কালাইয়ে শিক্ষার্থীদের বিজ্ঞান মনোস্ক করার লক্ষে মেলার আয়োজন

মোঃ মোকাররম হোসাইন, জয়পুরহাট জেলা প্রতিনিধি: জয়পুরহাট কালাই উপজেলার মোলামগাড়ী হাট বালিকা উচ্চ বিদ্যালয় মাঠে এ মেলার আয়োজন করেন আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী সংস্থা গুড নেইবারস বাংলাদেশ কালাই সিডিপি।
বৃহস্পতিবার দিনব্যাপী চলে এ বিজ্ঞান মেলা। এতে গুড নেইবারস বাংলাদেশ কালাই সিডিপির ম্যানেজার প্রাঞ্জলী মৃ’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কালাই উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও)মোঃ আবুল হায়ত। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কালাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আরএমও ডা. জুয়েল হোসেন, উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার রফিকুল ইসলাম,  জিন্দারপুর ইউনিয়নের চেয়ারম্যান জিয়াউর রহমান, মোলামগাড়ি হাট দ্বিমুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক হায়দার আলী মন্ডল।
কেউ তৈরী করেছেন নাবায়ন যোগ্য জ্বালানি ব্যবহার উদ্ভাবন। আবার কেউবা প্রযুক্তির মাধ্যমে তুলে ধরেছে কাঙ্খিত শহর রুপান্তর করে দেশের উন্নয়নের চিত্র।
বিজ্ঞান বিষয়ক ৬ টি ষ্টলের মাধ্যমে এরকম ৭০ টি  উদ্ভাবন করেছে শিক্ষার্থীরা । এ মেলায় বিজ্ঞান বিষয়ক বিভিন্ন প্রকল্প নিয়ে হাজির হয়েছে মাধ্যমিক পর্যায়ের ক্ষুদে শিক্ষার্থীরা।
শিক্ষার্থীদের স্মার্ট ফোনের আসক্তি থেকে দূরে রেখে বিজ্ঞান মনোস্ক হিসেবে গড়ে তুলতে
মেলায় ৬টি স্টলের মধ্য বিভিন্ন বিষয়ে ৭০টি উদ্ভাবন প্রদর্শন করে এলাকার ৬টি মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসার শিক্ষার্থীরা। এ সময় মেলার প্রতিটি স্টল ঘুরে ক্ষুদে বিজ্ঞানীদের সাথে কথা বলেন কালাই উপজেলা নির্বাহী অফিসার মোঃ আবুল হায়াত সহ আমন্ত্রিত অতিথিবৃন্দ।
মেলায় বিভিন্ন স্টলে বিজ্ঞান বিষয়ে নতুন নতুন উদ্ভাবন নিয়ে কথা বলতে পেরে একদিকে উচ্ছসিত ক্ষুদে বিজ্ঞানীরা, অন্যদিকে এসব দেখতে পেরে দারুণ খুশি বিভিন্ন বয়সী শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা।
এ বিজ্ঞান মেলায় বায়ুর সাহায্যে কৃষি  বিদ্যুৎ উৎপাদন, জৈব সার কারখানা, সহজ পদ্ধতিতে কৃষি পণ্য সংরক্ষণ, সড়ক দূর্ঘটনা প্রতিরোধে প্রযুক্তি, সৌর চুল্লি, ভুমি কম্পণ সতর্কীকরণ সংকেত, বিদ্যুৎ বিহীন এসি, কার্বাইন যন্ত্র, পানি বিশুদ্ধকরণ মেশিন, ভাসমান বাড়ি, পারমানবিক চুল্লি, বিদ্যুৎ কন্ট্রোল রুম, জেনারেটর, এলপিজি গ্যাস, কম্পোস্ট সার, শেখ রাসেল ডিজিটাল ল্যাব, মডেল হাসপাতাল, পৌর পার্ক ও নবায়ন যুক্ত শক্তি সম্পন্ন একটি আধুনিক গ্রামসহ অন্তত ৭০ টি উদ্ভাবন স্থান পায়।
গুড নেইবারস বাংলাদেশ, কালাই সিডিপির ম্যানেজার প্রাঞ্জলী মৃ বলেন- এসব উদ্ভাবনের সাথে পরিচিতি করা এবং এলাকার কোমলমতি শিক্ষার্থীদের বিজ্ঞান মনোস্ক করার লক্ষেই এমন বিজ্ঞান মেলার আয়োজন করা হয়েছে।
এ বিষয়ে কালাই উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোঃ আবুল হায়াত তার বক্তব্যে বলেন, আমাদের ছেলেমেয়েদের বিজ্ঞানমনস্ক করতে গেলে এ সাইন্স ফেয়ার এর কোন বিকল্প নাই। এ সাইন্স ফেয়ার কর্মকান্ডের সাথে নিজেকে যত জড়িয়ে রাখবেন আমাদের বিজ্ঞানমনস্ক ছেলেমেয়েরা ততো তৈরি করতে পারবে। এদের স্মার্ট নাগরিক হিসেবে তৈরি করতে গেলে লেখাপড়ার পাশাপাশি এ ধরনের বিজ্ঞাপন মেলার প্রয়োজন আছে।
২০৪১ সালের স্মার্ট বাংলাদেশ এবং ৪র্থ শিল্প বিপ্লবকে সামনে রেখে ভবিষ্যৎ প্রজন্মদের গড়ে তুলতে এই ধরণের বিজ্ঞান মেলা সময়োযোগী এবং গুরুত্বপূর্ণ বলে মনে করেন কালাই উপজেলা নির্বাহী অফিসার। আর এই ধরণের উদ্যোগ ভবিষ্যতেও নেওয়ার আহবানও জানান তিনি।
গুড নেইবারস বাংলাদেশ কালাই সিডিপির আয়োজনে অনুষ্ঠিত বিজ্ঞান মেলায় প্রথম স্থান অধিকার করেছে আর এ মডেল স্কুল এন্ড কলেজ, ২য় স্থান অধিকার করেছে মোলামগাড়ী হাট বিএল উচ্চ বিদ্যালয় এবং তৃতীয় স্থান অধিকার করে মোলামগাড়ি হাট  বালিকা উচ্চ বিদ্যালয়। এ সময় স্থানীয়  বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান ও ব্যবস্থাপনা কমিটির সভাপতিবৃন্দ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published.