কালাইয়ে মানবিক ইউএনও সহায়তায় জলাবদ্ধতার হাত থেকে বেঁচে গেল হাজারো একর ফসলি জমি

মোঃ মোকাররম হোসাইন, জয়পুরহাট জেলা প্রতিনিধিঃ জয়পুরহাটের কালাই উপজেলার জিন্দারপুর ইউনিয়নের মোস্তশা মোড় এলাকায় একটি কালভার্টের মুখ বন্ধ করে পাকা বসতবাড়ী নির্মাণ করে বন্ধ করা সেই মুখ খুলে দিলেন উপজেলা প্রশাসন। এতে জলাবদ্ধতার হাত থেকে বেঁচে গেল হাজারো একর ফসলি জমি।
গত সোমবার (৫ ফেব্রুয়ারী) কালাই উপজেলায় “কালভার্টের মুখ বন্ধ করে বাড়ি নির্মাণ” ছবি সহ পত্রিকায় প্রতিবেদন প্রকাশ হয়। বিষয়টি নজরে আসে কালাই উপজেলা প্রশাসনের।
পরেরদিন মজ্ঞলবার (৬ ফেব্রুয়ারী)  দুপুরে উপজেলা নির্বাহী অফিসার মোঃ আবুল হায়াত  নিজে উপস্থিত থেকে বন্ধ কালভার্টের বন্ধ মুখ অপসারণ করেন । এসময় ঐ কালভার্ট এর সামনে মাটি  দিয়ে ভরাট এবং বাড়ির ইটের প্রাচীর উচ্ছেদ করা হয়। এতে ঐ এলাকার স্থানীয় কৃষকরা উপজেলা প্রশাসনকে ধন্যবাদ জ্ঞাপন করেন।
স্থানীয়রা বলছেন, এখন যদি কালভার্টের মুখ খুলে দেওয়া না হতো তাহলে বর্ষা মৌসুমে ওইসব মাঠের পানিতে ফসল তলিয়ে নষ্ট হওয়ার আশঙ্কা ছিল। এখনই কালভার্টের মুখ খোলার ব্যবস্থা গ্রহণ করার ফলে আগামী বর্ষা মৌসুমে কোটি কোটি টাকার ফসল নষ্টের হাতথেকে রক্ষা পেলে কৃষকরা।
উল্লেখ্য, কালভার্টের মুখ বন্ধ করে বাড়ি নির্মাণ করেন উপজেলার বাধা উচ্চ গ্রামের বদরুজ্জামান নামের এক প্রভাবশালী। এতে করে ঐ এলাকার কয়েকটি গ্রামের এক হাজার একরের অধিক ফসলি জমির পানি নিষ্কাশনের পথ বন্ধ হয়েযায়। ফলে ওই এলাকার লোকজনের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়। গত কয়েক বছর ধরে বর্ষাকালে উপজেলার পাঁচগ্রাম, মাদারপুর, এলতা ও ইমামপুর গ্রামের প্রায় এক হাজার একর জমিতে জলাবদ্ধতা দেখা দিচ্ছিল। এ সমস্যা দূর করতে এলাকার কৃষকদের আবেদনের পরিপ্রেক্ষিতে করিমপুর-পাঁচগ্রাম সড়কে স্থানীয় প্রকৌশল বিভাগ একটি কালভার্ট নির্মাণ করেন।
কয়েক মাস আগে কালভার্টের উত্তর পাশের মুখ বন্ধ করে এর কোল ঘেঁষে স্থায়ী পাকা বসত বাড়ী ও সীমান প্রাচীর নির্মান কাজ শুরু করেন বদরুজ্জামান আকন্দ। এতে কালভার্টের মুখ বন্ধ হয়ে যায়। এ কারণে আগামী বর্ষা মৌসুমে আবারও বৃষ্টির পানি জমে এসব মাঠের ফসল তলিয়ে নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা ছিল। ট্রেন বন্ধের ব্যাপারে বেশ কয়েকজন কৃষক স্থানীয় ইউপি চেয়ারম্যানকে অবগত করলেও কোন কাজ হয়নি। রবং বন্ধ হওয়াতো দুরের কথা চেয়ারম্যানকে জানানোর পর উল্টো সেখানে কাজের গতি আরও বেড়ে গিয়েছিল। মঙ্গলবার কালাই উপজেলা প্রশাসনের হস্তক্ষেপে ড্রেনটি খুলে দেওয়া হয়। ফলে জলাবদ্ধতার হাত থেকে রক্ষাপেল হাজার একর জমি।
কালাই উপজেলা নির্বাহী অফিসার মো. আবুল হায়াত বলেন, জিন্দারপুর এলাকার মোস্তসার মোড়ে স্থানীয় জনগণের সহযোগিতায় কালভার্টের মাধ্যমে পানি নিষ্কাশনের পথ বন্ধ থাকা মুখ খুলে দেওয়া হয়েছে। এতে জলাবদ্ধতার হাত থেকে বেঁচে গেল হাজারো একর ফসলি জমি। জনস্বার্থে এ অভিযান অব্যাহত থাকবে বলে তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published.