বেআইনি সমাবেশ ও হামলাকারীদের আইনের আওতায় আনার জন্য জরুরি আহ্বান তারিখ: ১০

সারমিন সুলতানা চৈতি ঃ সেপ্টেম্বর ২০২৪ : বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স এসোসিয়েশ (μ ̈াব), ঢাকা।
১০ সেপ্টেম্বর ২০২৪, বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স এসোসিয়েশনে (μ ̈াব) অরাজনৈতিক আন্দোলন হেযবুত তওহীদ একটি সংবাদ সম্মেলন আয়োজন করেছে। সম্মেলনে সংগঠনের সদস ̈দের বিরুদ্ধে চলমান হুমকি ও সহিংস হামলার বিষয়টি তুলে ধরা হয়েছে। সংশিষ্টø দলটির নেত…বৃন্দ বলেন, একটি উগ্রবাদী গোষ্ঠী চলমান অি ̄’তিশীলতার সুযোগ নিয়ে অরাজনৈতিক ধর্মীয় সং ̄‹ারমূলক আন্দোলন হেযবুত তওহীদের বিরুদ্ধে হামলার পাঁয়তারা করছে। সংবাদ সম্মেলনে হেযবুত তওহীদের মুখপাত্র নি¤œি লখিত বিষয় ̧লো তুলে ধরেন: বাড়িঘর ও উন্নয়ন প্রকল্পে হামলা: ৫ আগস্ট সরকার পতনের পর থেকে উগ্রবাদী গোষ্ঠী সোশ ̈াল মিডিয়ার মাধ ̈মে হেযবুত তওহীদের বিরুদ্ধে সহিংসতা উে ̄‹ দিয়েছে, যার ফলে আন্দোলনের সদস ̈দের ও সম্পত্তির উপর একের পর এক হামলার ঘটনা ঘটে চলেছে। এসব হামলায় সোনাইমুড়ি, নোয়াখালীতে বসবাসকারী ৫০টি পরিবারের প্রায় ২ কোটি টাকার সম্পদ লুট ও ধ্বংস করা হয়েছে। ৯ আগস্ট উগ্রবাদীরা গরুর খামারের জন ̈ ৩০ একর জমি থেকে সংগৃহিত আটটি খড়ের গাদা পুড়িয়ে দিয়েছে। ২০ আগস্ট, ২০২৪ তারিখে ল২ীপুর জেলা শাখার সাধারণ সম্পাদক আব্দুল আজিজের বাড়িতে অগ্নিসংযোগ করা হয়। এছাড়া দলটির শেরপুর, জয়পুরহাট, পাবনা, পঞ্চগড়, কুষ্টিয়া, সুনামগঞ্জসহ মোট আটটি জেলা কার্যালয়ে হামলা ও ভাঙচুর চালানো হয়েছে।
বেআইনি সমাবেশ: ৭ সেপ্টেম্বর, শনিবার উগ্রবাদী গোষ্ঠী হেযবুত তওহীদের এমাম হোসাইন মোহাম্মদ সেলিমের বাড়ি থেকে মাত্র ৫০ গজ দূরে চাষীরহাট নতুন বাজারে একটি বেআইনি সমাবেশের উদে ̈াগ নেয়। সকাল থেকে হামলার ঘোষণা দেওয়া হয় শত শত ফেসবুক আইডি থেকে (সংযু৩)। বিষয়টি প্রশাসনের নজরে আসলে তারা সমাবেশটি সেখান থেকে তিন কিলোমিটার দূরে সোনাইমুড়ি থানা সদর এলাকায় ̄’ানান্তর করে। সমবেশ থেকে উগ্রবাদীরা হেযবুত তওহীদের এমামের বাড়ি ও উন্নয়ন প্রকল্প ̧লোকে ধ্বংস করার হুমকি দেয়। তারা ১৫ সেপ্টে¤র^ , ২০২৪ তারিখের মধে ̈ হেযবুত তওহীদকে নোয়াখালী থেকে উচ্ছেদ করার আলটিমেটাম দেয়।
দাবি: হেযবুত তওহীদ অন্তর্বর্তীকালীন সরকারের প্রশাসন, ̄^রাষ্টধ মন্ত্রণালয়, সেনাপ্রধানসহ সংশিষ্টø সকল কর্তৃপক্ষের কাছে আন্দোলনের সদস ̈দের ও সম্পত্তির সুরক্ষার জন ̈ তৎপর হওয়ার দাবি জানায়। পাশাপাশি উগ্রবাদী সমাবেশের আয়োজনকারী, ব৩া এবং সামাজিক মিডিয়ায় হুমকি প্রদানকারী ব ̈৩িদের বিরুদ্ধে আইনি ব ̈ব ̄’া নেওয়ার দাবি জানায়।
হেযবুত তওহীদের মুখপাত্র জাতির উদ্দেশে এই সতর্কবার্তা দেন যে, ধর্মের মুখোসধারী উগ্রবাদীদের এইসব হামলা, বে- আইনী সমাবেশ ও হুমকি-ধামকির বিচার না করা হলে দেশে আরও সহিংসতা সৃষ্টি হবে। এতে আন্তর্জাতিকভাবে বাংলাদেশের ভাবমূর্তি বিনষ্ট হবে।

Leave a Reply

Your email address will not be published.