কালাইয়ে পুকুরে বিষ প্রয়োগে প্রায় ৬  লক্ষ টাকার পোনা মাছ নিধন 

মোঃ মোকাররম হোসাইন   জয়পুরহাট জেলা প্রতিনিধিঃ জয়পুরহাটের কালাইয়ে একটি পুকুরে বিষ প্রয়োগ করে প্রায় ৬ লাখ টাকার মাছ মেরে ফেলেছে দুর্বৃত্তরা।

শনিবার (২৯ এপ্রিল) সকালে উপজেলার বিয়ালা গ্রামের হিন্দু পাড়া লিজানি সাজেদুল ইসলাম শহিদুলের পুকুরে এ ঘটনা ঘটে।

শহিদুল ইসলাম উপজেলার মাত্রাই ইউনিয়নের ২ নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি বলে জানান।

স্থানীয়রা জানান, সকাল ৯ টার দিকে জমিতে পানি সেচ দিতে মাঠে যাচ্ছিলাম। এমতাবস্থায় দেখি পুকুরে মাছ লাফালাফি শুরু করেছে। শহিদুলকে ফোন দিলে পুকুরে এসে দেখে কে বা কাহারা পুকুরে বিষ প্রয়োগ করার ফলে মাছের এই অবস্থা। এর আগেও তার পুকুরে বিষ দিয়েছিল।    প্রকৃত দোষীদের খুঁজে বের করে তাদের শাস্তির দাবি জানান তারা।

বিয়ালা গ্রামের শাহীন বলেন, আমি পুকুর দেখভাল করি। সকালে ঘুম থেকে উঠে আমি কাজের জন্য চলে যাই। খবর পাই কে বা কারা পুকুরে বিষ প্রয়োগ করেছে। এসে অনেক চেষ্টা করেও মাছ বাঁচাতে পারিনি।

সাবেক ইউপি মহিলা সদস্য শহিদুলের স্ত্রী বলেন, এর আগে যখন পুকুরে বিষ প্রয়োগ করেছিল তখন আরো বেশি মাছ ছিল। তখনো অনেক টাকার ক্ষতি হয়েছে আমরা তার কোন বিচার পাইনি। এখন আবারো ৭০-৭৫ মন পোনা মাছ মেরেছে। এতে আমার পরিবার নিঃস্ব হয়ে গেছে। আমাদের আর কিছুই থাকলো না।  প্রকৃত দোষীদের আইনানুগ ব্যবস্থা নেওয়ার জোর দাবি করছি।

বিয়ালা গ্রামের মৎস্য চাষী সাজেদুল ইসলাম শহিদুল বলেন, ২ একর ৩০ শতক জায়গার উপরে খনন করা পুকুরটি গত তিন বছর ধরে মাছ চাষ করে আসছি। এবার পুকুরে রুই, কাতলা, মিরগেল, সিলভার, জাপানি, পাঙ্গাস, শিং, মাগুর ছাড়াও বিভিন্ন প্রজাতির পোনা মাছ চাষ করেছি। বিষ প্রয়োগের ফলে এতে প্রায় ৬ লক্ষ টাকার ক্ষতি হয়েছে। আহাজারি কন্ঠে তিনি আরও  বলেন, আমার সব শেষ হয়ে গেল, আমি নিঃস্ব হয়ে গেলাম। এর আগেও আমার পুকুরে বিষ প্রয়োগ করে মাছ মেরে ফেলা হয়েছে । আমি তার বিচার পাইনি। এবারও পাবো কিনা জানিনা।

কালাই থানার ওসি এস এম মঈনুদ্দিন বলেন, আমি ঘটনাস্থল তদন্তের জন্য  অফিসার পাঠিয়েছি । ঘটনাটির তদন্ত চলছে। কিভাবে ঘটলো কে ঘটালো এবং ঘটনা সত্য কিনা তদন্তের পর বিষয়টি জানা যাবে ।

Leave a Reply

Your email address will not be published.