উপজেলা নির্বাচন হবে অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ- নির্বাচন কমিশনার

শামীম আখতার (খুলনা) নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল মোঃ আহসান হাবিব খান (অব:) বলেছেন, আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন হবে অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ। নির্বাচনে সাধারণ ভোটারা উৎসব মুখর পরিবেশে তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারে তার জন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ সংশ্লিষ্টদের কঠোর ভূমিকা পালন করতে হবে। নির্বাচনে কোন প্রার্থী বা সমর্থক দ্বারা আইনশৃঙ্খলা পরিপন্থি কোন ধরণের কার্যক্রম হলে সংশ্লিষ্ট কাউকে ছাড় দেওয়া হবে না। মঙ্গলবার (৩০ এপ্রিল) বিকেলে পৌর শহরের আবু শারাফ সাদেক অডিটোরিয়ামে কেশবপুর উপজেলা প্রশাসন ও উপজেলা নির্বাচন অফিসের আয়োজনে উপজেলা নির্বাচনে ভোটগ্রহণ কর্মকর্তাদের সাথে ব্রিফিং অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, স্থানীয় সরকারের সাধারণ নির্বাচন অত্যন্ত তাৎপর্যপূর্ণ। সারা দেশের মানুষ ও রাজনৈতিকদলসহ সবার চাওয়া একটি সুষ্ঠু, অবাধ, নিরপেক্ষ ও পক্ষপাতহীন নির্বাচন। এই গুরু দায়িত্ব নির্বাচন কমিশনের উপর ন্যাস্ত। প্রিজাইডিং অফিসার ও সহকারী প্রিজাইডিং অফিসারগণ নির্বাচন কমিশনের প্রত্যাশা সকলে যেন তাদের উপর অর্পিত দায়িত্ব শতভাগ নিরপেক্ষ হয়ে পালন করবেন। দলীয় মনোভাব পোষণ করা, নেতা-কর্মীদের দ্বারা প্রভাবিত হওয়া, কখনো অতি উৎসাহী হয়ে এমন কোন আচরণ করবেন না যাতে আপনাদের নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন ওঠে এবং নির্বাচন কমিশনের ভাবমূর্তি নষ্ট হয়। আপনাদের উপর যে অর্পিত দায়িত্ব প্রদান করা হয়েছে, আমি আশা করি আপনারা সততা ও নিরপেক্ষতার সাথে পালন করবেন।

তিনি আরো বলেন, নির্বাচন কমিশন দেশে অবাধ ও সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন করার যে অঙ্গিকার করেছে, সে অঙ্গিকার পূরণ করা এবং দেশের গণতান্ত্রিক পরিবেশ অধিকরতর বিকাশে সুষ্ঠু নির্বাচন অত্যাবশ্যক। বিধায় তা কার্যকর করা নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তাদের নিরপেক্ষতা ও ঐকান্তিকতা এবং সেই পূর্ণ দক্ষতার উপর নির্ভরশীল। নির্বাচন কমিশন চায় প্রত্যেকে যার যার দায়িত্ব আইন সঙ্গতভাবে এবং নিরপেক্ষতার সাথে পালন করবে। অন্যথায় নির্বাচন কমিশন তার আইনসঙ্গত ক্ষমতা প্রয়োগ করে নির্বাচনে ব্যর্থ কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করবে। নির্বাচনী কর্মকর্তাদের জন্য আচরণ বিধি অনুযায়ী সর্বদা নিরপেক্ষ আচরণ করতে হবে। অবাধ ও সুষ্ঠু নির্বাচনী প্রক্রিয়া নিশ্চিত করতে নিরপেক্ষ আচরণ করা জরুরী। ভোটগ্রহণ কর্মকর্তাগণ নির্ধারিত কার্যপ্রণালী বিধি অনুসরণ এবং সঠিক ও নির্ভুল তথ্য প্রদান নিশ্চিত করতে হবে। ভোটগ্রহণ কর্মকর্তাগণ সবসময় নির্বাচন কমিশন কর্তৃক প্রদেয় পরিচয়পত্র থাকতে হবে।

 

উপজেলার ভোটগ্রহণ কর্মকর্তাদের সাথে ব্রিফিং 

শেষে অডিটোরিয়ামের সামনে সাংবাদিকের সাথে ব্রিফিংয়ে বলেন, উপজেলা নির্বাচনের ভোট হবে ইভিএম এর মাধ্যমে। কোন প্রকার ডান বাম করার সুযোগ নেই। নির্বাচনের অনুকূল পরিবেশ সৃষ্টিতে নির্বাচন কমিশন সর্বদা কাজ করে যাচ্ছে। নির্বাচন হবে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ। কোন প্রকার পক্ষপাতিত্ব করার সুযোগ নেই। 

 

অনুষ্ঠানে যশোরের জেলা প্রশাসক মোহাম্মদ আবরাউল হাছান মজুমদারের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, যশোর জেলার পুলিশ সুপার (অতিরিক্ত ডিআইজি পদন্নোতিপ্রাপ্ত) প্রলয় কুমার জোয়ারদার, আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা খুলনা অঞ্চল হুমায়ুন কবির, সিনিয়র জেলা নির্বাচন অফিসার আনিছুর রহমান, উপজেলা নির্বাহী অফিসার তুহিন হোসেন, কেশবপুর থানার অফিসার ইনচার্জ জহিরুল আলম।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন উপজেলা শিশু বিষয়ক কর্মকর্তা বিমল কুমার কুন্ডু। 

 

এসময় উপস্থিত ছিলেন, অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম এন্ড অপারেশন) বেলাল হোসাইন, সিনিয়র সহকারী পুলিশ সুপার মনিরামপুর সার্কেল কাজী দাউদ হোসেন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) তানভীর হোসেন, উপজেলা নির্বাচন অফিসার রবিউল ইসলামসহ উপজেলা নির্বাচন অফিসের কর্মকর্তা-কর্মচারীগণ, ভোটগ্রহণ কর্মকর্তাগণ।

Leave a Reply

Your email address will not be published.