আলুর রোগ দমনে মাঠে কালাইয়ে প্রশাসন

মোঃ মোকাররম হোসাইন, জয়পুরহাট জেলা প্রতিনিধি: জয়পুরহাটের কালাই উপজেলায় প্রচন্ড শীত ও কুয়াশার কারনে আলুর জমিতে বিভিন্ন ধরনের ছত্রাক নাশক রোগ-বালাই দেখা দিয়েছে। এর মধ্যে খুবই ক্ষতিকর ও দ্রুত বিস্তার লাভ করে লেইট ব্লাইট বা নাভিধসা রোগ। সম্প্রতি এ রোগ নিয়ে কৃষক যখন দুশ্চিন্তায় ভুগছেন তখনি রোগ দমনে করনীয় নিয়ে মাঠে নেমে কৃষকদের বিভিন্ন পরামর্শ দিচ্ছেন কালাই উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোঃ আবুল হায়াত উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ অরুণ চন্দ্র রায় । এছাড়াও তারা কৃষকদের সার্বিক খোঁজখবর নেন।

আজ বুধবার (১৭জানুয়ারি) বিকেল সাড়ে পাঁচটায় উপজেলা প্রশাসন ও উপজেলা কৃষি অফিসের যৌথ উদ্যোগে আহম্মেদাবাদ ইউপির বালাইট গ্রামের আলুর মাঠে গিয়ে কৃষকদের পরামর্শ দেন। এছাড়াও সকল কৃষকদের মাঝে আলুতে বিভিন্ন রোগে করনীয় বিষয়ে লিফলেট বিতরণ করা হয়।

উপজেলা কৃষি অফিসার অরুণ চন্দ্র রায় বলেন, প্রতিদিন উপজেলার বিভিন্ন এলাকায় গিয়ে আলুর রোগ দমনে কৃষকদের পরামর্শ দেওয়া হচ্ছে। এ ছাড়াও উপজেলার সকল ইউনিয়নে আমাদের টিম কাজ করছে।

এসময় কৃষি সম্প্রসারণ অফিসার আবিদ আবদুল্লাহ, সহকারী উপজেলা শিক্ষা অফিসার আব্দুল্লাহ আল মামুন, উপসহকারী কৃষি অফিসার সাহাবুদ্দিন ও আবুল কাশেম সহ স্থানীয় কৃষক ও গন্যমাণ্য ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published.