সমালোচনা হবে সঠিক তথ্যের ভিত্তিতে এবং সেগুলো জেনে শুধরে নিতে হবে-প্রধানমন্ত্রী

কালের সংবাদ ডেক্সঃ  চাই গুজব বা রিউমারমুক্ত গণমাধ্যম। গণমাধ্যমের পূর্ণাঙ্গ স্বাধীনতা ও অপতথ্যকে জবাবদিহিতার আওতায় আনতে চাই বলে জানিয়েছেন তথ্য ও সমপ্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত।

তথ্যের অবাধ প্রবাহ থাকবে এবং সরকার বা অথরিটিকে অবশ্যই প্রশ্ন করা যাবে। উত্তর দেয়ার সুযোগ থাকবে এবং সমালোচনার জায়গা থাকবে।

প্রথম কেবিনেট মিটিংয়ে প্রধানমন্ত্রী বলেছেন অনেক ক্ষেত্রে সমালোচনা হবে, সমালোচনা হবে সঠিক তথ্যের ভিত্তিতে, সেগুলো জেনে শুধরে নিতে হবে।

গণতন্ত্রে কিন্তু মানুষকে স্বাধীনভাবে সিদ্ধান্ত নিতে হয় এবং ইনফর্ম ডিসিশন নিতে হয়।

সরকারের বিভিন্ন অধিদপ্তর বা মন্ত্রণালয় বিভিন্ন কাজ নিয়ে যদি কোনো বিচ্যুতি বা ব্যর্থতা থাকে অবশ্যই সমালোচনা হবে এবং সেটা যদি প্রথম পাতায় প্রিন্ট মিডিয়া বা ইলেক্ট্রনিক মিডিয়াতে হেডলাইনে থাকে তাহলে সরকারের সেই সংশ্লিষ্ট মন্ত্রণালয় বা ব্যক্তিবর্গ যে জবাব দিবেন সেই জবাবগুলো যাতে সেই একইভাবে গুরুত্বসহকারে মিডিয়াতে আসে, যেন জনগণ একটা সিদ্ধান্তে পৌঁছাতে পারে।

সামাজিক যোগাযোগ মাধ্যমকে ব্যবহার করে এক ধরনের অপচেষ্টা চলে। গত ১৫ বছরে গণমাধ্যমের যে বিস্তৃতি ঘটেছে সেখানে কীভাবে সঠিক প্রতিষ্ঠান দাঁড় করানো যায় এবং শৃঙ্খলা আনা যায় সেই চেষ্টা করতে হবে।

মিসইনফরমেশনকে নির্মূল করতে চাই, অপতথ্যকে জবাবদিহিতার আওতায় আনতে চাই কিন্তু সেটি করতে যেয়ে মত প্রকাশের স্বাধীনতা, গণমাধ্যমের স্বাধীনতা সেখানে যেন ওভারস্টেপ না হয়।

দেশ, জাতীয় পতাকা, জাতীয় সংগীত, মুক্তিযুদ্ধ এবং ত্রিশ লাখ শহীদকে নিয়ে কোনো বিতর্ক থাকতে পারে না।

ঐ গুলো দেশবিরোধী কর্মকাণ্ড।

আলাপ আলোচনার ভিত্তিতে সমালোচনার স্পেজ রেখে কীভাবে একসঙ্গে কাজ করা যায় সেই চেষ্টা থাকবে।

ইলেক্ট্রনিক মিডিয়ার সমপ্রসারণ ও উন্নতির জন্য বাস্তবসম্মত পদক্ষেপ গ্রহণ করা দরকার।

Leave a Reply

Your email address will not be published.