জয়পুরহাটে ১১ জন প্রার্থীর জামানত বাজেয়াপ্ত

মোঃ মোকাররম হোসাইন, জয়পুরহাট জেলা প্রতিনিধিঃ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করা ১৫ প্রার্থীর মধ্যে ১১ জন প্রার্থীর জামানত বাজেয়াপ্ত হয়েছে। জাতীয় সংসদ নির্বাচনী আইন অনুযায়ী ভোটারদের প্রদত্ত ভোটের ৮ ভাগের এক ভাগ ভোট না পেলে জামানত হারাবেন প্রার্থীরা।
জেলা নির্বাচন অফিস সূত্রে জানাযায়, জয়পুরহাটের ২ টি আসনে মোট ভোটার ৭ লাখ ৭৯ হাজার ৭০০ জন।
জয়পুরহাট-১ আসনে মোট ভোটার ৪ লাখ ৪৩ হাজার ৭২৭ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ২১ হাজার ৪৪ জন। নারী ভোটার ২ লাখ ২২ হাজার ৬৭৭ ও তৃতীয় লীঙ্গের ভোটার ৬ জন।
অন্যদিকে, জয়পুরহাট-২ আসনে মোট ভোটার ৩ লাখ ৩৫ হাজার ৯৭৩ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৬৬ হাজার ৫৯৮ জন। নারী ভোটার ১ লাখ ৬৯ হাজার ৩৭৪ এবং তৃতীয় লিঙ্গের ভোটার ১ জন । জেলার দুইটি  আসনের ১৫ জন প্রার্থীর মধ্যে ১১ জন প্রার্থী ৮ ভাগের এক ভাগ ভোট না পাওয়ায় তাদের জামানত হারিয়েছেন।
জয়পুরহাট-১ আসনে নৌকা প্রতীকের আওয়ামী লীগ দলীয় প্রার্থী এ্যাড. সামছুল আলম দুদু ৯৬ হাজার ১ ভোট পেয়ে বেসরকারিভাবে সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হয়েছে এবং নিকটতম প্রতিদ্বন্দ্বী কাঁচি প্রতীকের স্বতন্ত্র প্রার্থী আব্দুল আজিজ মোল্লা পেয়েছেন ৪৭ হাজার ৭৭৬ ভোট।
 অপরদিকে জয়পুরহাট-২ আসনে নৌকা প্রতীকে বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন এক লাখ ৫১ হাজার ১২৮ ভোট পেয়ে বেসরকারিভাবে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন এবং তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী কাঁচি প্রতীকের গোলাম মাহফুজ চৌধুরী পেয়েছেন ৩২ হাজার ৫৪১ ভোট।
জয়পুরহাট-১ আসনে প্রার্থী ছিল ৭ জন। সেখানে মোট প্রদত্ত ভোটের পরিমাণ ছিল এক লাখ ৬৩ হাজার ৯০০ ভোট। তার মধ্যে ৫ জনের জামানত বাজেয়াপ্ত হয়েছে। নিয়ম অনুযায়ী প্রদত্ত ভোটের আট ভাগের এক ভাগ ভোট না পাওয়ায় যেসব প্রার্থীর জামানত বাজেয়াপ্ত হচ্ছেন, জাতীয় পার্টির এ কে এম মোয়াজ্জেম হোসেন (লাঙল) পেয়েছেন এক হাজার ৩২৯ ভোট, স্বতন্ত্র প্রার্থী এ কে এম রায়হান মন্ডল মনু (ট্রাক) তিনি পেয়েছেন ৬ হাজার ৬২৬ ভোট, তৃণমূল বিএনপি মাসুম (সোনালী আঁশ) পেয়েছেন ৪৭০ ভোট, এনপিপি রুকুনুজ্জামান (আম) পেয়েছেন ৫০৯ ভোট ও স্বতন্ত্র প্রার্থী জহুরুল ইসলাম (ঈগল) পেয়েছেন ৫ হাজার ৪৬০ ভোট।
জয়পুরহাট-২ আসনে প্রার্থী ছিল ৮ জন। আসনে মোট প্রদত্ত ভোটের পরিমাণ হচ্ছে এক লাখ ৯৪ হাজার ৩৩৯ ভোট। এরমধ্যে ৬ জনের জামানত বাজেয়াপ্ত হয়েছে। জামানত বাজেয়াপ্ত প্রার্থীরা হচ্ছেন, জাতীয় পার্টির (লাঙ্গল) আবু সাইদ নুরুল্লাহ পেয়েছেন দুই হাজার ৪১ ভোট, এনপিপি (আম) পেয়েছেন আবু সাঈদ পান ৭৫২ ভোট, জাসদের আবুল খায়ের মো. সাখাওয়াত হোসেন (মশাল) পেয়েছেন ৫৩৪ ভোট,  বাংলাদেশ কংগ্রেস (ডাব) মো. নয়ন পেয়েছেন ২০৮ ভোট, স্বতন্ত্র প্রার্থী আতোয়ার রহমান মন্ডল (ট্রাক) পেয়েছেন ৭৯৫ ভোট ও আব্দুর রাজ্জাক সরদার (ঈগল) পায় ৩৬২ ভোট।

Leave a Reply

Your email address will not be published.