অবৈধ উত্তোলনকৃত বালুর ট্রাক্টরের চাপায় শ্রমিকের মৃত্যু

মোঃ মোকাররম হোসাইন, জয়পুরহাট জেলা প্রতিনিধিঃ জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার ধরঞ্জী ইউনিয়নের বাগুয়ান এলাকায় ছোট যমুনা নদী থেকে অবৈধ ভাবে ড্রেজার মেশিন বসিয়ে বালু তুলে নিয়ে যাবার  সময় দুই ট্রাক্টরের চাপায় পড়ে শাহিন ওরেফে মতিন হোসেন (২৬) নামের এক শ্রমিকের মর্মান্তিক মৃত্যু হয়েছে । নিহত শ্রমিক জয়পুরহাট সদর উপজেলার বড় তাজপুর গ্রামের মৃত শফিউদ্দিনের ছেলে।
এলাকাবাসীরা জানান, পাঁচবিবি  উপজেলার উপর দিয়ে বয়ে যাওয়া বাগুয়ান এলাকায় ছোট যমুনা নদী  থেকে সরকারি অনুমতি ছাড়াই ড্রেজার বসিয়ে বালু উত্তোলন করে  বিক্রি করছে খোকন নামের এক বালু ব্যবসায়ী।  ৭ ডিসেম্বর বৃহস্পতিবার দুপুরে গুঁড়ি গুঁড়ি বৃষ্টির ভিতর সেই বালুর ঘাট থেকে বালু নিয়ে যাবার সময় একটি  ট্রাক্টরের চাকা মাটিতে ডেবে যায়। তখন অন্য আরেকটি  ট্রাক্টর ডেবে যাওয়া  ট্রাক্টরটিকে পিছন থেকে ধাক্কা দেওয়ার সময় দুই ট্রাক্টরের চাপায় পড়ে মাথা থেতলে হলে ঘটনা স্থলেই শাহিনের মৃত্যু হয় ।
জানা গেছে, সরকারী কোন অনুমতি  বা বৈধ  ইজারা না থাকলেও প্রশাসনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে দিনের পর দিন নদীতে অবৈধ ভাবে ড্রেজার মেশিন বসিয়ে দীর্ঘদিন ধরে  বালু উত্তোলন করছে বালু খোকন। অবৈধ বালুর ঘাটে মাঝে মাঝে প্রশাসন অভিযান চালিয়ে জরিমানা করলেও ক’দিন বাদে আবারও বহাল তবীয়তে চলে খোকনের বালু উত্তোলন ব্যবসা । স্হানীয়দের ভাষ্য প্রসাশনকে ম্যানেজ করে দীর্ঘদিন থেকে নদী থেকে সে অবৈধ ভাবে বালু উত্তোলন চালিয়ে যাচ্ছে।  এমন করে বালু উত্তোলন করায় সরকার যেমন হারাচ্ছে রাজস্ব, অপর দিকে নদীর পাড় কেটে বালু উত্তোলন  করায় পার্শ্ববর্তী  ফসলি জমি হচ্ছে ক্ষতিগ্রস্ত । ক্ষতিগ্রস্ত হচ্ছে এলাকার কৃষকের আবাদী জমির ফসল । ভরা মৌসুমে বন্যার পানিতে পাড় ভেংগে বিলীন হচ্ছে  ক্ষেতের ফসল।  ইতোপুর্বে অবৈধ ভাবে বালু উত্তোলন বন্ধের জন্য এলাকার কৃষকেরা বিভিন্ন দপ্তরে কয়েক দফায় অভিযোগ করেও কোন সুফল পাননি বলেও জানা গেছে । এলাকার ক্ষতিগ্রস্ত কৃষকরা জানতে চান কোন খুঁটির জোরে খোকন দিনের পর দিন অবৈধ ভাবে বালু  উত্তোলন করে ?

বালু উত্তোলনের বৈধতা বিষয়ে খোকনের নিকট জানতে চাইলে তিনি সাংবাদিকদের বলেন, অনুমতি নেই তবে, এমন করে  অন্যেরাও বালু তুলছে ।
পাঁচবিবি থানার ভারপ্রাপ্ত পুলিশ  কর্মকর্তা জাহিদুল হক বলেন, নিহতের পরিবার থেকে কেউ অভিযোগ করেনি। অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে।
পাঁচবিবি উপজেলা নির্বাহী কর্মকর্তা  আরিফা সুলতানা বলেন, ইতিপূর্বে  এসব বালুর ঘাটে অভিযান চালিয়ে মেশিন জব্দ সহ জরিমানা করা হয়েছে । ভবিষ্যতেও  এ অভিযান চলমান থাকবে বলে তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published.