কেশবপুরে বর্ণাঢ্য আয়োজনে জাতীয় মৎস্য সপ্তাহ পালিত

শামীম আখতার (নিজস্ব প্রতিবেদক) :  যশোরের কেশবপুরে “নিরাপদ মাছে ভরবো দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ”এই প্রতিবাদ্যকে সামনে রেখে বর্ণাঢ্য আয়োজনে জাতীয় মৎস্য সপ্তাহ-২০২৪ পালিত হয়েছে। জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে জাতীয় মৎস্য সপ্তাহ বাস্তবায়ন সম্পর্কিত উপজেলা কমিটির আয়োজনে সপ্তাহব্যাপী নানা কর্মসূচীর মধ্যে বুধবার (৩১ জুলাই) সকালে উপজেলা চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‍্যালি বের করে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে উপজেলা পরিষদের সামনে গিয়ে শেষ হয়। 

র‍্যালি শেষে উপজেলা পরিষদের পুকুরে মাছের পোনা আবমুক্তকরণ এবং উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা ও পুরুস্কার বিতরণ করা হয়।

অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার মোঃ তুহিন হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপজেলা পরিষদের পুকুরে মাছের পোনা আবমুক্তকরণ ও মৎস্য সপ্তাহের শুভ উদ্বোধন এবং নিরাপদ মাছ উৎপাদনে বিশেষ অবদান রাখায় ঘের মালিকদের মাঝে সম্মাননা স্মারক প্রদান ও সনদপত্র বিতরণ করেন যশোর-৬ কেশবপুরের সংসদ সদস্য আজিজুল ইসলাম (খন্দকার আজিজ)। 

সহকারী উপজেলা শিক্ষা অফিসার প্রভাত কুমার রায়ের সঞ্চালনায় আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল মামুন, মহিলা ভাইস চেয়ারম্যান রাবেয়া ইকবাল, সাবেক উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান নাসিমা সাদেক চম্পা, অতিরিক্ত কৃষি অফিসার জাহাঙ্গীর আলম,

অন্যদের মধ্যে আরো বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা তৌহিদুজ্জামান, ঘের ব্যবসায়ী ও প্রভাষক মহসিন হোসেন ও রজব আলী।

স্বাগত বক্তব্য রাখেন সিনিয়র উপজেলা মৎস্য অফিসার সজীব সাহা।

আলোচনা সভার শুরুতেই পবিত্র কোরআন তেলওয়াত করেন গোপসেনা পূর্বপাড়া জামে মসজিদের ইমাম হাফেজ রুহুল কুদ্দুস এবং গীতাপাঠ করেন মেরিন ফেশারিজ কর্মকর্তা অর্পিতা বিশ্বাস।

 

আলোচনা সভা শেষে নিরাপদ মাছ উৎপাদনে বিশেষ অবদান রাখায় আব্দুল হালিম খান, তুহিন শেখ ও শহিদুল ইসলামকে সম্মাননা স্মারক প্রদান ও সনদপত্র বিতরণ করা হয়। 

উপজেলা মৎস্য অফিস সূত্রে জানা যায়, কেশবপুর উপজেলায় ছোট-বড় মাছের ঘের ৪৬৫৮টি, পুকুর-জলাশয় ৬৬৪০টি, বাওড় ২টি, নদী ৫টি ও খাল ৫৯টি। এ উপজেলায় প্রতিবছর ৩৭’হাজার ৬’শত ৩১.৮৫ মেট্রিক টন মাছ উৎপাদন হয়। যার মধ্যে এ উপজেলায় আনুমানিক ৬’হাজার ৯.৮৫ মেট্রিক টন মাছের চাহিদা মিটিয়ে ৩১’হাজার ৬২২ মেট্রিক টন মাছ দেশের বিভিন্ন এলাকায় রপ্তানি হয়। 

 

এসময় উপস্থিত ছিলেন, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এ এস এম জিল্লুর রশীদ, সমাজসেবা অফিসার আলমগীর হোসেন, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা রুপালী রানী, উপজেলা শিশু বিষয়ক কর্মকর্তা বিমল কুমার কুন্ডু, উপজেলা পল্লী উন্নয়ন অফিসার সুজন কুমার চন্দ্র, মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা কৃষিবিদ পরিমল চন্দ্র পাল, উপজেলা সহকারী তথ্য প্রোগ্রামার আব্দুস সামাদ, যশোর পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর কেশবপুর এলাকার পরিচালক আব্দুল্লাহ আল ফুয়াদ, ন্যাশনাল প্রেস সোসাইটি, গণমাধ্যম ও মানবাধিকার সংস্থা কেশবপুর উপজেলা শাখার সভাপতি শামীম আখতার মুকুল, যুগ্ন-সাধারণ সম্পাদক ইনামুল হাসান নাঈমসহ উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, সাংবাদিকবৃন্দ ও এলাকার মৎস্য ঘের মালিকগণ।

Leave a Reply

Your email address will not be published.