আসছে জাতীয় নির্বাচন বাড়ছে রাজনৈতিক তৎপরতা

কালের সংবাদ ডেস্কঃ আসছে জাতীয় নির্বাচন বাড়ছে রাজনৈতিক তৎপরতা। বিরোধী দলগুলো নির্দলীয় সরকারের দাবি আদায়ে অনড়। সামনে একদফার আন্দোলনের প্রস্তুতি চলছে। নির্দলীয় সরকারের দাবি আদায়ে সামনে আন্দোলন জোরদার করতে কর্মসূচির ছক কষছে বিএনপি ও সমমনা দলগুলো। শিগগিরই কর্মসূচির বিষয়ে ঘোষণা আসতে পারে। নেতারা বলছেন, এখন আগে থেকে ঘোষণা দিয়ে আর কর্মসূচি হবে না। একটি কর্মসূচি থেকে আরেকটি কর্মসূচির ঘোষণা দেয়া হবে। এছাড়া পরিস্থিতির ওপর নির্ভর করে কর্মসূচি ঠিক হবে। সূত্রের দাবি মধ্য জুলাইয়ে একদফা আন্দোলনের বিষয়ে বিএনপি ও সমমনা দলের পক্ষ থেকে ঘোষণা আসতে পারে।

চলতি মাসেরই কয়েকটি দেশের উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল ঢাকায় আসবেন। তারা বাংলাদেশের রাজনৈতিক নানা বিষয় পর্যবেক্ষণ করবেন। সরকার ও আন্দোলনে থাকা বিরোধী দলগুলোর মতামত গ্রহণ করবেন। সেই মোতাবেক আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিদেশি পর্যবেক্ষকদের বিষয়টি স্পষ্ট হবে। বিদেশিরা আসার আগেই একদফার আন্দোলনের যৌথ রূপরেখা ঘোষণা করা হবে।

প্রায় ৮ মাসের বেশি সময় ধরে সরকার বিরোধী একদফার আন্দোলনে নামার প্রস্তুতি নিয়েছে বিএনপিসহ সমমনা দলগুলো। রাজপথে দাবি আদায়ের লক্ষ্যে সাংগঠনিক সক্ষমতাও যাচাই করছেন নেতারা। এখনো তারুণ্যের সমাবেশের মধ্য দিয়ে মাঠে আছে বিএনপি। দলটির ৩ অঙ্গসংগঠনের উদ্যোগে দেশের বড় ৩টি বিভাগীয় শহর ও জেলায় সমাবেশ করেছে যুবদল, ছাত্রদল, ও স্বেচ্ছাসেবক দল। চলতি মাসেই আরও ৩টি বিভাগীয় শহরে তারুণ্যের সমাবেশ করবে বিএনপি’র ৩ সংগঠন। অন্যদিকে চলমান তারুণ্যের সমাবেশের মধ্যই কৃষক দল, তাঁতীদল, শ্রমিক দল ও মৎস্যজীবী দলের উদ্যোগে ছয় বিভাগে ‘দেশ বাঁচাতে মেহনতি জনতার পদযাত্রা’ কর্মসূচির ঘোষণা দিয়েছে। ১৫ই জুলাই থেকে শুরু হবে।

ঢাকা থেকে চট্টগ্রাম অভিমুখে রোডমার্চ কর্মসূচি পালন করবে গণতন্ত্র মঞ্চ। তারুণ্যের সমাবেশ শেষে ‘সর্বদলীয় ঐক্য সংগ্রাম পরিষদের’ ব্যানারে নতুন কর্মসূচি ঘোষণা করবে বিএনপি। গণঅনশন, বিক্ষোভ সমাবেশ, পদযাত্রা, মানববন্ধনসহ ইস্যুভিত্তিক কর্মসূচির মধ্য দিয়েই ধাপে ধাপে আন্দোলনের চূড়ান্ত আসবে বলে মনে করছেন নেতারা।

বিএনপি নেতারা বলছেন, এক দফার আন্দোলন হবে খুবই স্বল্প সময়ের জন্য।

গতকাল বলেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, দেশের মানুষের ও বিএনপি’র একটাই চাওয়া। তাহলো শেখ হাসিনা সরকারের পদত্যাগ। আমরা দীর্ঘদিন ধরে আন্দোলনে আছি। ১০ দফা দাবিতে যুগপৎভাবে আন্দোলন করছি। সেখানে সরকার পতনের এক দফা রয়েছে। আমরা খুব শিগগিরই সরকারের পদত্যাগের দাবিতে এক দফা আন্দোলনে যাবো।

গত বছরের ডিসেম্বরে সরকার পদত্যাগসহ ১০ দফা দাবিতে যুগপৎ আন্দোলন ঘোষণা করে বিএনপি। একই দাবিতে মাঠে নামে বিএনপিসহ সমমনা দল ও জোটগুলো।

Leave a Reply

Your email address will not be published.