কালাইয়ে গমের বাম্পার ফলন: দামেও  খুশি কৃষক 

মোঃ মোকাররম হোসাইন  কালাই জয়পুরহাট প্রতিনিধিঃ ৩০\৩\২৩ জয়পুরহাটের কালাইয়ে  আবহাওয়া অনুকূলে থাকায় এ বছর গমের বাম্পার ফলন হয়েছে। শুধু তাই নয় দামেও খুশি এ উপজেলার কৃষক।  উপজেলার পাঁচটি ইউনিয়ন ও একটি পৌরসভায় ১২০ হেক্টর জমিতে গমের চাষ হয়েছে। যা গত বছরের তুলনায় ৫০ হেক্টর বেশি। চাষিরা বলছেন, অন্য ফসল আবাদের চেয়ে তুলনামূলক গম আবাদে খরচ অনেক কমব। বীজ, সার, সেচ, কীটনাশক ইত্যাদি থেকে শুরু করে কাটা-মাড়াইয়ে খরচ কম হওয়ায় এ সফল আবাদ লাভজনক ।
 কালাই উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, এ বছর উপজেলায় ১২০ হেক্টর জমিতে গমের চাষ হয়েছে। বারি ৩০, ৩১, ৩৩, ২৫ ও ২৬ জাতের গম চাষ হয়েছে। অনুকূল আবহাওয়া আর সঠিক যত্নে এবার গমের বাম্পার ফলনে কৃষকের মুখে হাসি ফুটেছে। উপজেলার গ্রামীণ মাঠগুলোতে আলু রোপণের পাশাপাশি গত বছরের চাইতে এবার অনেক বেশি গম চাষ হয়েছে। উদয়পুর ইউনিয়নের পুর গ্রামের ফজু বলেন, গমের ফলন ও দাম ভাল পাই বলেই আমি আলুর পরিবর্তে গত কয়েক বছর ধরে প্রাই ৩ একর জমিতে গম চাষ করি। গম চাষে বিঘা প্রতি খরচ হয় ৬ হাজার টাকা। এবার আমার ২ একর ৮০ শতক জমিতে ফলন হয়েছে ১৬০ মন। ইতিমধ্যে মণ প্রতি দুই হাজার টাকা দরে বিক্রি করি। এতে আমি মুটামুটি লাভের মুখ দেখতে পাচ্ছি।
বহুতি  গ্রামের কৃষক হাফিজার  রহমান বলেন, এ বছর ১ বিঘা জ‌মিতে গমের চাষ করে‌ছি, ফলনও ভালো হয়েছে। বর্তমানে বাজার দরও ভালো।  অন্য ফসলের তুলনায় গম চাষ করে লাভবান হয়েছি। পুনট ইউ‌নিয়নের জালাইগাড়ী গ্রামের আরেক কৃষক আব্দুর রহমান বলেন, এবার গমের ফলন ও দামে খুশি। অন্যান্য ফসল আবাদ করতে শ্রমিক, কীটনাশক, সার ও বীজে যে পরিমাণ খরচা ও ঝামেলা হয় সে তুলনায় গম চাষে খরচা ও ঝামেলা নেই বললেই চলে ।
আহম্মেদাবাদ ইউ‌নিয়নের হাতিয়র  গ্রামের চাষী শাহীন বলেন, খরচা অনেক কম হয় বলে প্রতিবছের  মত এবারও ২০শত  জ‌মিতে গমের চাষ করে‌ছি, ফলন খুব ভালো হয়েছে। নিজে পরিবার নিয়ে খাওয়ার পাশাপাশি বাজারেও বিক্রি করে আর্থিকভাবে লাভবান হওয়া যায়। কালাই  উপজেলা কৃষি অফিসার  কৃষিবিদ অরুন চন্দ্র রায় জানান, এ বছরে ৭৫০ জন কৃষককে গম চাষের জন‌্য প্রণোদনা দেওয়া হয়। এতে ঐ কৃষকদের ২০ কেজি করে গমের বীজ ও সার দেওয়া হয়েছে । গম আবাদে আলু চাষের তুলনায় খরচ অনেক কম হওয়ায় চাষীরা এ চাষে আগ্রহী হয়ে উঠছেন। আগামীতে গম চাষ বৃ‌দ্ধির লক্ষে প্রণোদনা, প্রশিক্ষণ ও প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।

Leave a Reply

Your email address will not be published.