কালাইয়ে পুষ্টিগুনে ভরপুর সজনের ফলন বৃদ্ধি: যাচ্ছে বিভিন্ন জেলায়

মোঃ মোকাররম হোসাইন, কালাই (জয়পুরহাট) প্রতিনিধি: জয়পুরহাটের কালাই উপজেলার বিভিন্ন স্থানে অনাবাদি ও পতিত জমিতে পুষ্ঠিগুণে ভরপুর ও আশঁ জাতীয় সবজি সজনে এখন গাছে গাছে ভরে গেছে । এসব সাজনা ডাটার ওজনে গাছের ডাল হেলে পরতে দেখাগেছে।
তাছাড়াও কিছুকিছু স্থানে বারমাসি সজনে এ সবজি গাছে ফুলে ফুলে ভরে আছে । এসব গাছে ফুলের মৌ মৌ গন্ধে সুবাস ছরাচ্ছে আর গুণগুণ শব্দে মৌমাছিরা মধু সংগ্রহ করতে ব্যস্ত সময় পার করছে। বিশেষ করে বছরে একবার আসা সজনে গাছ গুলিতে এখন সজনে ডাটা পরিপক্ক হতে শুরু করেছে । চলতি বছর আবহাওয়া অনুকুলে থাকায় এবং প্রাকৃতিক দুর্যোগ না হওয়ায় সজনে ডাটার ফলন বেড়েছে। যার ফলে হাটবাজারে সজনে ডাটার আমদানি ব্যাপক পরিমাণে বেড়েছে। বর্তমানে বাজারে এর চাহিদা থাকায় ভালো দামও রয়েছে ।
উপজেলার বিভিন্ন হাট-বাজার গুলিতে এখন  গ্রীষ্মকালীন সবজি সজনে ডাটার প্রচুর আমদানি চোখে পরছে । এক সময় পতিত জায়গায়, বাড়ির আশপাশে, এখানে-সেখানে ব্যাপক সজনের গাছ লাগাতো। মাঝখানে তা চোখে না পরলেও বর্তমানে সময়ে অনেক কৃষকরা তাদের ফসলি জমিতে সজনের চাষ করছেন। পরিকল্পিত ভাবে সজনের চাষ করে আর্থিক ভাবে লাভবানও হচ্ছেন কৃষকরা।
স্থানীয় হাট-বাজারগুলোতে পুষ্টিগুণে ভরপুর সজনে ডাটার সবসময় ব্যাপক চাহিদা রয়েছে। মৌসুমের শুরুতে প্রতি কেজি ১৮০-২০০ টাকায় বিক্রি হলেও বাজারে এর বেশি আমদানি ফলে বর্তমানে হাটবাজারে ১২০ থেকে ১৩০টাকা পাইকারি ও ১৫০ থেকে ১৬০ টাকা প্রতি কেজিতে খুচরা বিক্রি করা হচ্ছে।
উপজেলার বিভিন্ন কাঁচা বাজারের সবজি বিক্রেতা সেকেন্দার জানান, মৌসুমের শুরুতে সজনে ২০০ টাকা পাইকারী দরে বিক্রি হয়েছে। আমদানি বাড়ায় এর দাম কমতে শুরু করেছে। তবে বাজারে সজনে ডাটার বেশ চাহিদা রয়েছে। বর্তমান খুচরা বাজারে ১৫০থেকে ১৬০ টাকা দরে এ ডাটা বিক্রি হচ্ছে।
কালাই পাইকারি বাজারে বিক্রেতা আমিনুর ইসলাম বলেন, এ উপজেলার সজনে ডাটার ব্যাপক চাহিদা রয়েছে। আমি প্রতিবছর সজনে ডাটা গুলো  চট্টগ্রাম, ঢাকাসহ বিভিন্ন জেলাতে সরবরাহ করে থাকি। কালাই উপজেলায় অনেক সজনের গাছ আছে। এ বছর ঝড়-বৃষ্টি না হওয়ার সজনে ডাটার ফলন বেশি হয়েছে। গত বছরের তুলনায় এবছর লাভ বেশি হচ্ছে।
সজনে বিক্রি করতে আসা কৃষক আমিরুল ইসলাম  বলেন, সজনে চাষ করা সবচেয়ে সহজ তেমনি খরচা ও ঝামেলাও নেই। সজনের গাছের ডাল থেকে নতুন গাছের সৃষ্টি হয়। আমার বাড়িতে ৬টা গাছ আছে। ফলনও অনেক হয়েছে।
অন্যএক চাষি বলেন, শুরুতে ভালো দাম পেয়েছি। বিক্রির জন্য  আমার এখনও দুইটা গাছে সজনে আছে। এই বাজার দর থাকলেও ৪ হাজার টাকা বিক্রি করতে পারব। আমার মতে বাণিজ্যিক ভাবে সজনে চাষ করতে পারলে কৃষিতে অনেক সাফল্য বয়ে আনবে। একই সঙ্গে অর্থনীতে অনেক ভূমিকা রাখবে।
সজনে ডাটার উপকারিতা নিয়ে জানতে জানতে চাইলে কালাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স   ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ ফয়সল নাহিদ পবিত্র বলেন, সজনে ডাটা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে ও দেহের কোলেষ্টোরল নিয়ন্ত্রণ, পেটের সমস্যা সমাধান ও হজমে ব্যাপক ভাবে সাহায্য করে। সজনে ডাটা উচ্চ রক্তচাপের রোগীদের জন্য বেশি উপকারী। শুধু তাই নয় ডায়াবেটিস নিয়ন্ত্রণে মানুষের শরীরে চিনির সটিক মাত্রা নিয়ন্ত্রণে রেখে ডায়াবেটিসের বিরুদ্ধে লড়তে সাহায্য করে সজনে। তাই ডায়াবেটিস রোগীদের জন্য সজনে খুবই উপকারী সবজি।
কালাই উপজেলার কৃষি কর্মকর্তা কৃষিবিদ অরুন চন্দ্র রায় জানান,সজনে একটি পরিবেশবান্ধব সবজি। বীজ রোপণ  ছাড়াই শুধু ডাটা বসত বাড়ির আশে পাশে রাস্তার ধারে পুকুর পাড়ে এমনকি মাঠের ফসলের আইলে চাষ করা যায়। তাই উপজেলার চাষীদের সজনে চাষে বিনা পুঁজিতে বাণিজ্যিক ভাবে এর বাগান করতে উৎসাহিত করা হয়েছে। অনেকেই এ সজনে চাষাবাদ করে অপ্রতাসিত লাভবান হন।

Leave a Reply

Your email address will not be published.