সড়ক দুর্ঘটনায় শিশুবিজ্ঞানী তাহের মাহমুদের মৃত্যু

আশরাফুল আবেদীন ঈশ্বরদী  প্রতিনিধি।। রাষ্ট্রীয় পুরস্কার পাওয়া ঈশ্বরদীর শিশুবিজ্ঞানী তাহের মাহমুদ তারিফ (১৮) সড়ক দুর্ঘটনায় মারা গেছেন।
গতকাল মঙ্গলবার ঈশ্বরদী-পাবনা সড়কের কালিকাপুর এলাকায় সিএনজি-ট্রাকের মুখোমুখি সংঘর্ষে গুরুতর আহত হয়ে পাবনা সদর হাসপাতাল থেকে চিকিৎসার জন্য ঢাকা নেওয়ার পথে তারিফ মারা যায়।
ঈশ্বরদী উপজেলা নির্বাহী অফিসার সুবীর কুমার দাশ বিষয়টি নিশ্চিত করেছেন।
তাহের মাহমুদ তারিফ ঈশ্বরদী শহরের নারিচা এলাকার মৃত আব্দুস সালামের ছেলে। সে ঈশ্বরদী সরকারি কলেজের বিজ্ঞান বিভাগ থেকে এবারের এইচএসসি পরীক্ষা অংশ নিয়ে উত্তীর্ণ হয়েছিল।
পাকশী হাইওয়ে ফাঁড়ির পুলিশ উপপরিদর্শক (এসআই) এসআই ফরিদুজ্জামান জানান, মঙ্গলবার সকাল আনুমানিক সাড়ে ১০টার দিকে ঈশ্বরদী থেকে পাবনা যাওয়ার পথে দাশুড়িয়ার কালিকাপুরে অজ্ঞাত একটি ট্রাকের সঙ্গে তার সিএনজির ধাক্কা লাগে। এতে তাহের মাহমুদ তারিফ গুরুতর আহত হয়। স্থানীয়রা তাকে উদ্ধার করে পাবনা সদর হাসপাতালে নিয়ে যায়। অবস্থা আশঙ্কাজনক হওয়ায় সেখানে চিকিৎসা শেষে ঢাকায় নেওয়ার পথে টাঙ্গাইলের কাছে বিকেল ৫ টার দিকে তার মৃত্যু হয়।
ঈশ্বরদী উপজেলা শিক্ষা অফিসের একাডেমিক সুপারভাইজার আরিফুল ইসলাম জানান, বিজ্ঞানের সামগ্রী কেনার জন্য তারিফ পাবনা যাচ্ছিল। মাঝে সড়ক দুর্ঘটনায় সে মারা যায়। বিজ্ঞানে প্রতিভাধর শিশুবিজ্ঞানীর মৃত্যুর ঘটনা ছড়িয়ে পড়লে ঈশ্বরদীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মধ্যে শোকের ছায়া নেমে আসে।
তিনি জানান, করোনার সময় অল্প খরচে বাতাস থেকে অক্সিজেন উৎপাদন প্ল্যান্ট তৈরি করে দেশব্যাপী তাক লাগিয়েছিল তাহের মাহমুদ তারিফ। তখন সে ঈশ্বরদী সরকারি সাঁড়া মাড়োয়ারি স্কুল এন্ড কলেজের দশম শ্রেণির ছাত্র ছিলো। করোনার আগে তার বাবা শ্বাসকষ্টে মারা যান। বাবার মৃত্যুর ঘটনায় তাহের মাহমুদ অক্সিজেন প্ল্যান্ট তৈরির পরিকল্পনা শুরু করে।
২০২১ সালে ৮ জুন ঈশ্বরদীর ইউএনও কার্যালয়ে সাংবাদিকদের অক্সিজেন জেনারেটরটির উদ্ভাবন সম্পর্কে বিস্তারিত বিবরণ তুলে ধরেন তাহের মাহমুদ তারিফ।
ক্ষুদে এই বিজ্ঞানীর সাফল্যে ২০২২ সালে ঢাকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার অংশগ্রহণে তাকে ‘শেখ রাসেল’ পুরস্কৃত করা হয়।
ঈশ্বরদী সরকারি কলেজের অধ্যক্ষ রবিউল ইসলাম বলেন, আমরা একজন ক্ষুদে বিজ্ঞানী ও মেধাবী শিক্ষার্থী হারালাম। সরকারি সাঁড়া মাড়োয়ারি মডেল স্কুল এন্ড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ শহিদুল ইসলাম শাহীন বলেন, শিশুবিজ্ঞানী তারিফ এ স্কুলে থাকা অবস্থায় অক্সিজেন প্ল্যান্ট তৈরি করে দেশে তাক লাগিয়েছিল। অল্পবয়সে তার খ্যাতি দেশে ছড়িয়ে পড়ে।
তাঁর মৃত্যুতে পাবনা-৪ আসনের জাতীয় সংসদ সদস্য গালিবুর রহমান শরীফ এমপি, ঈশ্বরদী সাঁড়া মাড়োয়ারি মডেল স্কুল এন্ড কলেজে অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) শহিদুল ইসলাম শাহীন ও প্রেসক্লাব সভাপতি মোস্তাক আহমেদ কিরণ, সাংস্কৃতিক সংগঠক খোন্দকার মাহাবুবুল হক দুদু গভীর শোক ও সমবেদনা প্রকাশ করেছেন।

Leave a Reply

Your email address will not be published.