বিরামপুর উপজেলার ‘ক’ শ্রেণী মোট ভূমিহীন ও গৃহহীন পরিবার সংখ্যা ১২৩৪ টি অবশিষ্ট ১৭ টি গৃহের শুভ উদ্বোধন প্রেস ব্রিফিং ইউএনও নুজহাতের

মোঃ নয়ন মিয়া, দিনাজপুর জেলা প্রতিনিধি: বিরামপুর উপজেলার ‘ক’ শ্রেণী মোট ভূমিহীন ও গৃহহীন পরিবার সংখ্যা ১২৩৪ টি। এর মধ্যে অবশিষ্ট ১৭ (সতের) টি পরিবারের নিকট আগামী ৯ আগস্ট ২০২৩ খ্রি. তারিখ গৃহ ও জমির কবুলিয়ত হস্থান্তরের মাধ্যমে সর্বমোট ১২৩৪ (এক হাজার দুইশত চৌত্রিশ) টি ‘ক’ শ্রেণীর ভূমিহীন ও গৃহহীন পরিবারকে পুনর্বাসন করা হবে। ৮ আগস্ট মঙ্গলবার বিরামপুরের ইউএনও নুজহাত তাসনীম আওন তার দপ্তরে ডাকা প্রেসবিফ্রিং এ তথ্য জানান।
৯ আগস্টের বিরামপুর উপজেলা পরিষদ প্রাঙ্গনে ভিডিও কনফারেস্নিং এর মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক বিরামপুর উপজেলার অবশিষ্ট ১৭ টি গৃহের শুভ উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত থাকার সদয় সম্পত্তি জ্ঞাপন করেছেন আবু জাফর, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) ও অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব), রংপুর বিভাগ মহোদয়। ফলে এর মধ্যে দিয়েই বিরামপুর উপজেলাকে মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক ‘ক’ শ্রেণীর ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণা করা হবে। বিরামপুরের ইউএনও তাসনীম আওন গনমাধ্যম সংশ্লিষ্ট সাংবাদিকদের সহযোগিতা কামনা করেন।

প্রেস ব্রিফিং এ সংশ্লিষ্ট প্রকল্প বিষয়ে জানতে চান, বিরামপুর প্রেসক্লাবের সভাপতি মোরশেদ মানিক, সাধারন সম্পাদক কামরুজ্জামান, সহসভাপতি জালাল উদ্দীন রুমী, যুগ্ম সাধারন সম্পাদক মাহাবুর রহমান, দপ্তর সম্পাদক নূরে আলম সিদ্দীক, প্রচার সম্পাদক রিপন মানিক চৌধূরী, ক্রীড়া সম্পাদক নূর মোহাম্মদ, সিনিয়র সাংবাদিক যথাক্রমে ডা. নুরল হক, আবু তাহের, হাফিজ উদ্দীন সরকার সহ অন্যান্যরা । সাংবাদিক গনের জানতে চাওয়া তথ্য এর উত্তর উপস্থাপন করেন বিরামপুরের ইউএনও তাসনীম আওন । তিনি ৯ অনুষ্ঠানে উপস্থিত থেকে গনমাধ্যম সংশ্লিষ্ট সাংবাদিকদের সহযোগিতা কামনা করেন।

আশ্রয়ণ-২ প্রকল্পের মাধ্যমে ‘ক’ শ্রেণীর ভূমিহীন ও গৃহহীনদের জন্য ১ম পর্যায়ে ৪১৭ (চারশত সতের) টি, ২য় পর্যায়ে ৩৫০ (তিনশত পঞ্চাশ)টি, ৩য় পর্যায়ে ২২০ (দুইশত বিশ) টি, ৪র্থ পর্যায়ে (১ম ধাপ) ২৩০ (দুইশত ত্রিশ) টি সহ সর্বমোট ১২১৭ (একহাজর দুইশত সতের)টি ‘ক’ শ্রেণীর ভূমিহীন ও গৃহহীন পরিবারকে পুনর্বাসন করা হয়েছে এবং অবশিষ্ট ১৭ (সতের)টি পরিবারের নিকট আগামী ০৯ আগস্ট ২০২৩ খ্রি. তারিখ গৃহ ও জমির কবুলিয়ত হস্থান্তরের মাধ্যমে সর্বমোট ১২৩৪ (এক হাজার দুইশত চৌত্রিশ) টি ‘ক’ শ্রেণীর ভূমিহীন ও গৃহহীন পরিবারকে পুনর্বাসন করা হবে। বিরামপুর উপজেলা পরিষদ প্রাঙ্গনে ভিডিও কনফারেস্নিং এর মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক বিরামপুর উপজেলার অবশিষ্ট ১৭টি গৃহের শুভ উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত থাকার সদয় সম্পত্তি জ্ঞাপন করেছেন আবু জাফর, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) ও অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব), রংপুর বিভাগ মহোদয়। ফলে এর মধ্যে দিয়েই বিরামপুর উপজেলাকে মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক ‘ক’ শ্রেণীর ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণা করা হবে।
উল্লেখ্য যে, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে “বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবেনা” মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার এ নির্দেশনা বাস্তবায়নে আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় দেশের সকল ‘ক’ শ্রেণির ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমিসহ গৃহ প্রদান কার্যক্রম চলমান রয়েছে। উক্ত কার্যক্রমের অংশ হিসেবে মাননীয় প্রধানমন্ত্রী ভিডিও কনফারেস্নিং এর মাধ্যমে আগামী ০৯/০৮/২০২৩ইং তারিখে সকাল ৯.৩০ ঘটিকায় ৪র্থ পর্যায়ে (২য় ধাপ) বিরামপুর উপজেলার ১৭ টি গৃহ উপকারভোগী পরিবারের নিকট জমিসহ গৃহ হস্তান্তরের শুভ উদ্বোধন এবং অত্র উপজেলাকে হালনাগাদ নিরুপিত ‘ক’ তালিকা অনুযায়ী ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করবেন।

Leave a Reply

Your email address will not be published.