লী উন্নয়ন ভবন এর সামনে ৪ লেনের মধ্যে পশ্চিম পার্শে ২ লেনে নিচে সিসি ঢালাই দিয়ে রড বিছিয়ে আরসিসি ঢালাই করেন। এ ভাবে প্রায় শহরাংশে ও টিএনটির মোড় বা মুক্তিযোদ্ধা এনামুল হক এর বাড়ি পর্যন্ত ২ লেনে নিচে সিসি ঢালাই ও উপরে রড বিছিয়ে আরসিসি ঢালাই সম্পূর্ন করেছে। কিন্তু গত কয়েক দিন ধরে উপজেলা পরিষদের দক্ষিন পার্শে পল্লীভবন এর সামনে থেকে রাস্তার পূর্ব পার্শে ২ লেনে কোন প্রকার সিসি ঢালাই না দিয়ে পাথর, সিমেন্ট,বালু ও কেমিক্যাল মিশিয়ে ডিএলসি পদ্ধতিতে কোন রকম রোলার করে দ্রæত রড বিছিয়ে আরসিসি ঢালাই দিয়ে দায় সাড়া কাজ দ্রæত গতিতে এগিয়ে নিচ্ছে।
বদলগাছী শহরাংশে ৪ লেন রাস্তায় দুই পার্শে একই নিয়মে কাজ হওয়ার কথা। কিন্তু ২ লেনে দুই রকম কাজ হওয়ার বিষয়টি এলাকাবাসীকে হতবাক করেছে। উপজেলার সাধারণ মানুষ থেকে শুরু করে ৪ লেন রাস্তার দুই পার্শে দু-রকম কাজ চলছে এমন অনিয়মের বাণী এখন টক অপ দা টাউনে পরিনত হয়েছে। তবুও ঠিকাদারী প্রতিষ্টান বা নওগাঁ সড়ক ও জনপদ বিভাগের কর্মকর্তাদের কোন টনক নড়েনি।

এ বিষয়ে গত শনিবার উপজেলা পরিষদের সামনে রাস্তার পূর্ব পার্শে সিসি ঢালাই এর পরিবর্তে ডিএলসি পদ্ধতিতে কাজ চলার সময় কথা হয় ঠিকাদারের ম্যানেজার সামসুদ্দীন এর সাথে। তিনি জানান, আর সিসি ঢালাই এর আগে আমরা পশ্চিম পার্শে ৩ ইঞ্চি থিতনেছ সিসি ঢালাই দিয়েছি। এখন নওগাঁ সড়ক ও জনপদ বিভাগের নির্দেশে আমরা সিসি ঢালাই এর পরিবর্তে ডিএলসি পদ্ধতিতে কাজ করছি।

এ বিষয়ে গত শনিবার ২৩ মার্চ বেলা ১১ টা ১৯ মিনিট এর সময় নওগাঁ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী রাশেদুল হকে এর সাথে মোবাই ফোনে কথা বলে একই রাস্তায় দুই নিয়মে কাজ হচ্ছে বিষয়টি জানতে চাইলে তিনি ব্যাপক দাম্ভিকতার সাতে বলেন, প্রথমে রাস্তায় ২ লেনে সিসি ঢালাই করা হয়েছে ঠিক আছে। কিন্তু পরে ২ লেনে সিসি ঢালাই এর পরিবর্তে ডিএলসি পদ্ধতিতে কাজ করা হচ্ছে, কম কিসের ? সিসি থেকে ডিএলসি পদ্ধতি ভালো ও উন্নতমানের। তাহলে প্রথম দুই লেনে আপনি সিসি ঢালাই দিয়ে দুর্বল ও নিন্মমানের কাজ করলেন কেন? এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন রাস্তার সিডিল কোরআন বা বাইবেল নয় যে পরিবর্তন করা যাবে না। কাজের ধরণ পরিবর্তন করা হয়েছে এমন সিডিউলটি আমাকে দিতে পারবেন ? এমন প্রশ্নের উত্তরে তিনি তার অফিসে যেতে বলে ফোন কেটে দেন।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার ( অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত ) সহকারী কমিশনার (ভ‚মি) আতিয়া খাতুন এর সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, এইটা সড়ক ও জনপদ বিভাগের কাজ সেখানে আমার কিছু করার নেই। তবে কাজের মানের বিষয়টি নিয়ে আইন শৃঙ্খলা মিটিং উঠেছিল। তবে জনস্বার্থে আপনি সড়ক ও জনপদ বিভাগের সাথে যোগাযোগ করতে পারেন।

উপজেলা পরিষদ চেয়ারম্যান সামছুল আলম খাঁন এর সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, একই রাস্তায় দুই রকমের কাজ হওয়ার কোন বিধান নেই। দুই রকমের কাজ হলে পূর্বের টেন্ডার বাতিল করে পুনুরায় নতুন করে টেন্ডার করতে হয়। কিন্তু সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী কি ভাবে ৪ লেন রাস্তায় দুই লেনে দুই রকমের কাজ করছেন বিষয়টি তদন্ত করার প্রয়োজন আছে।

বদলগাছী উপজেলাবাসী শহরাংশে রাস্তা প্রশস্তকরণ ও ৪ লেন প্রকল্পের কাজের মান নিয়ে ঠিকাদারী প্রতিষ্টান ছিনি মিনি খেলতে না পারে এবং শতভাগ কাজের গুনগতমান ঠিক থাকে এ বিষয়ে সংশ্লিষ্ট বিভাগের উর্ধতন কর্তৃপক্ষ সহ স্থানীয় সংসদ সদস্য ও সিনিয়র সচিব সৌরেন্দ্রনাথ চক্রবর্ত্তীর হস্তক্ষেপ কামনা করেছেন।

Leave a Reply

Your email address will not be published.