কালাই বসন্ত ও ভালোবাসা দিবসে গোলাপ কিনতে ফুলের দোকানে তরুণ – তরুণীদের ভীড়

মোঃ মোকাররম হোসাইন, কালাই জয়পুরহাট প্রতিনিধিঃ আজ পহেলা ফাল্গুন।প্রকৃতিতে বিরাজ করছে বসন্তের আগমনী বার্তা। বসন্ত মানে পূর্ণতা।ফুলে ফুলে ভরে উঠেছে চারিদিক, গাছে গাছে নতুন পাতা আর কুহু কুহু ধ্বনিতে ডাকছে কোকিল।
শীতের জীর্ণতা আর শুষ্কতাকে পেছনে ফেলে বসন্তের সজীবতাকে বরণ করে নিতে অধীর আগ্রহে অপেক্ষা করছেন মানুষও।
কবি সুভাষ মুখোপাধ্যায়ের ‘ফুল ফুটুক না ফুটুক আজ বসন্ত’ এ দিনের অপেক্ষায় রয়েছেন তারা। সেই সঙ্গে দরজায় কড়া নাড়ছে বসন্ত ও বিশ্ব ভালোবাসা দিবসে ছোঁয়ায় ফুলের দোকানে চলছে জমজমাট ব্যবসা। ফুলের রাণী গোলাপসহ অন্যদের।
জয়পুরহাটের কালাইয়ে বসন্ত ও বিশ্ব ভালোবাসা দিবসে প্রিয় মানুষের জন্য গোলাপ কিনতে ফুলের দোকানে প্রেমিক- প্রেমিকারা ভীড় জমাচ্ছে।
ফুল ফুটুক বা না ফুটুক আজ বসন্ত।আজ বুধবার (১৪ফেব্রুয়ারী) বসন্তের সাজে সেজেছে এ উপজেলার তরুণ-তরুণীরা। পহেলা বসন্ত ও বিশ্ব ভালোবাসা দিবস উপলক্ষ্যে পছন্দের মানুষকে শুভেচ্ছা জানাতে ফুলের দোকানে ভীড় জমাচ্ছে ওইসব তরুণ-তরুণী। সেইসাথে সকাল থেকেই শিশু ও কিশোর-কিশোরীসহ নানা বয়সী মানুষ সেজেছে বসন্তের রঙে।
ফুল ব্যবসায়ীরা জানান, সবচেয়ে বেশি ফুল বিক্রি হয় ১৪ ও ২১ ফেব্রুয়ারি। এই দুইদিন ঘিরে আগে থেকেই নেয়া হয় বাড়তি প্রস্তুতি। তবে ১৪ ফেব্রুয়ারি বেশি চাহিদা থাকে গোলাপের আর ২১ ফেব্রুয়ারি বেশি চাহিদা থাকে গাঁদা ফুলের। এ ছাড়া অন্য রঙিন ফুলের তোড়া, খোঁপাও বিক্রি হয় প্রচুর। এসব দিনে ফুলের দোকানগুলোতে ক্রেতাদের ভিড় লেগেই থাকে।
তারা বলছেন, প্রাকৃতিক কারণে বছরের শুরুর দিকে অধিকাংশ ফুলের আবাদ হয়। তবে এখন চাষীরা সারা বছরই কমবেশি ফুল চাষ করে থাকেন। এর মধ্যে বছরের শুরুর ২-৩ মাস ভরা মৌসুম। ফেব্রুয়ারির শুরুতে এটি দাঁড়ায় জমজমাট অবস্থায়। পরপর বেশ কয়েকটি দিবসকে কেন্দ্র করে ফুলের চাহিদা থাকে তুঙ্গে। বাজার দাঁড়ায় কোটি-কোটি টাকায়।
প্রতিটি গোলাপ বিক্রি হচ্ছে ৫০- ৭০ টাকা, অন্য রঙের গোলাপ বিক্রি হচ্ছে ৭০-১০০ টাকা, রজনীগন্ধার স্টিক ১৫০-২০ টাকা, মল্লিকা ৩০ টাকা, ক্যালেনডুলা ১৫০-৩০০ টাকা, জিপসি প্রতি থোঁকা ৪০-৫০ টাকা, জারবেরা প্রতি পিস ৫০ টাকা, গাঁদা প্রতি পিস এক টাকার স্থলে ২ টাকা, ফুলের তোড়া সর্বনিম্ন সাড়ে চারশ থেকে ছয়শ টাকা, জারবেরা ৫০ থেকে ৬০ টাকা। প্রত্যক্ষদর্শীরা জানায়, রাত যত গভীর হবে ততই ফুলের দাম বাড়তে থাকবে। এর মধ্যে তরুণদের পছন্দের শীর্ষে লাল গোলাপ ও জারবেরা রয়েছে বলে জানান।
অধিকাংশ ক্রেতার অভিযোগ, ফুলের দাম বাড়তি। এক শিক্ষার্থী বলেন, ১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবস ও পহেলা ফাল্গুন উপলক্ষ্যে এরই মধ্যে ফুলের চাহিদা বেড়েছে। সেজন্য ব্যবসায়ীরাও দাম বেশি চাইছেন। কিন্তু এটি ঠিক নয়। তারা সাধারণ মানুষের চাহিদাকে পুঁজি করে অতিরিক্ত দাম নিচ্ছেন।
কালাই সদরের হাসপাতাল রোড সংলগ্ন “আনন্দ ফুল ঘরে” গিয়ে লক্ষ্য করা গেছে প্রিয় মানুষকে ভালোবাসা দিবসের ফুল উপহার দিতে তরুণ তরুণীরা ভীড় জমিয়েছে। পাশাপাশি বাজারে ঘোরা-ফেরা করা অনেক তরুণ-তরুণীদের হাতে গোলাপ ফুল দেখা গেছে।

Leave a Reply

Your email address will not be published.