বদলগাছীতে কোর্টের আদেশ অমান্য করে চলছে অবৈধভাবে স্থাপিত গভীর নলকুপ

মো, এমদাদুল হক দুলু, বদলগাছী (নওগাঁ) প্রতিনিধিঃ নওগাঁর বদলগাছীতে কোর্টের আদেশ অমান্য করে চলছে অবৈধভাবে স্থাপিত গভীর নলকুপ। প্রতিপক্ষ অবৈধ গভীর নলক‚পটি বন্ধ করেছে কিনা তা পর্যৃবেক্ষনের জন্য ওসি বদলগাছী থানাকে নির্দেশন দিলেও ওসি মাহবুবুর রহমান যথাযথ ভাবে সে দায়িত্ব পালন করেন নি বলেও অভিযোগ বাদী পক্ষের., । কোলা ইউপির মাঠে শ্যামাহার মৌজায় মাত্র ৩০ গজ দুরত্বে দুটি গভীর নলক‚প বসিয়ে বোরো চাষে চলছে একই জমিতে সেচ কাজ।

এ নিয়ে দুপক্ষের মধ্যে বিরাজ করছে উত্তেজনা। যে কোন সময় সংঘাতের আশঙ্কায় উদ্বিগ্ন এলাকাবাসী। তথ্য সংগ্রহকালে এলাবাসী জানায় শ্যামাহার মাঠে অনেক পূর্বে ছিল গভীর নলক‚প আবুল হাসনাত চৌধুরী তাঁর ভাইয়ের। তাঁর ভাই হাসেম রেজা চৌধুরী টগর মারা গেলে গভীর নলক‚প কার্যক্রম তারা বন্ধ করে দেয় এবং পাইপ তুলে নেন। এর পর ঐ মাঠে চাষ হচ্ছিল শ্যালুমেশিন দিয়ে। শ্যালুমেশিনে মানি সঙ্কটে সেচ কাজ ব্যাহত হলে কৃষকের কথা ভেবে কোলা গ্রামের আমজাদ হোসেনের ছেলে সুজাউল ইসলাম ২০১৩ সালে শ্যামাহার মৌজায় গভীর নলক‚প স্থাপন করে সেচ কাজ পরিচালনা করেন। সুজাউল ইসলাম বলেন আমি ১২ বছর পূর্বে গভীর নলক‚প স্থাপন করে সেচ দিচ্ছি।

২০২২ সালের ১৬ ফেব্রæয়ারী উপজেলা বরেন্দ্র বহুমূখী উন্নয়ন ও উপজেলা সেচ কমিটি লাইসেন্স প্রদান করেন। প্রতিপক্ষ আবুল হাসনাত চৌধুরী ৬/৭ মাস পূর্বে জোর পূর্বক আমার গভীর নলকীপের ৩০/৩৫ গজ দুরে অবৈধভাবে আমার গভীর নলক‚পের পাশে মাত্র কয়েক গজ দুরে আমাকে স্কীম থেকে উচ্ছেদ করতে জোড় করে গভীর নলক‚প স্থাপন করে। চলতি মৌসুমে আামার স্কীমে জোর করে সেচ দিচ্ছে। বাঁধা দিলে আমাকে প্রাণনাশের হুমকী দেয়। আমার বৈধ স্কীম অবৈধভাবে যেন জবর দখল না করতে পারে জন্যই গত ১৪ জানুয়ারী ফৌ; কা: বি: ১৪৪/১৪৫ ধারামতে আদালতে মামলা করলে বিজ্ঞ আদালত শান্তি শৃংখলা রক্ষার্থে পর্যবেক্ষণের জন্য বদলগাছী থানা অফিসার ইনচার্জকে নির্দেশ নিয়ে সরজমিনে তদন্দ প্রতিবেদন দাখিলের জন্য সহকারী কমিশনার (ভ‚মি) বদলগাছীকে নির্দেশ করেন। গত ২৯ জানুয়ারী সহকারী কমিশনার বিজ্ঞ আদালতে তদন্ত প্রতিবেদন দাখিল করলে আদালত ১ ফেব্রæয়ারী প্রতিপক্ষকে শোকজ করেন এবং ১৪ ফেব্রæয়ারী শুনানী না হওয়া পর্যন্ত সেচ কাজ বন্ধ রাখতে বলা হয়েছে। বাদীর অভিযোগ কোর্টের আদেশ অমান্য করে দিন রাত সেচ কাজ চালিয়ে যাচ্ছে প্রতিপক্ষ।

থানার ওসি কোন প্রদক্ষেপ নিচ্ছেন না। উপজেলা নির্বাহী অফিসার তৃপ্তি কণা মন্ডল গত ১৭ জানুয়ারী অবৈধ গভীর নলক‚পটি বন্ধ করতে থানার ওসিকে চিঠি দেন। প্রতিপক্ষ আবুল হাসনাত চৌধুরীর সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলে তাকে পাওয়া যায় নি। জানতে চাইলে থানা অফিসার ইনচার্জ মাহবুবুর রহমান বলেন বিজ্ঞ আদালত বিষয়টি আমাকে পর্যবেক্ষণ করতে বলেছে। যেহেতু প্রতিপক্ষ কোর্টের আদেশ অমান্য করে সেচ কার্যক্রম চালিয়েছে। কোর্ট আমার কাছে প্রতিবেদন চাইলে আমি দিব।

Leave a Reply

Your email address will not be published.