কবি মুহম্মদ শফির ৬৫তম জন্মদিন আজ

শামীম আখতার, (খুলনা) :  কবি, নাট্যকার, গবেষক ও সব্যসাচী লেখক মুহম্মদ শফির ৬৫তম জন্মদিন। তিনি ১৯৬০ সালের ১৫ ফেব্রুয়ারি এই দিনে যশোর জেলার কেশবপুর পৌরসভার ১নং ওয়ার্ডের ভবানীপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা আফসার আহমদ সিদ্দিকী ও মাতা সবুরন্নিসা সিদ্দিকা। কবির জন্মদিন উপলক্ষে বৃহস্পতিবার বিকেল সাড়ে ৩ টায় ভবানীপুরে কবির বাড়িতে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানটি কেশবপুর পৌরসভার মেয়র রফিকুল ইসলাম শু উদ্বোধন করবেন।

 

অনুষ্ঠানে অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক বজলুর রহমান খানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন খ্যাতিমান সাহিত্যিক ও গবেষক ফারইস্ট ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রফেসর ড. সন্দীপক মল্লিক।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন যশোর সরকারি এম এম বিশ্ববিদ্যালয় কলেজের অ্যাসোসিয়েট প্রফেসর ড. ইবাইস আমান। এছাড়াও স্থানীয় কবি, সাহিত্যিক, সাংবাদিক, জনপ্রতিনিধি, শিক্ষক ও সুধীসমাজের নেতৃবৃন্দ অংশগ্রহণ করবেন।

অনুষ্ঠানে প্রতি বছরের ন্যায় এবারও সমাজে বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য ৮ গুনী ব্যক্তিকে কবি মুহম্মদ শফি সম্মাননা স্মারক প্রদান করা হবে এবং কবির লেখা একাধিক কবিতার মোড়ক উন্মোচন করা হবে।

উল্লেখ্য, মুহম্মদ শফি সুদীর্ঘকাল ঢাকার ঐতিহ্যবাহী মতিঝিল মডেল হাই স্কুল অ্যান্ড কলেজের বাংলা বিভাগে শিক্ষকতার পাশাপাশি গ্রন্থাগার পরিচালকের দায়িত্ব পালন করেছেন। বর্তমানে তিনি কেশবপুর পৌর শহরের ভবানীপুর গ্রামের নিজ বাড়িতে অবসর জীবনযাপন করছেন।  

কবিতা, নাটক, উপন্যাস, ছোটগল্প, আঞ্চলিক ভাষার কবিতা, প্রবন্ধ-গবেষণা, শিশুসাহিত্য, জীবনী, ইতিহাস, সম্পাদনা ইত্যাদি মিলে তাঁর এ যাবৎ প্রকাশিত গ্রন্থ প্রায় একশো। তিনি কেশবপুর প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সদস্য এবং বাংলা একাডেমির আজীবন সদস্য। সাহিত্যে অবদানের জন্য তিনি দেশ ও বিদেশের অসংখ্য পুরস্কার ও সম্মাননা লাভ করেছেন। পেয়েছেন কাব্যাচার্য ও বঙ্গশ্রী উপাধি।

Leave a Reply

Your email address will not be published.